Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, ENG vs SA - ডুসেন-মার্করামের মারকাটারি ব্যাটিং, ইংল্যান্ডকে অলআউট করতে হবে ১৩১-এ


টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে ১৮৯/২ রান তুলল দক্ষিণ আফ্রিকা  (South Africa)। সেমিতে যেতে গেলে ইংরেজদের আটকাতে হবে ১৩১ রানের মধ্যে।

T20 World Cup 2021, South Africa set 190 runs target for England in Sharjah ALB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 9:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে ইংরেজ ব্যাটাররা, লঙ্কান স্পিনারদের দেখেশুনে খেলে, মারার জন্য বেছে নিয়েছিলেন জোরে বোলারদেরই। শনিবার, শারজায়, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে, ইংল্যান্ডের (England) বিরুদ্ধে সেই কৌশলই প্রয়োগ করল দক্ষিণ আফ্রিকার (South Africa) ব্যাটাররা। শেষ ৫ ওভারে রেসি ভ্যান ডার ডুসেন আর এইডেন মার্করামের সংহার-সম ব্যাটিং-এ ৭১ রান উঠল। যার ফলে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান তুলল প্রোটিয়ারা। সেমিফাইনালে যেতে গেলে ইংল্যান্ডকে ১৩১ রানের মধ্যেই আটকে রাখতে হবে। মনে করা হচ্ছে, প্রাথমিক কাজটা তারা ভালভাবেই করল, তবে পরের কাজটা কঠিন। 

এদিন টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে আগে ব্যাট করতে ডেকেছিলেন ইংরেজ অধিনায়ক ইয়ন মর্গান (Eoin Morgan)। এই ম্যাচেও পাওয়ার প্লে-তে উইকেট নিলেন মইন আলি। শুরিু থেকেই ছন্দ পাচ্ছিলেন না রেজা হেনড্রিক্স (২)। এরপরই ব্যাট করতে নেমেছিলেন রেসি ভ্য়ান ডার ডুসেন। আর খেললেন একেবারে ম্যাচের শেষ ওভার অবধি। শতরান থেকে মাত্র ৬ রান আগে অপরাজিত থেকে ফিরলেন। ৬০ বল খেলে করলেন ৯৪ রান। মারলেন  টি চার এবং ৬ টি ছয়। 

প্রথমে কুইন্টন ডি ককের (২৭ বলে ৩৪) সঙ্গে জুটি বেঁধে  ৭১ রান যোগ করলেন ৬৮ বলে, তারপর এইডেন মার্করামের সঙ্গে ১০৩ রান যোগ করলেন মাত্র ৫২ বলে। ভ্যান ডার ডুসেন যদি ১৫৬.৬৭ স্ট্রাইক রেটে ব্যাট করে থাকেন, মার্করামের এদিনের স্ট্রাইক রেট ২০৮.০০। ২৫ বল খেলে ৫২ রান করলেন এই প্রোটিয়া অলরাউন্ডার। ২ টি চার ও ৪ টি ছয় মারলেন। মূলত তাঁর এবং ভ্যান ডার ডুসেনের জুটির দৌলতেই রানটা ১৯০-এর কাছে নিয়ে যেতে পারল দক্ষিণ আফ্রিকা। নইলে এদিন পাওয়ার প্লে-তে প্রোটিয়াদের রান ছিল ৪১, ১০ ওভার শেষে ৭১। 

ইংরেজ বোলারদের মধ্যে দুই স্পিনারই একটি করে উইকেট নিয়েছেন। মইন আলি ৪ ওভারে ২৭ রান দিয়েছেন। আর আদিল রশিদের ৪ ওভার থেকে প্রোটিয়ারা তুলতে পেরেছে ৩২ রান। সবথেকে বেশি রান দিয়েছেন, দীর্ঘদিন পর গোড়ালির চোট কাটিয়ে ইংরেজ প্রথম একাদশে ফেরা জোরে বোলার মার্ক উড। ৪ ওভারে ৪৭ রান দিয়েছেন তিনি। আরেক জোরে বোলার ক্রিস ওকসও দিয়েছেন ৪৩ রান। পঞ্চম বোলার, ক্রিস জর্ডনের পরিসংখ্য়ান, তাঁদের থেকে ভালো, ৪-০-৩৬-০।

১৯০ রানের লক্ষ্যমাত্রা হলেও প্রোটিয়াদের কাছে রানটা ১৩১। তার মধ্যে ইংরেজদের ইনিংস আটকে রাখতে পারলে নেট রান রেটে অস্ট্রেলিয়াকে টপকে সেমিফাইনালে যেতে পারবে দক্ষিণ আফ্রিকা।

Follow Us:
Download App:
  • android
  • ios