Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, Ind vs Nz- আইসিসি টুর্নামেন্টের নকআউটে ইনি থাকলেই হারে ভারত, আজও রয়েথে, কে সেই 'অপয়া'

রবিবার টি২০ বিশ্বকাপে (T20 World Cup 2021) সুপার সানডে (Super Sunday) । মুখোমুখি হতে চলেছে ভারত ও নিউজিল্যান্ড (India vs New Zealand) । প্রথম ম্যাচে দুই দলই হেরেছে পাকিস্তানের (Pakistan) কাছে। দ্বিতীয় ম্যাচে নামার আগে আম্পায়ারিংও চিন্তায় রেখেছে ভারতীয় দলকে (Team India)। জেনে নিন বিস্তারিত।
 

T20 World Cup 2021, Richard Kettleborough to be on-field umpire in the India v New Zealand match spb
Author
Kolkata, First Published Oct 31, 2021, 6:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এমনিতেই আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১-(T20 World Cup 2021)এর প্রথম ম্যাচে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে হারের ক্ষত এখনও দগদগে। যা নিয়ে ঘরে-বাইরে ব্যাপক সমালোচনার সম্মুখীনও হতে হচ্ছে ভারতীয় দলকে (Team India)। আজ আর কিছুক্ষণের মধ্যেই নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে প্রতিযোগিতার কার্যত কোয়ার্টার ফাইনাল বা সেমি ফাইনালের ওঠার লক্ষ্যে ডু অর ডাই ম্যাচে নামছে টিম ইন্ডিয়া। কিন্তু কিউইদের বিরুদ্ধে নামার আগে প্রথম একাদশ, নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসি (ICC) ট্রফিতে ৭-৩ ব্যবধানে পিছিয়ে থাকা এই বিষয়গুলি যেমন ভাবাচ্ছে, তার পাশাপাশি আরও একটি বিষয় রয়েছে। আর তা হল আম্পায়ারিং। 

ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচে মাঠে দুই আম্পায়ের মধ্যে একজন হলেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো (Richard Kettleborough)। ব্রিটিশ আম্পায়ার নিয়ে ভারতের স্মৃতি একেবারেই ভালো নয়। কারণ বাজে আম্পায়ারিং নয়। কারণ হল ভারতের পক্ষে 'অপয়া' হিসেবে পরিচিত এই আম্পায়ার। আইসিসি আয়োজিত একাধিক টুর্নামেন্টের ভারতের কমপক্ষে পাঁচটি নক-আউট ম্যাচে অনফিল্ড আম্পায়ার ছিলেন ইংল্যান্ড রিচার্ড কেটেলবরো। যে ম্যাচগুলিতে হেরে গিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে ভারত। আজকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে নামার আগে এই  'অন্ধ কুসংস্কার' কিছুটা হলেও চিন্তয় রেখেছে ভারতীয় ক্রিকেট দলের সমর্থকদের।

T20 World Cup 2021, Richard Kettleborough to be on-field umpire in the India v New Zealand match spb

রিচার্ড কেটেলবরোর উপস্থিতিতে যে পাঁচটি নকআউট ম্যাচ হেরেছে ভারত-
১) ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ উইকেটে হার হয়েছিল ভারতীয় দলকে। অধরা থেকে গিয়েছিল ধোনির দ্বিতীয় টি২০ বিশ্বকাপ জয়।
২) ২০১৫ সালে বিশ্বকাপের সেমি ফাইনালে  অস্ট্রেলিার বিরদ্ধে ৯৫ রানে হার হয়েছিল ভারতকে। টানা দ্বিতীয়বার বিশ্বকাপ ফাইনালে ওঠার সুযোগ হাতছাড়া হয়েছিল।
৩) ২০১৬র টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭ উইকেটে হার হয়েছিল ভারতীয় ক্রিকেট দলকে। 
৪) ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ইংল্যান্ডে চিরপ্রতীদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ১৮০ রানে হেরেছিল ভারত। সেটিই ছিল আইসিসি ট্রফিতে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম জয়।
৫) ২০১৯ সালের ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮ রানে হারতে হয়েছিল ভারতীয় দলকে। সেটিই ছিল ধোনির আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচ।

রবিবার টুইটারে একটি ছবি পোস্ট করে ভারতের প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফর লেখেন, ‘ভারতীয় সমর্থকদের হলোউইনের শুভেচ্ছা।’ সঙ্গে ছবিতে আজ ভারত-নিউজিল্যান্ড ম্যাচের আম্পায়ারদের তালিকা লেখা হয়েছে। তাতে কেটেলবরোর নাম চিহ্নিত করে দিয়েছেন জাফর। ছবিতে বালক-বালিকাকে কাঁদতে দেখা গিয়েছে। সঙ্গে লেখা আছে, ‘আমায় ক্ষমা করে দেবেন ওম সাই রাম।’ যে টুইট ভাইরাল হয়ে গিয়েছে।

 

 

T20 World Cup 2021, Richard Kettleborough to be on-field umpire in the India v New Zealand match spb

আজকের গুরুত্বপূর্ণ ম্যাচে নামার আগে সমর্থকরা ব্রিটিশ আম্পায়ার রিচার্ড কেটেলবরোকে 'অপয়া' তকমা দিলেও, ভারতীয় ক্রিকেটাররা কিন্তু এইসব বিষয় নিয়ে ভাবছেই না। বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রীত বুমরাদের লক্ষ্যে আজকের ম্যাচে নিউজিল্যান্ডকে পরাস্ত করে সেমি ফাইনালে ওঠার পথ আরও মসৃণ করা। ম্যাচ জয়ের বষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় দল।

Follow Us:
Download App:
  • android
  • ios