Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, NZ vs SCO - পাচ্ছে ১৪০ কোটি ভারতীয়ের সমর্থন, কিউইদের রুখতে কি পারবে স্কটল্যান্ড

বুধবার, দুবাইয়ে টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে নিউজিল্যান্ডের (New Zealand) মুখোমুখি স্কটল্যান্ড (Scotland)। এই ম্যাচে ভারতীয়দের সমর্থন পাচ্ছে স্কটিশরা। 
 

T20 World Cup 2021, New Zealand vs Scotland - Preview, stats and predicted playing eleven ALB
Author
Kolkata, First Published Nov 3, 2021, 12:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) দিনের প্রথম খেলায়, সুপার ১২ পর্বের ম্যাচে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে স্কটল্যান্ড (Scotland) এবং নিউজিল্যান্ড (New Zealand)। এই ম্যাচে যে ফেবারিট কিউইরাই, তা বলাই বাহুল্য। তবে, এই ম্যাচে স্কটিশরা পাবে ১৪০ কোটি ভারতীয়ের সমর্থন। কারণ, সেমিফাইনালে ভারতের যাওয়া নিশ্চিত হতে, স্কটল্যান্ড বা নামিবিয়ার বিরুদ্ধে কেন উইলিয়ামসনদের হারাটা দরকারি। তাই, দিনের দ্বিতীয় খেলায় ভারত আফগানিস্তানের মুখোমুখি হলেও, ভারতীয় ফ্যানদের চোখ থাকবে এই ম্যাচেও।  

সাম্প্রতিক ফর্ম 

অনেকেই মনে করছেন, বিশ্বকাপের গ্রুপ পর্বেই গ্যাস ফুরিয়ে গিয়েছে স্কটিশদের। গ্রুপ পর্বে তিনটি ম্যাচেই জিতে সুপার ১২ পর্বে খেলতে এসেছিলেন কাইল কোয়েৎজাররা। হারিয়েছিল বাংলাদেশকেও। সুপার ১২ পর্বে, তাঁদের প্রথম দুই ম্যাচে তুলনামূলকভাবে সহজ প্রতিপক্ষ ছিল - আফগানিস্তান ও নামিবিয়া। কিন্তু, দুটি ম্যাচই তারা হেরে গিয়েছে। তবে মাথায় রাখতে হবে, তাদের ক্রিকেটের বাইরেও অনেক বাধা অতিক্রম করতে হয় ২২ গজে নামার জন্য। 

অন্যদিকে, প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে হারের ধাক্কা সামলে, পরের ম্যাচেই ভারতের বিরুদ্ধে দারুণভাবে জয়ের সরণীতে ফিরে এসেছে কিউইরা। কেন উইলিয়ামসনের অধিনায়কত্বের তো কোনও তুলনাই নেই। ভারত ম্যাচেই তারা বুঝিয়ে দিয়েছে, ইংল্যান্ড ও পাকিস্তানের পাশাপাশি তারাও চলতি বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল। 

দল গঠন  

বিশ্বকাপের সুপার ১২ পর্বের দুই ম্যাচেই স্কটিশদের ভুগিয়েছে ব্যাটিং ব্যর্থতা। গত এক দশকেরও বেশি সময় ধরে স্কটিশ ব্যাটিং-এর মূল ভরসা অধিনায়ক কাইল কোয়েৎজার এবং ম্যাকলেওড। আঙুলে আঘাতের কারণে নামিবিয়ার বিরুদ্ধে খেলতে পারেননি কোয়েৎজার। তবে তিনি সুস্থ হয়ে প্রথম একাদশে ফেরার জন্য প্রস্তুত। তাঁকে জায়গা করে দিতে, সম্ভবত বাইরে বসবেন ক্রেগ ওয়ালেস।

অন্যদিকে, নিউজিল্যান্ড দল ভারতের বিরুদ্ধে বলে-ব্যাটে একেবারে নিখুঁত পারফর্ম করেছে। আলোচনা ছিলেন তাঁকের তিন জোরে বোলার, কিন্তু বাজি মেরে গিয়েছেন দুই স্পিনার ইশ সোধি এবং স্যান্টনার। কাজেই, নিউজিল্যান্ডের প্রথম একাদশ অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি। তবে, পরিবর্তন করলে একটিই হতে পারে, প্রথম একাদশে সুযোগ পেতে পারেন কাইল জেমিসন।

পিচ এবং আবহাওয়া

গত সেপ্টেম্বর মাসে আইপিএল ২০২১-এর দ্বিতীয় পর্ব থেকে দুবাইয়ে একটানা ক্রিকেট খেলা হচ্ছে। এখন এই কেন্দ্রের প্রচিটি পিচই বেশ মন্থর হয়ে গিয়েছে। বিশ্বকাপে এখনও পর্যন্ত দুবাইয়ে রান তাড়া করা দলগুলিই জয় পেয়েছে। তাই এদিনের ম্যাচে টস খুবই গুরুত্বপূর্ণ হতে পারে।

দুবাইয়ে এদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা সামান্য হলেও আছে। এদিন দুবাইয়ের তাপমাত্রা থাকবে ২৩ থেকে ৩৩ ডিগ্রির মধ্যে। বাতাসের গতিবেগ প্রতি ঘন্টায় ১৯ কিমি এবং আর্দ্রতা প্রায় ৬১ শতাংশ থাকবে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। তবে, দিনের খেলা বলে শিশির ম্যাচে প্রভাব ফেলতে পারবে না। 

দ্বৈরথের পরিসংখ্য়ান

নিউজিল্যান্ড এবং স্কটল্যান্ডের মধ্যে এখনও পর্যন্ত একটিই টি২০ ম্যাচ খেলা হয়েছে। ২০০৯ সালের টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের সেই ম্যাচে কিউইরা সাত উইকেটে জিতেছিল। কেনিংটন ওভালে বৃষ্টির কারণে সাত ওভারের খেলা হয়েছিল। স্কটল্যান্ড প্রথমে ব্যাট করে ৮৯ রান করেছিল। তবে, নিউজিল্যান্ড মাত্র ৬ ওভারে ৯০ রান তুলে ম্যাচ জিতে নিয়েছিল। সেই ম্য়াচে খেলা তিনজন এদিনও খেলবেন - স্কটল্যান্ডের কোয়েৎদার এবং ম্যাকলেওড এবং নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ  

নিউজিল্যান্ড - ডেরিল মিচেল, মার্টিন গাপ্টিল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট/কাইল জেমিসন, ইশ সোধি।

স্কটল্যান্ড - কাইল কোয়েৎজার (অধিনায়ক), জর্জ মান্সি, ক্যালাম ম্যাকলিওড, রিচি বেরিংটন, ম্যাট ক্রস, মাইকেল লিস্ক, ক্রিস গ্রিভস, মার্ক ওয়াট, জোশ ডেভি, সাফিয়ান শরিফ, ব্র্যাড হুইল।
 

Follow Us:
Download App:
  • android
  • ios