Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, IND vs NZ- কিউইদের বিরুদ্ধে কোন বিষয় খুব চিন্তায় রেখেছে কোহলিদের, বদলাবে কী ইতিহাস

রবিবার টি২০ বিশ্বকাপে (T20 World Cup 2021) সুপার সানডে (Super Sunday) । মুখোমুখি হতে চলেছে ভারত ও নিউজিল্যান্ড (India vs New Zealand) । প্রথম ম্যাচে দুই দলই হেরেছে পাকিস্তানের (Pakistan) কাছে। দ্বিতীয় ম্যাচে নামার আগে কোন বিষয়টি সবথেকে বেশি চিন্তায় রেখেছে ভারতীয় দলকে (Team India)। জেনে নিন বিস্তারিত।
 

T20 World Cup 2021, India vs New Zealand head to head statistics  in ICC tournament spb
Author
Kolkata, First Published Oct 30, 2021, 10:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার আইসিসি টি২০ বিশ্বকাপে ২০২১-এর (T20 World Cup 2021) আরও এক সুপার সানডে (Super Sunday)। মুখোমুখি হতে চলেছে ভারত ও নিউজিল্যান্ড  (India vs New Zealand)। দুই দলই তাদের প্রথম ম্যাচ হেরেছে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে। ফলে গ্রুপের অন্যান্য অপেক্ষাকৃত সোজা দলগুলির বিরুদ্ধে ভারত ও নিউজিল্যান্ড জিতবে ধরে নিলে রবিবীরের ম্যাচ দুই দলের কাছে কার্যত কোয়ার্টার ফাইনাল। আরও একবার বিশ্বমঞ্চে বিরাট কোহলি (Virat Kohli)বনাম কেন উইলিয়ামসন (Kane Williamson) দ্বৈরথ দেখার অপেক্ষাতে প্রহর গুনছেন ক্রিকেট প্রেমিরা। আরবের মাটিতে দুই দলের স্পিন অ্যাটাক ও ব্যাটিং বিভাগের শক্তি পর্যালোচনা করে বিরাট কোহলি দলকে এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু আইসিসি ট্রফিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে।

T20 World Cup 2021, India vs New Zealand head to head statistics  in ICC tournament spb

১৯৮৭ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ড দলকে দলকে হারিয়েছিল ভারতীয় দল। তারপর ১৯৯২ ও ১৯৯৯ সালে হারতে হয় টিম ইন্ডিয়াকে। ১৬ বছর পর ২০০৩ সালে বিশ্বকাপে নিউজিল্যান্ডকে শেষবার বিশ্বমঞ্চে হারিয়েছিল ভারত। তারপর দীর্ঘ ১৮ বছর কেটে গেলেও কিউইদের বিরুদ্ধে আইসিসির কোনও প্রতিযোগিতায় জয়ের মুখ দেখেনি মেন ইন ব্লুরা। ফলে রবিবার টি২০ বিশ্বকাপে ফের একবার ব্ল্যাক ক্যাপসদের মুখোমুখি হওয়ার আগে  পরিসংখ্যান কিন্তু একটু হলেও চাপে রাখছে বিরাট কোহলির দলকে। রবিবারের মেগা ম্যাচের আগে দেখে নিন শেষে আইসিসি প্রতিযোগিতায় শেষ ৫টি সাক্ষাতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের ফল।

১) ২০০৩ বিশ্বকাপ-
২০০৩ সালে একদিনের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকায় গ্রুপ পর্বের ম্যাচে ভারত নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছিল। নিউজিল্যান্ড প্রথম ব্যাট করে ১৪৬ রানে অলআউট হয়ে যায়। ভারতের হয়ে জাহির খান ৪টি উইকেট নিয়েছিলেন। জবাবে রাহুল দ্রাবিড়ের ৫৩ রানের ইনিংস ও মহম্মদ কাইফের  ৬৮ রানের  অপরাজিত ইনিংসের সৌজন্যে ভারতীয় দল ৭ উইকেটে জয় লাভ করে।

২) ২০০৭ টি২০ বিশ্বকাপ-
২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকার মাটিতে ফের একবার গ্রুপ পর্বের ম্যাচে ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছিল। নিউজিল্যান্ড প্রথম ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ১৯০ রান তোলে। জবাবে লড়াই করেও ভারতীয় দল ১৮০ রান তুলতে সক্ষম হয়। ম্যাচের সেরা প্লেয়ার নির্বাচিত হন ড্যানিয়েল ভেত্তোরি, তিনি ২টি উইকেট ও ২টি ক্যাচ নিয়েছিলেন।

৩) ২০১৬ টি২০ বিশ্বকাপ-
২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব ম্যাচে ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি হয়। নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ১২৬ রান তোলে। জবাবে ভারতীয় দল ৪৩ রানের মাথায় ৭টি উইকেট হারায়। শেষ পর্যন্ত ৭৯ রানে অলআউট হয়। কিউই বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার মাত্র ১১ রান দিয়ে ৪টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন।

T20 World Cup 2021, India vs New Zealand head to head statistics  in ICC tournament spb

৪) ২০১৯ বিশ্বকাপ সেমিফাইনাল-
২০১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করে ভারত ও নিউজিল্যান্ড সেমিফাইনাল মুখোমুখি হয়েছিল। নিউজিল্যান্ড প্রথম ব্যাট করে ৮ উইকেটে ২৩৯ রান তোলে। জবাবে ভারতীয় দলের ৩ জন টপ অর্ডার ব্যাটসম্যান মাত্র ৫ রানের মাথায় ফিরে যান। শেষ পর্যন্ত রবীন্দ্র জাদেজা ৭৭ রানের ইনিংস ও মহেন্দ্র সিং ধোনির ৫০ রান করেও দলকে জয় এনে দিতে ব্যর্থ হয়। ২২১ রানে শেষ হয় ভারতীয় দলের ইনিংস। ৩টি উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ম্যাট হেনরি।

৫) ২০২১ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল-
২০২১ সালে ভারত নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল। ভারতীয় দল প্রথম ইনিংসে ২১৭ রান তোলে। এরপর নিউজিল্যান্ড ২৪৯ রান করে ৩২ রানে এগিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের চরম ব্যর্থতায় মাত্র ১৭০ রান ওঠে। জবাবে কিউই ব্যাটসম্যানরা ২টি উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন কাইল জ্যামিসন।

T20 World Cup 2021, India vs New Zealand head to head statistics  in ICC tournament spb

সব মিলিয়ে দুই ফর্ম্যাটের বিশ্বকাপে এই দুই দল ১০ বার খেলেছে। ভারত জিতেছে মাত্র ৩ বার। টি-২০ ফর্ম্যাটে যদিও ভারতের হেড-টু-হেড পরিসংখ্যান নিউজিল্যান্ডের বিরুদ্ধে ততটাও খারাপ নয়। ১৬টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ফল ৮-৮। যদিও ভারত শেষবার নিজেদের ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৫-০ হোয়াইটওয়াশ করেছিল। এবার মরুদেশে কিউদের হারিয়ে সেমি ফাইনালের ওঠার লড়াই এগিয়ে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া।

Follow Us:
Download App:
  • android
  • ios