১৭ জুন থেকে ইংল্যান্ডে ফুরছে ফুটবল। শুরুব হতে চলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। দেশের করোনা ভাইরাসে সমক্রমণের হার আগের থেকে কমায় অন্যান্য খেলাও ফেরনোর প্রক্রিয়া শুরু করেছে ইংলিশ প্রশাসন। তারমধ্যে রয়েছে ইংল্যান্ডের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেটও। করোনা প্রকোপে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে ইংল্যান্ডের আন্তর্জাতিক থেকে ঘরোয় সব ধরনের ক্রিকেট। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই ক্রিকেট ফেরাতে উদ্যোগ নেয় ইসিবি। টেস্ট ক্রিকেটের কথা মাথায় রেখে গত সপ্তাহেই ব্যক্তিগত অনুশীলন শুরু করেছিলেন জেমস অ্যান্ডারসন সহ ১৮ জন বোলার। এবার আউটডোর অনুশীলনের অনুমতি দিয়ে বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যান সহ ৫৫ জন ক্রিকেটারের তালিকা প্রস্তুত করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

আরও পড়ুনঃ১৩ জুন মাঠে নামছেন সিআরসেভেন, অপেক্ষায় ফুটবল বিশ্ব

৫৫ জন ক্রিকেটারকে অনুশীলনে ফেরার অনুমতি দেওয়ার পাশাপাশি, এক বিবৃতির মাধ্যমে ইসিবি জানিয়েছে, ‘যুক্তরাজ্য সরকারের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পরেই দর্শকহীন গ্যালারিতে ক্রিকেট ফেরাতে উদ্যোগী হয়েছে দেশের ক্রিকেট বোর্ড। আর সেই কারণেই দেশের পুরুষ ক্রিকেটারদের প্রস্তুতির জন্য আউটডোর অনুশীলনের অনুমতি প্রদান করা হল।’তবে ক্রিকেটারদের প্রস্তুতির ক্ষেত্রে নিরাপত্তার দিকটি সুনিশ্চিত রাখতে ইসিবি তাদের কাউন্টি পার্টনারদের সঙ্গে একজোট হয়ে কাজ করার নির্দেশ দিয়েছে। বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যান, পেস ডুয়ো জেমস অ্যান্ডারসন-জোফ্রা আর্চার ছাড়াও ইসিবির তরফ থেকে আউটডোর অনুশীলনের অনুমতি দেওয়া হয়েছে মইন আলি, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, জোস বাটলার, আদিল রশিদ, টম কারেন, ডেভিড উইলি, স্যাম বিলিংসদের। এদের নাম থাকলেও,অ্যালেক্স হেলস কিংবা লিয়াম প্লাঙ্কেটের মতো নাম তালিকায় রাখেনি ইসিবি।

আরও পড়ুনঃঅবশেষে চূড়ান্ত হল দিন,১১ জুন থেকে শুরু হতে চলেছে লা লিগা

আরও পড়ুনঃচূড়ান্ত নয় সফরসূচি,একটি মাঠেও হতে পারে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ

পরিস্থিতি ঠিকঠাক থাকলেই আগামী খুব শীঘ্রই ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট শুরু করার পরিকল্পনা রয়েছে ইসিবির। অনুশীলনে নামার সুযোগ পেয়ে খুশি ক্রিকেটাররাও। কিন্তু প্লেয়ারদের স্বাস্থ্যবিধি নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে নারাজ ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের আধিকারিকরা। কড়া নিয়মের মধ্যেই অনুশীলন করতে হবে সকল প্লেয়ারকে। যদিও ক্রিকেট ফেরার বিষয়টি সমগ্র পরিস্থিতি বিচার করেই ঠিক করতে ক্রিকেট বোর্ডের কর্তা-ব্যক্তিরা।