Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, SA vs WI - মুখোমুখি প্রোটিয়া ও ক্যারিবিয়ানরা, জেনে নিন ফর্ম, পরিসংখ্যান - সবকিছু


মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) মুখোমুখি দক্ষিণ আফ্রিকা (South Africa)। এবং ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। জেনে নিন দুই দলের সাম্প্রতিক ফর্ম, পরিসংখ্যান, সম্ভাব্য প্রথম একাদশ - সবকিছু।

T20 World Cup 2021, SA vs WI - Preview, stats and predicted playing eleven ALB
Author
Kolkata, First Published Oct 26, 2021, 1:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) তাদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে ৫ উইকেটে হেরে গিয়েছে দক্ষিণ আফ্রিকা (South Africa)। অন্যদিকে ইংল্যান্ডের (England) বিপক্ষে ৬ উইকেটে পরাজিত হয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও (West Indies)। মঙ্গলবার গ্রুপ ১-এর ম্যাচে এই দুই দলই মুখোমুখি হচ্ছে। এই ম্যাচ যে দলই হেরে যাবে, তাদেরই নকআউট পর্বে যোগ্যতা অর্জনের সম্ভাবনা কমবে। ফলে দুই দলই এই ম্যাচটি জিতে জয়ের সরণীতে ফিরে আসার মরিয়া চেষ্টা করবে। 

সাম্প্রতিক ফর্ম - 

শেষ ১০টি ম্যাচের মধ্য়ে ৯টিতেই জিতে বিশ্বকাপ খেলতে এসেছিল দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিং-ই ডুবিয়েছে তাদের। তবে মাত্র ১১৮ রান করা সত্ত্বেও, প্রোটিয়া বোলারদের জন্য অস্ট্রেলিয়াকে ম্যাচটি জিততে শেষ ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। 

"

অন্যদিকে সাম্প্রতিককালে একেবারেই ফর্মে নেই ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত টি২০ ক্রিকেটাররা। প্রস্তুতি ম্যাচের দুটিতেই হারার পর, প্রথম খেলায় ইংল্যান্ডের বিরুদ্ধে রীতিমতো লজ্জার সম্মুখীন হতে হয়েছে তাদের। ১৫ ওভারে মাত্র ৫৫ রানেই অলআউট হয়ে গিয়েছিল পোলার্ডের দল। তবে তাদের বোলাররা ভাল পারফর্ম করায়, শেষ পর্যন্ত ইংল্যান্ডের ৪ উইকেট ফেলতে পেরেছিল তারা। ওয়েস্ট ইন্ডিজকে টুর্নামেন্টে ঘুরে দাঁড়াতে গেলে কিন্তু এই ম্যাচ থেকেই ব্যাটারদের ভাল পারফর্ম করতে হবে। 

দলের খবর

দক্ষিণ আফ্রিকা

প্রথম ম্যাচে শুরুতেই বেশ কয়েকটি উইকেট হারিয়ে সমস্যায় পড়েছিল দক্ষিণ আফ্রিকা। অন্য প্রান্তে অবশ্য মার্করাম একদিক ধরে রেখেছিলেন। কিন্তু, আবারও শেষের দিকে পরপর উইকেট হারায় প্রোটিয়ারা। ডেভিড মিলারের খারাপ ফর্ম এবং অনভিজ্ঞ মিডল অর্ডার কিন্তু, তাঁদের সমস্যায় ফেলেছে। তবে তাদের বিশ্বমানের বোলিং বিভাগ, আরও একবার দুর্দান্ত পারফর্ম করেছে। কাগিসো রাবাডা এবং অ্যানরিখ নখিয়ার জোরে বোলিং জুটি শুরুতে আগুনে স্পেল করার পর, মাঝের ওভারে রান আটকাচ্ছেন টি২০ ক্রিকেটে বিশ্বে ১ নম্বর বোলার তাবরাইজ শামসি এবং অপর স্পিনার কেশব মহারাজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিন্তু প্রোটিয়াদের স্পিনার জুটি শামসি এবং মহারাজ দারুণ গুরুত্বপর্ণ ভূমিকা নেবে। 

ওয়েস্ট ইন্ডিজ 

অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ম্যাচের ব্যাটিং বিপর্যয় ভুলে দ্রুত নতুন করে করে ঘুরে দাঁড়াতে হবে। তাদের ব্যাটিং পদ্ধতি নিয়েও পুনর্বিবেচনার দরকার। আরব আমিরশাহিতে ১ থেকে ১১ নম্বর ব্যাটার - সবই ছয় মারতে গেলে কিন্তু বিপদ হতে পরে। প্রথম ম্যাচে অভিজ্ঞ ক্রিস গেইল ছাড়া কেউই দুই অঙ্কের রান করতে পারেননি। ১০ উইকেটের মধ্যে ৯টিই গিয়েছে চার বা একটি ছয় মারার চেষ্টা করতে গিয়ে। প্রথম দিকে কয়েকটি উইকেট পড়ে যাওয়ার পরও কোনো খেলোয়াড়ই ইনিংস গঠনের চেষ্টা করেননি। তবে, এই ব্যাটিং লাইন আপে এতজন ম্যাচ উইনার রয়েছেন, তাদের নিয়ে ভবিষ্যদ্বাণি করতে যাওয়া বৃথা। তবে, তাদের বোলিং বিভাগ কিন্তু ওই সামান্য় রান নিয়েও ইংরেজদের ভাল বেগ দিয়েছিল। স্কোরবোর্ডে আরেকটু রান থাকলে তারা জিততেও পারত। বাঁহাতি স্পিনার আকিল হোসেইন (২-২৪) তাঁর বোলিং এবং দুর্দান্ত ফিল্ডিং দিয়ে প্রথম ম্যাচেই নজর কেড়েছেন। তবে ম্যাচ জেতার সঙ্গে সঙ্গে পোলার্ড বাহিনীকে তাদের নেট রান-রেট বাড়ানোর দিকেও মন দিতে হবে। 

পিচ ও আবহাওয়া 

দুবাইয়ের পিচে আগের ম্যাচেই দেখা গিয়েছে, ম্যাচ গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাটে আরও ভালভাবে বল আসছে। ফলে ব্যাটিংও অনেক সহজ হয়ে যাচ্ছে। এর অন্যতম কারণ শিশির, যা পরে ফিল্ডিং করে দলের বোলারদের বল গ্রিপ করতেও সমস্যায় ফেলছে। ফলে পরে ব্যাট করা দলেরই এখানে ম্যাচ জেতার সম্ভাবনা বেশি। তাই টসে জিতলে চোখ বুজে প্রথমে বোলিং নেওয়াই উচিত। 

দুবাইয়ে এদিন দিনের ম্যাচ বলে তাপমাত্রা একটু বেশি থাকবে। পূর্বাভাস বলছে, ম্যাচের সময় দুবাইয়ের তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আকাশে ছিটেফোঁটা মেঘ থাকলেও, বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বাতাসের বেগ বেশ বেশি থাকতে পারে, যা সুইং বোলারদের কাজে আসবে। বাতাসের আগ্রতাও থাকবে বেশ কম, ৪১ শতাংশের মতো। কাজেই আবহাওয়া ক্রিকেট খেলার জন্য একেবারে উপযুক্ত।

আরও পড়ুন - T20 World Cup - 'সলমন গার্ল'এর সঙ্গে রাতভর পার্টি গেইলের, বলেছিলেন 'হিউম্যান ডল'

আরও পড়ুন - T20 World Cup - সানিয়া নয়, এ কার সঙ্গে জলকেলি করছেন পাক ক্রিকেটার শোয়েব মালিক, দেখুন

আরও পড়ুন - T20 World Cup 2021 - কলঙ্কিত পাক অধিনায়ক, ১০ বছর ধরে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস, দেখুন

দ্বৈরথের পরিসংখ্যান

এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে আন্তর্জাতিক টি২০ ম্যাচ হয়েছে ১৫টি। প্রোটিয়ারা জিতেছে ৯টিতে, ক্যারিবিয়ানরা ৬টিতে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের মধ্যে এর আগে খেলা হয়েছে ৩টি ম্যাচ। এখানেও জয়ের পরিসংখ্যানে ২-১'এ এগিয়ে প্রোটিয়ারাই।

এদিনের দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ -

দক্ষিন আফ্রিকা - তেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রাসি ভ্যান ডের ডুসেন, এডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কেশব মহারাজ, কাগিসো রাবাডা, অ্যানরিখ নখিয়া, তাবরাইজ শামসি।

ওয়েস্ট ইন্ডিজ - লেন্ডল সিমন্স, এভিন লুইস, ক্রিস গেইল, শিমরন হেতমায়ার, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), কায়রন পোলার্ড (অধিনায়ক), আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, আকিল হোসেন, ওবেদ ম্যাকয়, রবি রামপাল।

Follow Us:
Download App:
  • android
  • ios