Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, NZ vs AFG - ইতিহাস গড়লেন রশিদ, সবথেকে কম বয়সে ৪০০ উইকেটে শিখরে আফগান স্পিনার

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ নিউজিল্যান্ডকে (New Zealand) হারাতে পারেনি আফগানিস্তান (Afghanistan)। তবে সর্বকনিষ্ঠ হিসাবে টি২০ ক্রিকেটে ৪০০ উইকেট নিলেন রশিদ খান।

T20 World Cup 2021, NZ vs Afg - Rashid Khan becomes youngest bowler to take 400 T20 wickets ALB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 8:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার দুবাইয়ে নিউজিল্যান্ডের (New Zealand) বিপক্ষে জিততে পারেনি আফগানিস্তান (Afghanistan)। কিউইদের এক ঢিলে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে ভারত (India) এবং আফগানিস্তান। তাঁর দল টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2021) সেমিফাইনালে উঠতে না পারলেও, এই গুরুত্বপূর্ণ সুপার ১২-র ম্যাচের ইতিহাস গড়লেন রশিদ খান (Rashid Khan)। আরও এক পালক যুক্ত হল তাঁর গর্বের মুকুটে। সর্বকনিষ্ঠ বোলার হিসাবে তিনি এদিন টি২০ ক্রিকেটে ৪০০ উইকেট শিকার করলেন তিনি। ফলে টি২০ ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়া হাতে গোনা অভিজাত বোলারদের ক্লাবে যোগ দিলেন আফগান স্পিনার।

এদিন মাত্র ২ উইকেট হারিয়েই ১৮.১ ওভারে আফগানিস্তানের দেওয়া ১২৫ রানের লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় নিউজিল্যান্ড। দুটি উইকেটই নিয়েছেন আফগান স্পিনাররা। চতুর্থ ওভারে ডেরিল মিচেলকে ফিরিয়েছিলেন মুজিব। আর নবম ওভারে মার্টিন গাপ্টিলকে বোল্ড করে আফগানদের আশা জাগিয়ে তুলেছিলেন রশিদ খান। গাপ্টিলই হলেন টি২০ ক্রিকেটে রশিদের ৪০০তম শিকার। আফগানিস্তানের হয়ে আন্তর্জাতিক টি২০ ক্রিকেট খেলার সঙ্গে সঙ্গে আইপিএল, পিএসএল, সিপিএল-এর মতো বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে খেলে বেড়ান এই আফগান স্পিনার। 

"

 
টি২০ ক্রিকেটে রশিদ খানের আগে মাত্র ৩ জন বোলার ৪০০ উইকেট নিয়েছেন। শনিবারই অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ডোয়াইন ব্রাভো। টি২০ ক্রিকেটে তিনিই সর্বোচ্চ উইকেট শিকারী। ডিজে ব্রাভো টি২০ ক্রিকেটে ৫৫৩ টি উইকেট নিয়েছেন। তাঁর পরেই এই তালিকায় আছেন আরেক ক্যারিবিয়ান, সুনীল নারাইন। কেকেআর স্পিনারের টি২০ উইকেটের সংখ্যা ৪২৫। তালিকায় তৃতীয় জন প্রাক্তন প্রোটিয়া স্পিনার ইমরান তাহির। তাঁর টি২০ উইকেটের সংখ্যা, ৪২০। এদিন রশিদ খানও ৪০০ টি২০ উইকেটের ক্লাবে পা রাখলেন। আর তিনিই এই মাইলফলকে পৌঁছলেন সবথেকে কম বয়সে। 

রশিদ খানের বয়স এখন  মাত্র ২৩। ব্রাভোকে টপকানোর জন্য চোখ বুজে তিনি আরও অন্তত ১০ টি বছর তো পাবেনই। রশিদের সর্বোচ্চ টি২০ উইকেট এসেছে জাতীয় দলের জার্সিতেই। আফগানিস্তানের হয়ে রশিদ উইকেট নিয়েছেন ১০৩ টি। এরপর সবথেকে বেশি উইকেট নিয়েছেন আইপিএল-এ। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে তিনি ৯৩ উইকেট সংগ্রহ করেছেন। বাকি উইকেটগুলি এসেছে, বিশ্বের অন্য়ান্য টি২০ টুর্নামেন্টে তিনি যে যে ফ্র্যাঞ্চাইজির জন্য খেলেন, তাদের জার্সিতে।

আরও পড়ুন - T20 WC 2022 - নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পিচ কিউরেটরের রহস্য-মৃত্যু , আত্মহত্যা না অন্য কিছু

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - IPL 2022 - প্রতি দল খরচ করতে পারবে ৯০ কোটি টাকা করে, জেনে নিন মেগা নিলামের সব নিয়ম কানুন

টি২০ ক্রিকেটে এই অল্প বয়সেই একজন কিংবদবন্তি ক্রিকেটার হয়ে উঠেছেন। টি২০ ক্রিকেটে বোলিং-এর বেশ কয়েকটি রেকর্ডই এখন তাঁর নামের পাশে রয়েছে। প্রতি বছরই সারা বিশ্বে তাঁর জনপ্রিয়তা ক্রমেই বেড়ে চলেছে। এর আগে, টি২০ বিশ্বকাপ ২০২১-এ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে দ্রুততম ১০০ টি২০ আন্তর্জাতিক উইকেট শিকারী হয়েছিলেন রশিদ। তিনি ছাড়া আর মাত্র তিনজন বোলার টি২০আই-তে ১০০ উইকেট নিয়েছেন। শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা ২০১৯ সালে প্রথম বোলার হিসাবে এই মাইলফলকে পৌঁছেছিলেন। তারপর, চলতি বছরের শুরুতে বাংলাদেশের সাকিব আল হাসান এবং চলতি বিশ্বকাপের পাকিস্তান ম্যাচে নিউজিল্যান্ডের টিম সাউদি, এই কীর্তি অর্জন করেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios