Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021 - ওমানকে হারিয়ে ইতিহাস স্কটিশদের, প্রথমবার পা রাখল বিশ্বকাপের দ্বিতীয় পর্বে


বৃহস্পতিবার টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর গ্রুপ পর্বের ম্যাচে ওমানকে (Oman) ৮ উইকেটে হারিয়ে ইতিহাস রচনা করল স্কটল্যান্ড (Scotland)। এই প্রথম বিশ্বকাপের দ্বিতীয় পর্বে গেল তারা। 

T20 World Cup 2021 - Scotland reaches maiden T20 World Cup Super 12 with historic win against Oman ALB
Author
Kolkata, First Published Oct 21, 2021, 11:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর গ্রুপ পর্বের ম্যাচে ওমানকে (Oman) ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি২০ বিশ্বকাপের সুপার ১২ আসরে খেলার যোগ্যতা অর্জন করল স্কটল্যান্ড (Scotland)। কাইল কোয়েটজারের (Kyle Coetzer) নেতৃত্বাধীন দল গ্রুপ বি-তে প্রথম ম্যাচেই বাংলাদেশকে (Bangladesh) হারিয়ে চমক দিয়েছিল। এরপর পাপুয়া নিউগিনি (Papua New Guinea) এবং ঘরের মাঠে ওমানকেও পরাজিত করল তারা। 

এদিন প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১২২ রানেই অলআউট হয়ে গিয়েছিল ওমান। ওপেনার আকিব ইলিয়া (৩৭), মহম্মদ নাদিম (২৫) এবং অধিনায়ক জীশান মাকসুদ (৩৪) ছাড়া কেউ দুই অঙ্কের রান পাননি। স্কটল্যান্ডের পক্ষে জশ ডেভি ২৫ রান দিয়ে ৩ উিকেট নেন। জবাবে, একেবারে পরিকল্পনামাফিক ব্যাট করে ১৭ ওভারেই মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে ফেলে স্কটিশরা। ওপেনার তথা অধিনায়ক কোয়েতজার ২৮ বলে ৪১ রান করেন। আরেক ওপেনার মানসি ২০ রান করেন। আর ম্যাথু ক্রস ২৬ এবং রিচি বেরিংটন ৩১ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে ফেরেন। 

এই নিয়ে চতুর্থবার টি২০ বিশ্বকাপ খেলছে স্কটল্যান্ড। ২০০৭ সালে প্রথম টি২০ বিশ্বকাপেই টুর্নামেন্টে অংশ নেওয়া ১২ দলের অন্যতম ছিল স্কটল্যান্ড। তবে ভারত এবং পাকিস্তানের মতো দলের সঙ্গে একই গ্রুপে পড়ায় সবকটি ম্যাচ হেরে প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিল তারা। 

২০০৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত পরের বিশ্বকাপেও অংশ নিয়েছিল স্কটল্যান্ড। তবে সেইবারও প্রথম রাউন্ডে তারা ছিল দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডের সঙ্গে। সবকটি ম্যাচ হেরে প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিল। পরের তিনটি বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পায়নি তারা। 

২০১৬ সালের বিশ্বকাপে ফের মূল পর্বে উঠেছিল তারা। সেইবার অধিনায়ক ছিলেন প্রেস্টন মমসেন। হংকং-এর বিপক্ষে বিশ্বকাপে তাদের প্রথম জয় পেয়েছিল স্কটিশরা। তবে সুপার ১২ পর্বের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল। গ্রুপে তৃতীয় স্থানে শেষ করেছিল তারা। 

২০২১ সালের বিশ্বকাপের যোগ্যতা অর্জনে জন্য ২০১৯ সালে আইসিসি কোয়ালিফায়ার টুর্নামেন্ট আয়োজন করেছিল। সেখানে পঞ্চম স্থান অর্জন করেছিল স্কটল্যান্ড। বিশ্বকাপের গ্রুপ পর্বে একটিও ম্যাচ না হেরে তারা সুপার ১২ পর্বের যোগ্যতা অর্জন করল।

এই ঐতিহাসিক জয়ের ফলে চতুর্থ অ্যাসোসিয়েট দেশ হিসাবে টি২০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে পৌঁছালো স্কটল্যান্ড। ২০০৯ সালে এই কৃতিত্ব প্রথম অর্জন করেছিল ২০০৯ সালে। তারপর নেদারল্যান্ডস ২০১৪ সালে এবং ২০১৬ সালে আফগানিস্তানও অ্যাসোসিয়েট দেশ হিসাবে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে গিয়েছিল। তবে ২০১৭ সালে আয়ারল্যান্ড এবং আফগানিস্তান - দুটি দেশই আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios