Asianet News BanglaAsianet News Bangla

আজ সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিন,শুভেচ্ছার জোয়ারে ভাসছেন 'মহারাজ'

  • আজ 'বাংলার মহারাজ' সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্মদিন
  • রাত থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন সকলের প্রিয় দাদা
  • বিসিসিআই প্রেসিডেন্টকে শুভেচছা জানাল ভারতীয় ক্রিকেট বোর্ড
  • প্রিয় তারকার জন্ম দিন উপলক্ষ্যে দিনভর একাধিক উদ্যোগ দাদা ভক্তদের
     
Today is Sourav Ganguly's 48th birthday, BCCI greets former Indian captain bsp
Author
Kolkata, First Published Jul 8, 2020, 7:57 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ ৪৮ তম জন্ম দিন সৌরভ গঙ্গোপাধ্যায়ের। বছরভর এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন সৌরভ ভক্তরা। এই বছর করোনা ভাইরাস মহামারীর কারণে সাড়ম্ব কিছুটা কম। কিন্তু তারপরও 'দাদা'-র ভক্তরা রাজ্য, দেশ তথা বিশ্ব জুড়ে পালন করছেন তাদের প্রিয় সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্ম দিন। রাত ১২ টার বাজার পর থেকে শুভেচ্ছার বন্যায় ভাসছেন প্রিন্স অফ ক্যালকাটা। সৌরভকে শুভেচ্ছা জানান স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায় ওকন্যা সানা গঙ্গোপাধ্যায় সহ পরিবারের সদস্যরা। বাড়িতে প্রতিবারের মত রীতি মেনে পালন হচ্ছে মহারাজের জন্মদিন। সকাল থেকে বেহালার বাড়িতে সৌরভ ভক্তদের আনাগোনা। 

আরও পড়ুনঃকরোনার জেরে দেশের মাটিতে আইপিএল আয়োজন সম্ভব নয়, ইঙ্গিত দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

১৯৭২ সালের ৮ জুলাই জন্ম গ্রহণ করেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়। ১৯৯৬ সালের ২০ জুন ভারতীয় ক্রিকেট দলের হয়ে টেস্ট অভিষেক হয় সৌরভের। লর্ডসে অভিষেক ম্যাচেই মহারাজকীয় সেঞ্চরি আজও শিহরণ জাগায় ক্রিকেট প্রেমীদের মধ্যে। তারপর গড়াপেটা কাণ্ডে জর্জরিত ভারতীয় ক্রিকেটের এমন বিপদের সময় দলের অধিনায়কত্বের দায়িত্ব নিয়েছিলেন ডাকাবুকো সৌরভ। তারপরটা ইতিহাস। বিদেশের মাটিতে ভারতের দলকে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শিখিয়েছিলেন অধিনায়ক সৌরভ। নতুন টিম ইন্ডিয়ার জন্ম হয়েছিল সৌরভের হাত। লর্ডসের মাঠে ইংল্যান্ড হারিয়ে ন্য়াটওয়েস্ট সিরিজ জয় ও ২০০৩ বিশ্বকাপের ফাইনালে ওঠা সৌরভের কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত বলে আগেই জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুনঃধোনিকে দলে নেওয়ার জন্য নির্বাচকদের বলেছিলেন সৌরভ,জহরকে চিনে নিয়েছিলেন জহুরী

ন্যাটওয়েস্ট ও বিশ্বকাপ এই দুটি ছাড়াও একাধিক সাফল্য দেশকে এনে দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যেগুলি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।  ২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির রানার-আপ। ২০০১ সালে ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জয়। ঘরের মাঠে ওই সিরিজ পিছিয়ে পড়েও ২-১ জিতেছিল ভারত।  ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার সঙ্গে যুগ্মবিজয়ী।  ২০০৩ সালে পাকিস্তানের মাটিতে টেস্ট ও ওয়ান ডে সিরিজ জয়। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ ড্র তাদের মধ্যে অন্যতম। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটসম্যান সৌরভ গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে রয়েছে ১৮ হাজারের বেশি রান। যার মধ্যে রয়েছে ৩৮ সেঞ্চুরি ,১০৭টি হাফ সেঞ্চুরি। 

আরও পড়ুনঃবর্তমানে বিশ্বের সব থেকে 'সেক্সিয়েস্ট অ্যাথলিট', জানুন আলিশা স্মিডের কাহিনি

বিসিসিআই প্রেসিডেন্ট্রে জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাল ভারতীয় ক্রিকেট বোর্ড। একইসঙ্গে জন্মদিনের উপহার হিসেবে আজ প্রকাশ পেতে চলেছে মায়াঙ্ক আগরওয়ালের নেওয়া বহু প্রতিক্ষীত সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের সেই সাক্ষাৎকারও। অপরদিকে,প্রিয় দাদার ৪৮ তম জন্মদিনে একটু অন্যভাবেই এবছর পালন করলেন সৌরভ ভক্তরা। করোনা আবহে মানুষের সচেতনতা বৃদ্ধি করতে আজ থেকে বাজারে মিলবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ছবি দেওয়া মাস্ক। আজ জন্মদিনে সেই মাস্কের উদ্বোধন করা হয়। এছাড়া ৪৮ তম জন্মদিনে ৪৮ জন দুঃস্থ পরিবারকে সাহায্যেপ হাত বাড়িয়ে দেন দাদা ভক্তরা। জন্মদিনে তাদের প্রিয় দাদাকে শুভেচ্ছা জানানোর পাশপাশি সকলের বক্তব্যেই একটা এভাবেই চলতে থাক দাদাগিরি।


 

 

Follow Us:
Download App:
  • android
  • ios