Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021 - মুখোমুখি নিউজিল্যান্ড ও আফগানিস্তান, সুতোয় ঝুলছে ভারতের সেমিফাইনাল ভাগ্য


রবিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) আবু ধাবিতে মুখোমুখি নিউজিল্যান্ড এবং আফগানিস্তান (New Zealand vs Afghanistan)। এই ম্যাচই নির্ধারণ করে দেবে টুর্নামেন্টে ভারতের (India) ভাগ্য। 

T20 World Cup 2021, New Zealand vs Afghanistan - preview, stats, predicted eleven ALB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 11:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) ভারতের (India) খেলা নেই। কিন্তু, তাও দিনের প্রথম ম্যাচে নজর থাকবে কোটি কোটি ভারতীয়র। কারণ আবু ধাবিতে হতে যাওয়া নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান (New Zealand vs Afghanistan) ম্যাচই নির্ধারণ করে দেবে, টুর্নামেন্টে ভারত আর এগোবে কি এগোবে না। খাতায় কলমে অবশ্যই এগিয়ে কিউইরা। তবে আফগানরা কীরকম লড়াই করতে পারে, তার নিদর্শন দেখা গিয়েছে পাকিস্তান ম্য়াচেই। বিশেষ করে আফগান দল তিন বিশ্বমানের স্পিনারে সম্বৃদ্ধ, আর নিউজিল্যান্ড ব্যাটাররা বরাবরই স্পিনের বিরুদ্ধে নড়বড়ে।

সাম্প্রতিক ফর্ম

ভারতের মতোই পাকিস্তানের বিরুদ্ধে পরাজয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল নিউজিল্যান্ড। শুক্রবার নামিবিয়ার বিপক্ষে জয়ের পর দারুণ আত্মবিশ্বাসের সঙ্গে মাঠে নামবে কিউইরা। টপ-অর্ডার ব্যর্থ হওয়ার পর জিমি নিশাম এবং গ্লেন ফিলিপস দায়িত্ব নিয়ে দলকে একটি লড়াকু রানে পৌঁছে দিয়েছিলেন। কিউই বোলারদের অভিজ্ঞতা এবং দক্ষতার সামনে নামিবিয়ান ব্যাটাররা দাঁড়াতে পারেননি। আফগান ব্যাটারদের সমস্যায় পড়তে হতে পরে। আর সেটাই এই ম্যাচের ভাগ্য নির্ধারণ করতে পারে।

বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মতো দলকে যেখানে যোগ্যতা অর্জন পর্ব খেলে আসতে হয়েছে, সেখানে সরাসরি সুপার ১২ পর্বে খেলতে এসেছিল আফগানিস্তান। তবে এখনও পর্যন্ত স্কটল্যান্ড ম্যাচ ছাড়া তাদের সেরা ফর্মে দেখা যায়নি। পাকিস্তান ও ভারতের মতো হেভিওয়েটদের বিরুদ্ধে হেরেছে। তবে পাকিস্তানকে বেশ বেগ দিয়েছিল। নিউজিল্যান্ডকেও সমস্যায় ফেলতে পারেন তাদের স্পিনাররা। ম্যাচ জিততেও পারে, যদি তাদের  ব্যাটাররা ট্রেন্ট বোল্ট, টিম সাউদি এবং অ্যাডাম মিলনেদের বিরুদ্ধে সফল হতে পারেন। আফগান ব্যাটাররা বড় স্কোর গড়তে পারলে, রশিদ খানের নেতৃত্বে আফগান বোলিং ইউনিট কিন্তু সত্য়ি সত্যি পরীক্ষায় ফেলে দেবে আফগানিস্তানকে। 

দলের খবর  

নিউজিল্যান্ড

নামিবিয়ার বিপক্ষে বোলিং করার সময় ইশ সোধি মাথায় আঘাত পেয়েছিলেন। তবে, মাঠেই শুশ্রুসা নিয়ে ঠিক হয়ে গিয়েছিলেন। মাথায় সামান্য ব্যথা থাকলেও, তিনি ভাল আছেন। যা নিউজিল্যান্ডের জন্য বড় স্বস্তির খবর। কারণ, চলতি টুর্নামেন্টে স্পিন-জুটি ইশ সোধি এবং মিচেল স্যান্টনারই তাদের মাঝের ওভারের ভরসা। 

আফগানিস্তান

চোটের কারণে শেষ দুটি ম্যাচে খেলতে পারেননি মুজিব উর রহমান। ম্যাচের ২৪ ঘন্টা আগেও তাঁর সতীর্থ হাসমাতুল্লাহ শাহিদি দানাতে পরেননি তাঁদের এই স্পিনার কিউইদের বিরুদ্ধে খেলবেন কিনা। রবিচন্দ্রন অশ্বিনও, মজা করে বলেছিলেন মুজিবকে ভারত ফিজিও সাপোর্ট দেবে। তবে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই আফগান স্পিনার প্রথম একাদশে ফিরবেন কিনা, তা এখনও স্পষ্ট নয়। না খেলতে পারলে অনেকটাই পিছিয়ে নামবে আফগানিস্তান। 

দ্বৈরথের ইতিহাস 

নিউজিল্যান্ড এবং আফগানিস্তান এখনও পর্যন্ত টি২০ ক্রিকেটে একবারও একে অপরের মুখোমুখি হয়নি। নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ওডিআইতে মুখোমুখি হয়েছে মাত্র দুবার। দুবারই বিশ্বকাপে - ২০১৫ এবং ২০১৯ সালে। দুটি ম্যাচেই জিতেছিল ব্ল্যাকক্যাপসরা। শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ড এর আগে একটিই টি২০ ম্যাচ খেলেছে, তাতে হেরেছিল। আবুধাবিতে আফগানিস্তানের টি২০ রেকর্ড কিন্তু দারুণ। ১২টি ম্যাচের মধ্যে ৯টিতে জিতেছে, হেরেছে বাকি তিনটিতে।

আবুধাবি, পিচ ও আবহাওয়া 

আবুধাবির পিচ সাম্প্রতিক সময়ে ব্যাটারদেরই সাহায্য করেছে। একই পিচে খেলা হলে দুই পক্ষের বোলারদেরই বড় পরীক্ষা দিতে হবে। তবে, এটি দিনের খেলা হওয়ায় পরিস্থিতি চ্যালেঞ্জিং হতে পারে। ব্যাটারদের বড় শট খেলার আগে পিচে পড়ে থেকে খুচরো রান নিতে হতে পারে। চলতি বিশ্বকাপে রান তাড়া করা দলগুলিই বেশি জিতেছে। তবে দিনের খেলায় এই ধারা বদলে যায়। 

আবুধাবিতে রবিবার দুপুরে ম্যাচের সময় আবহাওয়া গরম এবং শুষ্ক হবে বলে পূর্বাভাস রয়েছে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে আশা করা হচ্ছে। বাতাসের আর্দ্রতা থাকতে পারে প্রায় ৫৫ শতাংশ এবং বাতাসের গতিবেগ প্রায় ১৮-২০ কিমি / ঘন্টা হতে পারে।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ 

নিউজিল্যান্ড - মার্টিন গাপ্টিল, ড্যারিল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

আফগানিস্তান - হজরতুল্লাহ জাজাই, মহম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), রহমানুল্লাহ গুরবাজ, নজিবুল্লাহ জাদরান, মহম্মদ নবি (অধিনায়ক), করিম জানাত, গুলবদিন নইব, শরাফুদ্দিন আশরাফ, রশিদ খান, নবীন-উল হক/ মুজিব উর রহমান, হামিদ হাসান।

Follow Us:
Download App:
  • android
  • ios