Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, ENG vs SA - বল পড়ল রাস্তায়, টুর্নামেন্টের দীর্ঘতম ছক্কা মারলেন লিভিংস্টোন, দেখুন

দক্ষিণ আফ্রিকা (South Africa) বনাম ইংল্যান্ড (England) ম্যাচে টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) দীর্ঘতম ছয়টি মারলেন লিয়াম লিভিংস্টোন (Liam Livingstone)। 
 

T20 World Cup 2021, South Africa vs England - Liam Livingstone hits biggest six of tournament ALB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 12:55 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার শারজায় টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২-র ইংল্যান্ড (England) বনাম দক্ষিণ আফ্রিকা (South Africa) ম্যাচে একটি পেল্লায় ছয় মেরে ক্রিকেট বিশ্বে হইচই ফেলে দিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোন (Liam Livingstone)। দক্ষিণ আফ্রিকার জোরে বোলার কাগিসো রাবাডাকে (Kagiso Rabada) মারা ওই ছয়টিই এখনও পর্যন্ত চলতি টি২০ বিশ্বকাপের সবচেয়ে বড় ছক্কা বলে জানিয়েছে আইসিসি (ICC)। এর ফলে এদিনই দিনের আরেক ম্যাচে, আবু ধাবিতে আন্দ্রে রাসেলের (Andre Russel) গড়া রেকর্ড ভেঙে দিলেন তিনি। 

ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ১৯০ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল দক্ষিণ আফ্রিকা। ১৫ ওভারের মাথায় ১২৫/৫-এ পৌঁছেছিল ইংল্যান্ড। ১৬তম ওভারটি করতে এসেছিলেন কাগিসো রাবাডা। আর সেই ওভারটিকেই গিয়ার চেঞ্জের জন্য বেছে নিয়েছিলেন লিভিংস্টোন। প্রথম ৬ বলে ২ রান করলেও, পরের ৩ বলে ৩টি ছয় হাঁকিয়ে দ্রুত ২০ রানে পৌঁছে গিয়েছিলেন। ১৯তম ওভারে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াসের বলে আউট হওয়ার আগে, তিনি ১ টি চার ও ৩ টি ছক্কার সাহায্যে ১৭ বলে ২৮ রান করেন।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

এর মধ্যে প্রথম ছয়টির ক্ষেত্রে বল গিয়ে শারজা ক্রিকেট স্টেডিয়ামের বিখ্যাত ছাদে ড্রপ খেয়ে বাইরের রাস্তায় গিয়ে পড়ে। লিয়াম লিভিংস্টোনের সেই ছয়টির দৈর্ঘ ছিল ১১২ মিটার। এটি টুর্নামেন্টের দীর্ঘতম ছয় বলে জানানো হয়েছে। মজার বিষয় হল, মাত্র কয়েক ঘন্টা আগেই টুর্নামেন্টের দীর্ঘতম ছয় মারার রেকর্ড করেছিলেন আন্দ্রে রাসেল। 

দিনের প্রথম ম্যাচে আবু ধাবিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের সুপার ১২-র ম্যাচে মিচেল স্টার্কের একটি বল আন্দ্রে রাসেল পেশির জোরে মিড-উইকেটের উপর দিয়ে উড়িয়ে দিয়েছিলেন। বলটি আবু ধাবি শেখ জায়েদ স্টেডিয়ামের ঘাসের লনে গিয়ে পড়েছিল। সেই ছয়ের দৈর্ঘ ছিল ১১১ মিটার। এবারের বিশ্বকাপে ব্যাট বা বল হাতে কোনো ছাপই রাখতে পারেননি আন্দ্রে রাসেল। তাই অন্তত টুর্নামেন্টের দীর্ঘতম ছয়ের রেকর্ডটির পাশে তাঁর নাম থাকবে, এমনটাই মনে করা হয়েছিল। তবে কয়েক ঘন্টার মধ্যেই তা ভেঙে দিলেন লিয়াম লিভিংস্টোন।

তবে লিয়াম লিভিংস্টোন, এর আগেও পেল্লাই মাপের ছয় মেরে শিরোনামে এসেছেন। গত জুলাই মাসেই পাকিস্তানের বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হেডিংলে স্টেডিয়ামে তিনি এর থেকেও বড় একটি ছয় মেরেছিলেন। ১২২ মিটার দৈর্ঘের সেই ছক্কার ক্ষেত্রে বল ক্রিকেট স্টেডিয়াম থেকে উড়ে গিয়ে পাশের একটি রাগবি মাঠে পড়েছিল। সেটিই সর্বকালের সবচেয়ে বড় ছয় কিনা, সেই প্রশ্ন উঠে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। 

তবে লিভিংস্টোনের ১২২ মিটার দীর্ঘ ছক্কাটিও ক্রিকেট ইতিহাসের সবথেকে বড় মাপের ছক্কা নয়। আন্তর্জাতিক ক্রিকেটে এই রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিলের। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে তিনি একটি ১২৭ মিটার দৈর্ঘের ছক্কা মেরেছিলেন। বল গিয়ে পড়েছিল ইডেন পার্কের কার পার্কিং লটে। ২০০৫ সালে গাব্বা বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে ব্রেট লি একটি ১৪৩ মিটার দীর্ঘ ছক্কা মেরেছিলেন। আর শোনা যায় কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার সিকে নাইডু নাকি কাউন্টি ক্রিকেটে এমন একটি ছক্কা মেরেছিলেন যা ওয়ারউইকশায়ার থেকে গিয়ে পাশের কাউন্টি ওরচেস্টারশায়ারে পড়েছিল।

Follow Us:
Download App:
  • android
  • ios