Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, WI vs BAN - টাইগার্সদের মুখোমুখি হওয়ার আগে ব্য়াটিং-ই ভাবাচ্ছে ক্য়ারিবিয়ান দৈত্যদের

শুক্রবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) মুখোমুখি (West Indies) এবং বাংলাদেশ (Bangladesh)। জেনে নিন দুই দলের ফর্ম, শিবিরের খবর, সম্ভাব্য প্রথম একাদশ। 

T20 World Cup 2021, WI vs BAN - Preview, stats and predicted playing eleven ALB
Author
Kolkata, First Published Oct 29, 2021, 1:35 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার, শারজায় টি২০ বিশ্বকাপ ২০২১-এর সুপার ১২-র ম্যাাচে মুখোমুখি হচ্ছে এখনও অবধি টুর্নামেন্টে জয়ের স্বাদ না পাওয়া দুই দল - ওয়েস্ট ইন্ডিজ (West Indies) এবং বাংলাদেশ (Bangladesh)। পরপর দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের খেলা দেখে কোথাও মনে হয়নি তারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। বাংলাদেশের অবস্থাও তথৈবচ। দের মত নয়। নকআউট পর্বের দৌড়ে টিকে থাকতে গেলে, দুই দলকেই অতি দ্রুত জয়ের সরণীতে ফিরতে হবে। 

সাম্প্রতিক ফর্ম 

ওয়েস্ট ইন্ডিজ

এখনও পর্যন্ত হেরে যাওয়া দুটি ম্য়াচেই ওয়েস্ট ইন্ডিজকে ডুবিয়েছে তাদের ব্যাটিং। দুটি ম্যাচেই শুরুতে ব্যাট করেছে তারা। আর তাদের ব্যাটিং দেখে মনে হয়েছে, আক্রমণ করবে না সতর্কভাবে খেলবে, তাই বুঝে পাচ্ছে না তারা। ক্রিস গেইলকে ওপেন করতে ফিরিয়ে এনে শুরু থেকেই আক্রমণ এবং সতর্কতার মধ্যে সঠিক বারসাম্য আনার চেষ্টা করা হতে পারে। টস জিতে রান তাড়া করার পথে গেলেও লাভবান হতে পারে। 

বাংলাদেশ

বাংলাদেশ এখনও পর্যন্ত খারাপ না খেললেও, ধারবাহিকতার অভাবে ভুগছে। দুই ম্য়াচেই তারা প্রতিপক্ষের সুনির্দিষ্ট পরিকল্পনার ফাঁদে পড়ে হেরেছে। শ্রীলঙ্কার বাঁহাতি ব্য়াটারদের সামনে বাংলাদেশ তাদের বাঁহাতি স্পিনারদের ব্যবহারই করতে পারেনি। আর ইংল্যান্ডের বিপক্ষে মঈন আলির স্পিনজালে শুরুতে দ্রুত উইকেট পড়ে যায়। যা থেকে আর ম্য়াচে ফিরতে পারেনি তারা। ওয়েস্ট ইন্ডিজ দলও কিন্তু বাঁ-হাতি ব্যাটারের ঠাসা। 

দলের খবর  

ওয়েস্ট ইন্ডিজ

চোট পেয়ে ওবেদ ম্যাকয় টুর্নামেন্ট থেকেই ছিটকে গিয়েছেন। তাঁর বদলে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে জেসন হোল্ডারকে। তাঁকে কিংবা ওশানে থমাসকে দেখা যেতে পারে প্রথম একাদশে। আইপিএল-এর দৌলতে হোল্ডারের মরুদেশের সব পিচই চেনা। বাংলাদেশের বোলিং আক্রমণে কোনও রহস্য স্পিনার বা এক্সপ্রেস গতির জোরে বোলার না থাকায়, প্রলুব্ধ হতে পারেন ক্রিস গেইল। তবে সাকিব আল হাসানের বিরুদ্ধে বারবারই ক্যাারিবিয়ান ব্যাটারদের সমস্যায় পড়তে দেখা গিয়েছে। ফর্মে না থাকা লেন্ডল সিমন্সের বদলে খেলানো হতে পারে রোস্টন চেজকে। সেই ক্ষেত্রে গেইল ওপেন করবেন।

বাংলাদেশ

ওপেনার লিটন দাসের ফর্মে না থাকাটা খেলার শুরুতেই বাংলাদেশকে ভোগাচ্ছে। তাঁর বদলে দেখা হতে পারে সৌম্য সরকারকে। ওয়েস্ট ইন্ডিজ দলে বাঁহাতি ব্যাটার বেশি থাকায়, বাঁহাতি স্পিনারের পরিবর্তে অফস্পিনার নিয়ে খেলতে পারে। 

দ্বৈরথের পরিসংখ্যান 

এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের মধ্যে টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে ১১টি। ৬টিতে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে। বাংলাদেশ ৫ টিতে। আর বিশ্বকাপের মঞ্চে এই দুই দল এখনও পর্যন্ত ২টি ম্যাচে মুখোমুখি হয়েছে। দুই দলই একটি করে ম্যাচে জয়ী হয়েছে।  

পিচ ও আবহাওয়া

আইসিসি টি২০ বিশ্বকাপে শারজার চিরপরিচিত চকচকে পিচ আবারও দেখা যাচ্ছে। এই পিচে সাধারণত ব্যাটাররা সুবিধা পান। তবে চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত শারজার পিচগুলিতে ব্যাট এবং বলের মধ্যে সমান সমান প্রতিযোগিতা দেখা গিয়েছে। স্পিনার এবং মন্থর গতির বোলারদের সফল হওয়ার সম্ভাবনা বেশি। টস জিতে প্রথমে বল করাই ভাল।

শারজায় শুক্রবার আবহাওয়া ক্রিকেট খেলার জন্য উপযুক্ত থাকবে। ম্যাচের সময় তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আর বাতাসের আদ্রতা থাকবে ৩৮ শতাংশের মতো। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ 

ওয়েস্ট ইন্ডিজ - এভিন লুইস, ক্রিস গেইল, লেন্ডল সিমন্স/রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, জেসন হোল্ডার/ওশানে থমাস, আকিল হোসেইন, রবি রামপল।

বাংলাদেশ - লিটন দাস/সৌম্য সরকার, মোহাম্মদ নাইম, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান, মাহেদী হাসান, নাসুম আহমেদ/শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

Follow Us:
Download App:
  • android
  • ios