একদিকে সারা ভারতে যখন আছড়ে পড়েছিল গেরুয়া ঝড়, ঠিক তখনই কাকতালীয়ভাবে এক সুসংবাদ নিয়ে এল ভারতীয় ক্রিকেট দল। রাজনীতির সঙ্গে কোনও যোগাযোগ না থাকলেও এবার বিশ্বকাপে গেরুয়া জার্সি পরে খেলতে পারে ভারতীয় দল।

বিষয়টা একটু খুলে বলা যাক। এবার ইংল্যান্ডের মাটিতে যে বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে, তাতে এই প্রথমবার হোম-অ্যাওয়ে কিট পদ্ধতি আসতে চলেছে। সেেক্ষত্রে, হোম টিমের সুবিধা পেতে সাবেকি জার্সি পরেই খেলবেন তাঁরা। ১৯৯২-এর বিশ্বকাপে তাঁরা যে জার্সি পরেছিলেন, তেমনই দেখতে তাঁদের এবারের বিশ্বকাপ জার্সি। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের যে ম্যাচ হবে, তাতে ভারতীয় টিমের জার্সির রঙ হবে গেরুয়া। জার্সির পিছনের দিকে গেরুয়ার আধিক্য বেশি থাকলেও সামনের অংশে থাকবে ঘন নীল রঙ। জানা গিয়েছে, ইংল্যান্ডের পাশাপাশি আফগানিস্তানের বিরুদ্ধেও এই জার্সি পরে খেলবে ভারতীয় দল। তবে এখনও পর্যন্ত বিবরণ প্রকাশিত হলেও জার্সির ছবি প্রকাশ করা হয়নি। 

একই ম্যাচে সব দল যাতে নীল জার্সি পরে না খেলে সেইকারণেই কি এমন নিয়ম? না ঠিক তা নয়। যেসব টিম (পাকিস্তান, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা) সবুজ জার্সি পরে খেলবে তাদের ক্ষেত্রেও এই কিটের ব্যবস্থা করা হয়েছে। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মতো টিমগুলির ক্ষেত্রে এমন নিয়ম প্রযোজ্য হবে না। নিজেদের সাবেক জার্সি পরেই মাঠে নামবে তাঁরা।