অস্ট্রলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্কের বিরাট কোহলিকে স্লেজিং ও অজি ক্রিকেটারদের নমনীয় ভাব নিয়ে বিতর্কিত মন্তব্যের দু দিনও কাটল না। পাল্টা দিলেন অস্ট্রেলিয়া টেস্ট দলের বর্তমান অধিনায়ক টিম পেইন। অস্ট্রেলিয়ানরা জেতার জন্যই মাঠে নামেন বলে জানান পেইন। বিতর্কের সূত্রপাত মাইকেল ক্লার্কের মন্তব্যকে ঘিরে। ক্লার্ক বলেছিলেন, বর্তমানে আইপিএল খেলার জন্য অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা এতটাই মুখিয়ে থাকেন যে তাঁরা বিরাট কোহালি এবং তাঁর সতীর্থদের স্লেজিং পর্যন্ত করেন না। অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী অধিনায়কের দাবি, “সকলেই জানে ক্রিকেটের আর্থিক দিক থেকে দেখতে গেলে ভারত কতটা শক্তিশালী। সেটা আন্তর্জাতিক ক্ষেত্রেই হোক, আর ঘরোয়া স্তরেই হোক। আমার মনে হয়, গত কয়েক বছর ধরে বিশ্বের সবকটি দেশের ক্রিকেটাররা, বিশেষ করে অস্ট্রেলিয়া নিজেদের স্বভাবের বিরুদ্ধে গিয়েছে। ভারতকে তাঁরা সমঝে চলছে। কেউ কোহলি বা অন্য ভারতীয় ক্রিকেটারদের স্লেজিং করতে সাহস করছে না। কারণ সবাই জানে এপ্রিল মাসে ওই ভারতীয়দের সঙ্গেই খেলতে হবে।” 

আরও পড়ুনঃকরোনা মোকাবিলায় ১০ কোটি টাকা অনুদান দিল আইপিএল ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদ

টিম পেইন পাল্টা দিয়ে আরও বলেছেন, ‘বিরাটকে আউট করার জন্য ওকে স্লেজি করতে আমি কাউকে দেখিনি৷ আমি জানি, আমাদের বোলাররা তাদের সেরাটা দিয়ে গিয়েছে৷ আর ব্যাটিং করার সময়ও আমরা অস্ট্রেলিয়াকে জেতাতে যথাসাধ্য চেষ্টা করেছিলাম৷’ অজি টেস্ট ক্যাপ্টেন আরও বলেন,‘অস্ট্রেলিয়ার জার্সি পরে যে বল করে বা যে ব্যাট করে, তার একটাই উদ্দেশ্য থাকে। আর তা হল ম্যাচ জেতা। কোহালির প্রতি কে সদয় ছিল, বা ওকে সহজে কে খেলতে দিয়েছিল, তা আমার জানা নেই। কোহালিকে না রাগানোই ছিল আমাদের পরিকল্পনা। সেটাই আমরা করেছিলাম। এর সঙ্গে আইপিএলের চুক্তির কোনও সম্পর্ক নেই।’’

আরও পড়ুনঃকরোনার জেরে স্থগিত হয়ে গেল অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশের টেস্ট সিরিজ

আরও পড়ুনঃশোয়েব আখতারের প্রস্তাবকে স্টেপ আউট করে গ্যালারিতে ফেললেন কপিল দেব

টিম পেইনের তার পূর্বসূরিকে পালটা জবাব দেওয়ার পরই নতুন মাত্রা পেয়েছে এই বিতর্ক। যদিও টিম পেইনের বক্তব্যের পর এখনও কোনও জবাব দেননি মাইকেল ক্লার্ক। এতদিন পর্যন্ত অজিদের সঙ্গে লড়াই চলত অন্যান্য ক্রিকেট খেলীয় দেশের প্লেয়ারদের। এবার  প্রাক্তন ও বর্তমান অজি অধিনায়কের বাকযুদ্ধের জল কতদূর এগোয় সেদিকেই নজর সকলের।