Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - অধিনায়ক কোহলির শেষ ম্যাচ, নামিবিয়াকে হারিয়ে স্মরণীয় করে রাখতে চায় ভারত

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বের শেষ ম্যাচে, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে, মুখোমুখি ভারত (India) এবং নামিবিয়া (Namibia)। দেখে নিন দুই দলের সাম্প্রতিক ফর্ম, দলের খবর, সম্ভাব্য প্রথম একাদশ।

T20 World Cup 2021, India vs Namibia - Preview, Form, Stats, Predicted Eleven ALB
Author
Kolkata, First Published Nov 8, 2021, 1:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবারই টি২০ ক্রিকেটে ভারত অধিনায়ক হিসাবে বিরাট কোহলির শেষ দিন। টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বের শেষ ম্যাচে, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে, নামিবিয়ার (Namibia) মুখোমুখি হচ্ছে ভারত (India)। শেষ ম্যাচটি জিতে বিদায়টা অবশ্যই স্মরণীয় করে রাখতে চাইবেন বিরাট কোহলি (Virat Kohli)। এছাড়া এই ম্যাচ থেকে ভারতের আর পাওয়ার কিছু নেই। রবিবার দিরেন প্রথম ম্যাচে আফগানিস্তানকে কিউইরা হারিয়ে দেওয়ায় সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গিয়েছে বিরাট কোহলির দল। 

সাম্প্রতিক ফর্ম

বিশ্বকাপের প্রথম দুই ম্য়াচেই পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে পরাজিত হয়েছিল ভারত। পরের দুই ম্য়াচে আফগানিস্তান ও স্কটল্যান্ডের বিরুদ্ধে বড় জয় তুলে নিয়ে নেট রান রেট মেরামত করতে পারলেও, প্রথম দুই ম্যাচে হারের ধাক্কাতেই ২০১২ সালের পর, প্রথমবার কোনও আইসিসি টুর্নামেন্টে ভারত নকআউট পর্বের আগেই ছিটকে গিয়েছে। তবে শেষ দুই ম্যাচে, বিরাট কোহলির দলকে ভয়ডরহীন ক্রিকেট খেলতে দেখা গিয়েছে।

নামিবিয়া সুপার ১২ পর্বে একমাত্র জয় পেয়েছে স্কটল্যান্ডের বিরুদ্ধে। তাদের বোলাররা ধারবাহিকতা দেখালেও, ব্যাটিং-এ ধারাবাহিকতা দেখা যায়নি। বিশেষ করে তাদের স্পিন খেলার দুর্বলতা আগানিস্তানের সামনে প্রকট হয়ে উঠেছিল। তবে ভারতকে সাবধানে থাকতে হবে তাদের বাঁহাতি পেসার ত্রয়ীর থেকে। 

দলের খবর

ভারত

এই ম্যাচের আগে ভারতীয় দলের সকলেই সুস্থ। চোট-আঘাত নিয়ে কোনও উদ্বেগ নেই। কিন্তু নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের পর ভারতের কাছে এই ম্যাচের আর কোনও গুরুত্ব নেই। ফলে টুর্নামেন্টে একটিও ম্যাচ না খেলা স্কোয়াডের একমাত্র সদস্য রাহুল চাহার সুযোগ পেতে পারেন।

নামিবিয়া

ডিহাইড্রেশনের কারণে শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে পারেননি নামিবিয়ার জোরে বোলার জাঁ ফ্রাইলিঙ্ক। তিনি সুস্থ হয়ে উঠেছেন, এবং প্রথম একাদশে ফিরতে প্রস্তুত। নামিবিয়া দল নির্ভর করে তাদের পেসারদের উপরই। বিশেষ করে রোহিত শর্মার বাঁহাতি জোরে বোলারদের বিরুদ্ধে দুর্বলতার কথা মাথায় রেখে, তারা আশা করছে পাওয়ার প্লের ওভারে দীর্ঘকায় রুবেন ট্রাম্পেলম্যান কিছু করে দেখাবেন। স্কটল্যান্ডের বিরুদ্ধে পাওয়ারপ্লেতে কিন্তু বিস্ফোরণ ঘটিয়েছিলেন ট্রাম্পেলম্যান।

দ্বৈরথের পরিসংখ্যান

নামিবিয়ার বিরুদ্ধে ভারত এই প্রথমবার আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে মুখোমুখি হচ্ছে। এর আগে ২০০৩ সালের ৫০-ওভারের বিশ্বকাপে দুই দল পরস্পরের মুখোমুখি হয়েছিল। জিতেছিল ভারতই

দুবাই, পিচ এবং আবহাওয়া 

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের পিচে সমানভাবে সাহায্য পান ব্যাটার এবং বোলাররা। এর আগের কয়েকটি ম্যাচে একদিকে যেমন ব্যাটারদের হাত থেকে বেশ কিছু ভাল শট দেখা গিয়েছে, তেমনই পেসারদের স্লোয়ার বলে প্রতিপক্ষের উইকেট শিকার করতে দেখা গিয়েছে। আবার মাঝের ওভারগুলিতে রাজ করেছেন স্পিনাররা। টসে জিতলে প্রথমে বল করাটাই সুবিধাজনক, কারণ দ্বিতীয় ইনিংসে পিচ শিশিরে ভিজে গেলে, বল ভালভাবে ব্যাটে আসে, স্ট্রোক খেলা সহজ হয়।

সোমবার দুবাইয়ে তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসের আর্দ্রতা থাকবে ৪৫ শতাংশের মতো। বাতাসের গতিবেগ হতে পারে ২৩ কিমি/ঘন্টা৷ তবে, বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। 

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

ভারত - রোহিত শর্মা, কেএল রাহুল, সূর্যকুমার যাদব / ইশান কিশান, বিরাট কোহলি (অধিনায়ক), ঋষভ পন্থ (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বরুণ চক্রবর্তী / রাহুল চাহার, জসপ্রিত বুমরা, মহম্মদ শামি / ভুবনেশ্বর কুমার। 

নামিবিয়া - স্টিফেন বার্ড, মাইকেল ভ্যান লিংজেন, ক্রেগ উইলিয়ামস, গেরহার্ড ইরাসমাস (অধিনায়ক), ডেভিড উইজি, জেজে স্মিট, জাঁ নিকোল লফটি-ইটন, রুবেন ট্রাম্পেলম্যান, জেন গ্রিন (উইকেটরক্ষক), জাঁ ফ্রাইলঙ্ক, বার্নার্ড স্কোল্টজ।

Follow Us:
Download App:
  • android
  • ios