Asianet News BanglaAsianet News Bangla

কুম্বলের পরিবর্তে মায়াঙ্ক-শিখরদের নতুন কোচ, নাম ঘোষণা করল পঞ্জাব কিংস

কোচ হিসেবে অনিল কুম্বলের (Anil Kumble)সঙ্গে চুক্তি পুনর্নবীকরন  করবে না পঞ্জব কিংস (Punjab Kings)কর্তৃপক্ষ সেই কথা আগেই জানিয়ে দিয়েছিল আইপিএল (IPL) ফ্র্যাঞ্চাইজিটি। নতুন কোচের খোঁজও চালাচ্ছিল তারা। এবার শিখর-মায়াঙ্কদের নতুন কোচের (New Coach)নাম ঘোষণা করল পঞ্জাব কিংস। 

trevor bayliss appointed as new coach of punjab kings in place of Anil Kumble spb
Author
First Published Sep 16, 2022, 5:57 PM IST

আইপিএল ২০২২ সাল পর্যন্ত পঞ্জাব কিংসের কোচের দায়িত্বে ছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা কিংবদন্তী লেগ স্পিনার অনিল কুম্বলে। ২০২০ সাল থেকে টানা তিনটি মরসুম পঞ্জাব দলের কোচের দায়িত্ব সামলেছেন কুম্বলে। কিন্তু একবারও দলকে প্লে অফে তুলতে পারেননি। তাই এবছর সেপ্টম্বর মাসে কুম্বলের চুক্তি শেষ হওয়ার পর তা যে নতুন করে নবীকরণ হবে না তা জানিয়ে দিয়েছিল প্রীতি জিন্টার দল। নতুন কোচের সন্ধানও শুরু করে দিয়েছিল পঞ্জাব কিংস কর্তৃপক্ষ। কেকেআরের প্রাক্তন অধিনায়ক  সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ইয়ন মর্গ্যান ও ট্রেভর বেলিসের মতো অভিজ্ঞদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল ফ্র্যাঞ্চাইজির তরফে। অবশেষে ট্রেভর বেলিসকেই কোচ হিসেবে মনোনীত করল পঞ্জাব কিংস।

২০২০ সালে পঞ্জাব কিংসের কোচ করা হয়েছিল অনিল কুম্বলেকে।  তার কোচিংয়ে পঞ্জাব কিংস মোট ৪২টি ম্যাচ খেলেছে, তার মধ্যে ১৯টি ম্যাচ জিতেছে। এই তিন মরসুমে দল চ্যাম্পিয়ন হওয়া তো দুরস্থ  প্লে অফে পর্যন্ত পৌছতে পারেনি।  কুম্বলের আগে পঞ্জাব দলের কোচিং করিয়েছেন সঞ্জয় বাঙ্গার (২০১৪-১৬), বীরেন্দ্র সেহওয়াগ (২০১৭), ব্র্যাড হগ (২০১৮), মাইক হেসনরা (২০১৯)। এবার সেই চেয়ারে বসতে চলেছেন ট্রেভর বেলিস। ২০১৯ সালে বেলিসের কোচিংয়ে  ওডিআই বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের সাপোর্ট স্টাফ হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে ট্রেভর বেলিসের। ২০১২ ও ২০১৪ সালে কেকেআর ট্রফিও জিতেছিল। এছাড়া ২ মরসুম সানরাইজার্স হায়দরাবাদের কোচিং করিয়েছেন বেলিস। শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ ছিলেন তিনি। পঞ্জাব কিংসের কোচ হওয়ার পর ট্রেভর বেলিস বলেছেন, ‘প্রতিভাবান স্কোয়াডের সঙ্গে কাজ করার জন্য এবং ট্রফি জেতার লক্ষ্য পূরণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছি।’

 

 

প্রসঙ্গত,  ২০০৮ থেকে ২০২২ পর্যন্ত এখনও যে কটি আইপিএল দল প্রথম মরসুম থেকে খেললেও এখনও চ্য়াম্পিয়ন হতে পারেনি তাদের মধ্যে অন্যতম হল পঞ্জাব কিংস। দল পরিবর্তন, অধিনায়ক পরিবর্তন, কোচ পরিবর্তন এমনকী ভাগ্য ফেরাতে দলের নাম পরিবর্তন পর্যন্ত করা হয়েছে। কিন্তু ভাগ্যের চাকা কিছুতেই ঘোরেনি প্রীতি জিন্টার দলের। ২০১৪ সালে একবার মাত্র ফাইনালে পৌছলেও কেকেআরের কাছে হেরে ট্রফি জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল পঞ্জাবের। ২০২২ সালের মেগা নিলামে তারকা খোচিত শক্তিশালী দল গড়েও আসেনি সাফল্য। এবার ২০২৩ সালের আইপিএলের আগে আরও একবার কোচ পরিবর্তনের পথে হেঁটে পঞ্জাব কিংস প্রথম আইপিএল ট্রফি জয়ের স্বপ্ন পূরণ করতে পারে কিনা সেটাই দেখার।

আরও পড়ুনঃকে হতে চলেছে রোহিত শর্মাদের নতুন কোচ, নাম জানিয়ে দিল মুম্বই ইন্ডিয়ান্স ফ্র্যাঞ্চাইজি

আরও পড়ুনঃকেমন হল টি২০ বিশ্বকাপ ২০২২-এর প্রতিটি দল, দেখে নিন এক ঝলকে

Follow Us:
Download App:
  • android
  • ios