নির্বাসনের অন্ধকারময় পর্ব কাটিয়ে ফের ভারতের টেস্ট স্কোয়াডে ফিরে এলেন মুম্বই-এর বিস্ময় প্রতিভা পৃথ্বী শ। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করা হল। দলে পৃথ্বীর প্রত্যাবর্তনের সঙ্গে সঙ্গে আসলেন দুই নতুন মুখ-ও। একইসঙ্গে বুধবার থেকে হ্যামিল্টনে শুরু হতে যাওয়া ওডিআই সিরিজের দলে আহত রোহিত শর্মার পরিবর্তে নেওয়া হল মায়াঙ্ক আগরওয়াল-কে।

২০১৮ সালের অক্টোবরে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেকেই শতরান করেছিলেন পৃথ্বী। তারপর প্রথমে অস্ট্রেলিয়ায় চোট পান, পরে ডোপিং-এ নাম ডড়িয়ে ৮ মাসের জন্য নির্বাসিত হন। গত মাসে তাঁকে নিউজিল্যান্ড সিরিজের জন্য প্রথমবার ওয়ানডে দলে ডাকা হয়েছিল। এবার রোহিত শর্মার বদলে দলে মায়াঙ্ক আগরওয়াল আসায়, তাঁরা দুজনেই একসঙ্গে ওপেন করতে পারেন। সেইক্ষেত্রে কেএল রাহুল মিডল অর্ডারে খেলা ব্যাটিং চালিয়ে যাবেন।

পৃথ্বী আপাতত নিউজিল্যান্ডেই আছেন। গত দু'সপ্তাহেরও বেশি সময় ধরে তিনি ভারত 'এ' দলের হয়ে সেই দেশে সফর করছেন। সফরে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ১৫০ রানের ঝকঝকে একটি ইনিংস-ও খেলেছেন। তাঁর অনূর্ধ্ব -১৯ দলের সতীর্থ শুভমান গিল-ও দারুণ ফর্মে রয়েছেন। রবিবারই নিউজিল্যান্ড 'এ' দলের বিপক্ষে ভারত 'এ' দলের হয়ে ডাবল সেঞ্চুরি করেছেন। যার জোরে ম্যাচে হারের মুখ দেখতে হয়নি ভারত 'এ' দলকে।

শুভমান গিল এখনও পর্যন্ত ভারতের হয়ে দু'টি ওয়ানডে খেললেও টেস্টে এখনও খেলা হয়নি। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে হোম সিরিজে টেস্ট দলে ছিলেন, তবে খেলার সুযোগ পাননি। এবারও ওপেনার হিসেবে মায়াঙ্ক আগরওয়াল ও পৃত্বী শ-ই খেলবেন বলে মনে করা হচ্ছে। তবে গত রবিবার গিল দ্বিশতরান করেন চার নম্বরে খেলে। কাজেই মিডল অর্ডার ব্যাটসম্যান হিসাবেও তাঁর শিকে ছিঁড়তে পারে।

টেস্ট দলে জায়গা পেয়েছেন তরুণ পেসার নবদীপ সাইনি-ও। সীমিত ওভারের ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের ফল পেলেন তিনি। তবে টেস্ট দলে তাঁরও এই প্রথমম ডাক পাওয়া নয়। ২০১৮ সালে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দলে ডাক পেয়েছিলেন তবে শুভমানের মতোই ভারতের হয়ে ৩টি ওয়ানডে এবং ১০ টি২০ খেলা হয়ে গেলেও, এখনও টেস্ট অভিষেক হয়নি তাঁর।  

বাদ পড়েছেন কুলদীপ যাদব। যে কুলদীপ-কে এর আগে রবি শাস্ত্রী বিদেশে প্রথম পছন্দের স্বীকৃতি দিয়েছিলেন, তিনিই এবার নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি টি২০ ম্যাচের একটিতেও প্রথম একাদশে জায়গা করে নিতে পারেননি। এবার টেস্টেও বাদ পড়লেন। টেস্ট দলে নেওয়া হয়েছে রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন-কে।

ইশান্ত শর্মা দলে জায়গা ধরে রাখলেও তাঁর খেলা নিয়ে সংশয় রয়েছে। গত মাসে রঞ্জি ট্রফির এক ম্যাচে তাঁর গোড়ালি মচকে যায়। সিরিজের আগে তাঁর ফিটনেস টেস্ট নেওয়া হবে। তাতে পাস করলে তবেই তিনি নিউজিল্যান্ডের টিকিট পাবেন।

দেখে নেওয়া যাক নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের ১৬ সদস্যের টেস্ট দল -

বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, শুভমান গিল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারী, ঋদ্ধিমন সাহা (উইকেটরক্ষক), ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরা, উমেশ যাদব, মহম্মদ শামি, নবদীপ সাইনি, ইশান্ত শর্মা (ফিটনেস পরীক্ষায় পাস করলে)।