Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, SA vs SL - দুর্দান্ত হ্যাটট্রিক হাসারাঙ্গার, লাইনচ্যুত হতে বসেছিল দক্ষিণ আফ্রিকা, দেখুন

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বে দক্ষিণ আফ্রিকার (Australia) বিরুদ্ধে হেরে গেল শ্রীলঙ্কা (Sri Lanka)। তবে দুর্দান্ত হ্যাটট্রিক করলেন ওয়ানিন্দু হারারাঙ্গা (Wanindu Hasaranga)।
 

T20 World Cup 2021, Wanindu Hasaranga takes a hat-trick against South Africa ALB
Author
Kolkata, First Published Oct 30, 2021, 8:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার, শারজায় টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিপক্ষে রুদ্ধশ্বাস পরিস্থিতিতে একেবারে শেষ ওভারে শ্রীলঙ্কা (Sri Lanka) হারলেও, তাঁর কেরিয়ারের প্রথম হ্যাটট্রিক করলেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা (Wanindu Hasaranga)। স্কোরবোর্ডে অল্প রান নিয়েও প্রোটিয়াদের বিরুদ্ধে দুর্দান্ত লড়াইয়ের নিদর্শন রাখলেন লঙ্কান লায়ন্সরা। তবে, শেষ পর্যন্ত 'কিলার মিলারে'র দুটি পেল্লায় ছক্কাই তফাৎ গড়ে দিল। তবে ম্যাচের স্মরণীয় মুহূর্ত অবশ্যই হাসারঙ্গার হ্যাটট্রিক।

১৫তম ওভারের শেষ বলে হাসারাঙ্গা আউট করেছিলেন এইডেন মার্করামকে (Aiden Markram)। ১৮তম ওভারে আক্রমণে ফিরে প্রথম বলেই তিনি ফিরিয়ে দিয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক তেম্বা বাভুমাকে (Temba Bavuma)। তার পরের বলেই আবার প্যাভিলিয়নে ফেরান ডোয়াইন প্রিটোরিয়াসকে (Dwayne Pretorious)। ২৪ বছর বয়সী লঙ্কান স্পিনারের এদিনের বোলিং পরিসংখ্যান - ৪-০-২০-৩। একাই প্রায় ১৪৩ রান তাড়া করা দক্ষিণ আফ্রিকাকে লাইনচ্যুত করে দিয়েছিলেন। 
মার্করাম আউট হওয়ার আগে ১৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ৯৬ রানে ছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে প্রোটিয়াদের ১৭.২ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১২ রানে নামিয়ে এনেছিলেন হাসারাঙ্গা। তবে শেষ ওভারে আবার খেলার গতি পাল্টে দেন ডেভিড মিলার (Davis Miller)।

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

চলতি বিশ্বকাপে এই নিয়ে দ্বিতীয় হ্যাটট্রিক হল। গ্রুপ পর্বে আয়ারল্যান্ডের (Irelands) কার্টিস ক্যাম্ফার (Curtis Camphor), নেদারল্যান্ডস-এর (Netherlands) বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। তিনি অবশ্য পরপর ৪ বলে ৪ উইকেট নিয়েছিলেন, যাকে বলে ডাবল হ্যাটট্রিক। ফলে আইরিশ অলরাউন্ডার পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল হ্যাটট্রিক করা তৃতীয় ক্রিকেটার হয়েছিলেন। তিনি ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে পরপর চার বলে চার উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে আধুনিক ক্রিকেটের কিংবদন্তি শ্রীলঙ্কার (Sri Lanka) লাসিথ মালিঙ্গা (Lasith Malinga) এবং আফগান (Afghamistan) তরুণ তু্র্কি রশিদ খান (Rashid Khan)।

টি২০ বিশ্বকাপে এই বছরের আগে হ্যাটট্রিক হয়েছিল একবারই। তাও সেই ২০০৭ সালে। প্রথম কীর্তির অধিকারী অস্ট্রেলিয়ার ব্রেট লি (Brett Lee)। 

হাসারাঙ্গার আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০১৯ সালে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে। তারপর থেকে লঙ্কান জার্সিতে তিনি ৩০টি টি২০ ম্যাচ খেলেছেন। লঙ্কান অলরাউন্ডার উইকেট পেয়েছেন ৪৪টি। ইকোনমি রেট মাত্র ৬.৩৬। আর ব্যাট হাতে ২৫ ইনিংসে করেছেন ২৮১ রান। সর্বোচ্চ ৭৭ রান। স্ট্রাইক রেট ১১৭.১।
 

Follow Us:
Download App:
  • android
  • ios