ফের প্রাক্তন ক্রিকেটারের মুখে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের অধিনায়কত্বের প্রশংসা। এবার বর্তমান বিসিসিআই প্রেসিডেন্টের প্রশংসায় পঞ্চমুখ হোলেন প্রাক্তন ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর। কিন্তু আশ্চর্যের বিষয় হল সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে ওয়াসিম জাফর খেলেছেন মাত্র পাঁচটি টেস্ট ম্যাচ। আর তাতেই জাফরের সম্মান আদায় করে নিয়েছেন বাংলার মহারাজ। সৌরভকে একজন আদর্শ অধিনায়ক বলেছেন রঞ্জি ক্রিকেটে সর্বাধিক রানের মালিক।

আরও পড়ুনঃনাচ দেখলে চোখ কপালে উঠবে আপনারও,ফের বিরল প্রতিভার খোঁজ সেওয়াগের

নিজের কেরিয়ারে মোট ৬১১টি টেস্ট ও ২টি ওয়ান ডে খেলেছেন ওয়াসিম জাফর। তার টেস্ট অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের নেতৃত্বে।  এর মধ্যে ১৫ টেস্ট তিনি খেলেছেন রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে। ২০০৮ সালে কেরিয়ারের শেষ টেস্ট খেলেন মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে। সৌরভের নেতৃত্বে তিনি খেলেছেন পাঁচ টেস্ট।  এই পাঁচটি ম্যাচে যে খুব আহামরি পারফরমেন্স করেছেন জাফর তাও নয়। পাঁচটি ম্যাচে ৭ ইনিংসে জাফরের সংগ্রহ মাত্র ১৪৯ রান। সর্বোচ্চ ৮৬, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। কিন্তু অধিনায়ক হিসেবে প্লেয়ারের পাশে দাঁড়ানো, তাকে সাহস জোগানো, অধিনায়কত্বের ধরন সব  দিক থেকেই সৌরভকে বেছে নিয়েছেন জাফর।

আরও পড়ুনঃধোনি-সাক্ষীর বিয়ের ১০ বছর,বিবাহ বার্ষিকীতে ফিরে দেখা কেমন ছিল সেই বিয়ে

আরও পড়ুনঃজন্মদিনের আগে ফের ব্যাট হাতে সৌরভ গঙ্গোপাধ্যায়,ভঙ্গিমা সেই 'বাপি বাড়ি যা'

সৌরভের প্রশংসা করতে গিয়ে ওয়াসিম জাফর জানিয়েছেন, ২০০০ সালে ম্যাচ-গড়াপেটার অভিযোগে নড়ে যাওয়া বিশ্বাসের অশান্ত সময়ে সৌরভই গড়ে তুলেছিলেন ভারতীয় দল। ওর টেম্পারামেন্ট ছিল, ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছিল, সবাইকে লম্বা সুযোগ দিয়েছিল। বীরেন্দ্র সহবাগকে ও-ই ওপেনার বানিয়েছিল। জাতীয় দলে এনেছিল জাহির খান, যুবরাজ সিংহ, হরভজন সিংহকে। সৌরভের নেতৃত্বে এই চার ক্রিকেটারই বিকশিত হয়েছিলেন। ক্রিকেটপ্রেমীদের উপহার দিয়েছিলেন অনেক স্মরণীয় মুহূর্ত। বিদেশের মাটিতে ভারতীয় দলকে জিততে শিখিয়েছিল সৌরভ। এই সকল কারণেই তার কেরিয়ারে সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।