Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - ভারত বনাম পাকিস্তান মেগা লড়াই, রেকর্ড বাজি রেখে রবিবার মাঠে নামছেন বিরাটরা

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বে মুখোমুখি ভারত এবং পাকিস্তান (India vs Pakistan)। কারা জিতবে, সাম্প্রতিক ফর্ম কেমন, প্রথম একাদশই বা কেমন হতে পারে? 
 

T20 World Cup 2021, India vs Pakistan, Match Preview and Predicted Eleven ALB
Author
Kolkata, First Published Oct 23, 2021, 6:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবারই ঘটছে প্রতীক্ষার অবসান। আবারও দেখা যাবে সেই ক্রিকেটিয় লড়াই - ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan)। তাও, আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) মতো বড় মঞ্চে। কোভিড-১৯ মহামারির (Covid-19 Pandemic) হতাশা কাটিয়ে নিখাদ ক্রিকেট রোমাঞ্চে গা ভাসানোর আগে দেখে নেওয়া যাক দুই শিবিরের খবরাখবর। দিন। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে (Dubai International Stadium) পিচ এবং আবহাওয়াই বা কী হচ্ছে, কী হতে পারে দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ - 

ভারতীয় দলের খবর

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১-এ সুপার ১২ পর্বে ভারত রয়েছে গ্রুপ ২-এ। ভারতের সঙ্গে এই গ্রুপে রয়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, নামিবিয়া এবং স্কটল্যান্ড। দুই প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হেলায় হারিয়েছে বিরাট কোহলির দল। কেএল রাহুল, রোহিত শর্মা, ঋষভ পন্থরা ফর্মে আছেন। বলে দুরন্ত ছন্দে আছেন বুমরা এবং শামি। ছন্দে আছেন আর অশ্বিনও। তবে তাঁকে হয়ত বাইরেই বসতে হবে।

ভারতের ১৫ সদস্যের স্কোয়াড - বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কেএল রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ইশান কিষাণ (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরা, ভুবনেশ্বর কুমার, এবং মহম্মদ শামি।

পাকিস্তান দলের খবর

পাকিস্তানও টুর্নামেন্টে গ্রুপ ২-এর অংশ, যেখানে আছে ভারত, নিউজিল্যান্ড, আফগানিস্তান, স্কটল্যান্ড এবং নামিবিয়া। পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে জয় পেলেও এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে হেরে গিয়েছে। তাদের টপ অর্ডার ভাল পারফর্ম করলেও মিডল অর্ডার প্রত্যাশাপূরণে ব্যর্থ। ইমাদ ওয়াসিম ভাল বল করলেও, শাদাব খান আগের ফর্মে নেই। তিন জোরে বোলারও কেউই এখনও মরুদেশের মন্থর পিচের সঙ্গে মানিয়ে নিতে পারেননি। পাকিস্তান ইতিমধ্যেই ১২ সদস্যের দল ঘোষণা করেছে। তার থেকে হায়দার আলিকে বাইরে বসতে হতে পারে বলে শোনা যাচ্ছে।

আরও পড়ুন - T20 World Cup 2021 - ১০ বছর ধরে যৌন হেনস্থা, বাবর আজমের বিরুদ্ধে গুরুতর অভিযোগ যুবতীর, দেখুন

পাকিস্তান ১৫ সদস্যের স্কোয়াড - বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, ফখর জামান, হায়দার আলি, হারিস রউফ, হাসান আলি, ইমাদ ওয়াসিম, মহম্মদ হাফিজ, মহম্মদ নওয়াজ, মহম্মদ রিজওয়ান, মহম্মদ ওয়াসিম জুনিয়র, সরফরাজ আহমেদ, শাহীন শাহ আফ্রিদি এবং শোয়েব মালিক।

দ্বৈরথের পরিসংখ্যান -

টি২০ বিশ্বকাপে দুই দল যে ৫ বার মুখোমুখি হয়েছে এবং প্রতিবারই পাকিস্তানকে হারিয়েছে ভারত, তা আর নতুন করে কোনও ভারতীয় ফ্যানকে বলতে হবে না। সব মিলিয়ে ভারত ও পাকিস্তান টি২০ ক্রিকেটে ৮ বার মুখোমুখি হয়েছে। ভারত বিশ্বকাপের ৫বার-সহ মোট ৭বার জিতেছে এবং পাকিস্তান ১টি ম্যাচে জয় পেয়েছে। তবে প্রথম বিশ্বকাপের প্রথম ম্য়াচটি আদতে টাই হয়েছিল। সুপার ওভারে জয় পেয়েছিল ভারত। মরুদেশে এই প্রথম দুই দল মুখোমুখি হচ্ছে। 

আরও পড়ুন - T20 World Cup - বিশ্বকাপের দুদিন আগে বলি নায়িকার সঙ্গে রাতভর পার্টি, তারপরই মাঠে গেইলের তাণ্ডব

T20 World Cup 2021, India vs Pakistan, Match Preview and Predicted Eleven ALB

পিচ ও আবহাওয়া 

দুবাইয়ের পিচ বরাবরই ব্যাটারদের সহায়ক হয়। এই ম্য়াচেও তার ব্যতিক্রম হবে না। তবে, শুরুর দিকে জোরে বোলাররা অতিরিক্ত বাউন্স ও সুইং পেতে পারেন। স্পিনারদের আঁটসাঁট লাইন ও লেন্থে বল করতে হবে, পিচ থেকে বিশেষ সহায়তা পাওয়া যাবে না। সাম্প্রতিক অধিকাংশ খেলায় রান তাড়া করা দলগুলিই জিতেছে। মোটামুটি বড় রানের খেলা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। 

দুবাইয়ে রবিবার সন্ধ্যায় খেলার সময় আবহাওয়া একেবারে ক্রিকেট খেলার উপযুক্ত থাকবে বলে মনে করা হচ্ছে। তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আর বাতাসের আদ্রতা থাকবে ৬২ শতাংশ। রাতের দিকে শিশির ম্যাচের ফলে প্রভাব ফেলতে পারে। 

সম্ভাব্য প্রথম একাদশ

ভারত - কেএল রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি, জসপ্রিত বুমরা, রাহুল চাহার / বরুণ চক্রবর্তী।

আরও পড়ুন - T20 World Cup, IND vs PAK - উষ্ণতায় গ্যালারি মাতান যেসব পাক সুন্দরীরা, দেখুন ছবিতে ছবিতে

পাকিস্তান - বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, মহম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি / হায়দার আলি, ইমাদ ওয়াসিম, শাদাব খান, হাসান আলি, শাহীন আফ্রিদি, হারিস রউফ।

Follow Us:
Download App:
  • android
  • ios