রবিবারব থেকে শুরু হচ্ছে ভারত - দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি২০ সিরিজ। ধর্মশালায় এই ম্যাচে ভারতীয় দলের ফোকাসে তরুণ ক্রিকেটাররা।  বিরাট-রোহিত-শিখরদের মত সিনিয়রদের সঙ্গে রয়েছেন নভদীপ, শ্রেয়স, রাহুল চাহারের মত প্রতিভাবান তরুণ ক্রিকেটাররা। এই দলটাকেই ঘসে মেজে আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে চলা টি২০ বিশ্বকাপের জন্য তৈরি করে নিতে চাইছেন কোহলি-শাস্ত্রীরা। তাই রবিবার থেকে শুরু হতে চলা টি২০ সিরিজ শুধু দুই দলের লড়াই নয়, ভারতীয় তরুণ ক্রিকেটারদের কাছে নিজেদের মেলে ধরারা লড়াইও বটে। এই ২০টি আন্তর্জাতিক টি২০ ম্যাচের সঙ্গে আছে আগামী বছরের আইপিএলও। ক্রিকেট মহলের মতে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দলে চারটি জায়গা পাকা। অধিনায়ক বিরাট, সহ অধিনায়ক রোহিত অলরাউন্ডার হার্দিক ও ভারতীয় দলের এক নম্বর বোলার বুমরা। বাকি সবকটি জায়গার জন্যই লড়াই চলবে। যেখানে শিখর ধাওয়ানরা যেমন থাকবেন, তেমনই থাকবেন একাধিক তরুণ ক্রিকটার। 

আরও পড়ুন - পাঁচ ভারতীয় ক্রিকেটারকে বিস্তারিত তথ্য জমার নির্দেশ নাডার, তালিকায় জাদেজা, পূজারা ও রাহুল

লড়াইটা একাধিক জায়গা দখলের। যেমন বর্তমানে ভারতীয় স্পিন বোলিং টুইন বলা হয় চাহাল ও কুলদীপকে। বিশ্বকাপে জায়গা পাকা করার জন্য এই দুজনকে লড়াই দেবেন রাহুল চাহার। অল রাউন্ডার রবীন্দ্র জাদেজাকে দলে থাকার জন্য লড়াই করতে হবে ক্রুণাল পান্ডিয়ার সঙ্গে। সামি-ভুবিদের লড়াই দেবেন নভদীপ সাইনি,দীপক চাহার, খলিল আহমেদরা। তাই সব মিলিয়ে আগামী ২০টি  টি২০ ম্যাচ ও আইপিএল ভারতীয় ক্রিকেটার জন্য খুবই গুরুক্বপূর্ণ বলেই মনে করছে ক্রিকেট মহল। তাই রবিবার থেকে শুধু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই লড়াই নয়, টিম ইন্ডিয়ার তরুণদের নিজেদের জায়গা পাকা করার লড়াই করতে হবে।  

আরও পড়ুন - সৌরভকে ‘বেনিফিট অব ডাউট’বোর্ডের এথিক্স অফিসারের

দল হিসেবে দক্ষিণ আফ্রিকাও এখন পরিবর্তনের মধ্যদিয়ে যাচ্ছে। একাধিক সিনিয়র ক্রিকেটার এখন তাদের দল নেই। এবার টি২০ দলকে নেতৃত্ব দেবন কুইন্টন ডি’কক। তাঁকে ভরসা দিচ্ছেন দুই সিনিয়র ডেভিড মিলার ও কাগিসো রাবাডা। সঙ্গে আছেন তরুণ ক্রিকেটাব বাভুমা, জুনিয়র ডালা, শামসিরা। তাই তিন ম্যাচের এই সিরিজ তরুণ ক্রিকেটারদের প্রতিষ্ঠার মঞ্চ হিসেবেই দেখা যেতে পারে, এবং সেটা দুই দলের জন্যই। তবে প্রতিভার বিচারে কিছুটা হলেও এগিয়ে বিরাটের দল। ছবির মত সাজানো ধর্মশালার স্টেডিয়ামে ভারত দক্ষিণ আফ্রিকা প্রথম টি২০ শুরু হবে সন্ধে সাতটায়। 
আরও পড়ুন - ইতিহাস তৈরির লক্ষ্যে দল, লজ্জার রেকর্ড ওয়ার্নারের