Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2022 - পারলেন রা পোলার্ডরা, পরের বিশ্বকাপে কোন আটটি দল সরাসরি খেলবে সুপার ১২ পর্বে

ওয়েস্ট ইন্ডিজকে খেলতে হবে যোগ্যতা অর্জন পর্ব। টি২০ বিশ্বকাপ ২০২২-এ (T20 World Cup 2022) কোন আটটি দল  সরাসরি সুপার ১২ পর্বে খেলার যোগ্যতা অর্জন করল?
 

T20 World Cup 2022 - List of 8 teams who have qualified for playing directly in Super 12 ALB
Author
Kolkata, First Published Nov 7, 2021, 5:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) বিজনেস এন্ডে পৌঁছে গিয়েছে। গ্রুপ-১ থেকে ইংল্যান্ড (England) ও অস্ট্রেলিয়া (Australia) সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। গ্রুপ-২ থেকে এখনও পর্যন্ত যোগ্যতা অর্জন করেছে পাকিস্তান (Pakistan)। নিউজিল্যান্ড (New Zealand), ভারত (India) বা আফগানিস্তানের (Afghanistan) মধ্যে কোনও একটি দল দ্বিতীয় দল হিসাবে যাবে সেমিতে। তবে, এখন থেকেই পরবর্তী টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) দামামা বেজে গিয়েছে। কিন্তু, টি২০ বিশ্বকাপ ২০২২-এর আর ৯ মাস মাত্র বাকি। অস্ট্রেলিয়ায় আয়োজিত হবে টুর্নামেন্ট। 

পরের টি২০ বিশ্বকাপেও টুর্নামেন্টের ফর্ম্যাট চলতি বিশ্বকাপের মতোই থাকছে। অর্থাৎ, প্রথমে ৬ দলের গ্রুপ পর্বের খেলা হবে। তারপর ১২টি দলকে নিয়ে দুটি গ্রুপে হবে সুপার ১২ পর্ব। হবে এর মধ্যে আটটি দল সরাসরি এই পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। আর বাকি চারটি দল আসবে গ্রুপ পর্বের বাধা কাটিয়ে। 

"

টুর্নামেন্টের ফর্ম্যাট অপরিবর্তিত থাকলেও, পরের বিশ্বকাপে সুপার-১২ পর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের নিয়ম কিছুটা বদলিয়েছে আইসিসি। চলতি বিশ্বকাপের ফাইনালিস্ট এবং রানার্স আপ সরাসরি খেলবে সুপার ১২ পর্বে। বাকি ছয়টি দলের ক্ষেত্রে র‌্যাঙ্কিং দেখা হবে। ২০২১ সালের ১৫ নভেম্বর পর্যন্ত যে ছয়টি দল আইসিসি ব়্যাঙ্কিং-এ সবার আগে থাকবে, তারাই চ্যাম্পিয়ন এবং রানার্স দলের সঙ্গে সরাসরি খেলবে পরের বিশ্বকাপের সুপার ১২ পর্বে। শেষ তারিখ ১৫ নভেম্বর হলেও, মূলত তারিখটা ৭ নভেম্বর। এই দিনই বিশ্বকাপ ২০২১-এর গ্রুপ পর্বের খেলা শেষ হয়ে যাচ্ছে। এরপর ব়্যাঙ্কিং উন্নত করার সুযোগ থাকবে শুধুমাত্র ৪ সেমিফাইনালিস্ট দলের। তাতে ৫ থেকে ৮ নম্বর স্থানের কোনও পরিবর্তন হবে না।  

ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা (South Africa), নিউজিল্যান্ড, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া - এই ৬ দল ইতিমধ্যেই সুপার ১২ পর্বে তাদের জায়গা পাকা করেছিল। তবে ৬ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজ (West Indies) বনাম অস্ট্রেলিয়া খেলার ফলাফলে শেষ দুটি স্থানে বেশ কিছু পরিবর্তন ঘটেছে। অজিদের বিরুদ্ধে পরাজয়ের ফলে আইসিসি ব়্যাঙ্কিং-এ, ওয়েস্ট ইন্ডিজ এখন দশম স্থানে নেমে গিয়েছে। ফলে, ২০১২ ও ২০১৬ সালের টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়নদের আগামী বছর সুপার-১২ পর্বে খেলতে গেলে গ্রুপ পর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে। 

২০১৪ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা (Sri Lanka), চলতি বিশ্বকাপে তাদের পারফরম্যান্স দিয়ে চমকে দিলেও, প্রথম ৮ দলের মধ্যে আসতে পারেনি। তারা রয়েছে নবম স্থানে। এবারের মতো পরের বিশ্বকাপেও দাসুন শনাকাদের (Dahun Shanaka) যোগ্যতা অর্জন পর্ব খেলেই সুপার ১২ পর্বে উঠতে হবে। 

অন্যদিকে, সুপার-১২ পর্বের ৫টি ম্যাচ হেরে গেলেও, আইসিসি ব়্যাঙ্কিং-এ বাংলাদেশ (Bangladesh) রয়েছে অষ্টম স্থানে। বিশ্বকাপের গ্রুপ পর্বে অ্যাসোসিয়েট দেশ স্কটল্যান্ডের (Scotland) বিরুদ্ধেও হেরে গিয়েছিল তারা। তবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে জয়, টাইগার্সদের অনেক পয়েন্ট দিয়েছে। আর, সুপার ১২ পর্বে স্কটল্যান্ড ও নামিবিয়াকে (Namibia) নাস্তানাবুদ করা আফগানিস্তান রয়েছে সপ্তম স্থানে। 

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - IPL 2022 - প্রতি দল খরচ করতে পারবে ৯০ কোটি টাকা করে, জেনে নিন মেগা নিলামের সব নিয়ম কানুন

আরও পড়ুন - ব্যাট হাতে একেবারে নগ্ন, এই হট ইংরেজ মহিলা ক্রিকেটারই এবার ক্রিস গেইলদের কোচ, দেখুন

চলতি বিশ্বকাপে অ্যাসোসিয়েট দেশ হিসাবে সুপার-১২ পর্বে উঠে সকলকে চমকে দিয়েছিল নামিবিয়া এবং স্কটল্যান্ড। তারাও তাদের পারফরম্যান্সের পুরস্কার পাচ্ছে। পরের বিশ্বকাপে গ্রুপ পর্বে অর্থাৎ সুপার ১২ পর্বের যোগ্যতা অর্জন রাউন্ডে সরাসরি খেলার সুযোগ পাবে তারা। 

ফলে, আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২২-এর সুপার-১২ পর্বে সরাসরি যোগ্যতা অর্জনকারী আটটি  দল - ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ এবং আফগানিস্তান।

Follow Us:
Download App:
  • android
  • ios