করোনা ভাইরাস অতিমারীর করণে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে রয়েছে আইপিএল। আদৌ আইপিএল চলতি বছরে হবে কিনা তা নিয়েও রয়েছে সন্দেহ। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের সম্ভাবনা তৈরি হতেই,সম্ভাবনা তৈরি হয়েছে আইপিএস হওয়ার। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হলেই সেই সময় আইপিএল করতে চায় ভারত। যদি পরিস্থিতি তৈরি হয় আইপিএল করার মত, আর সেই সময় যদি দেশের করোনা পরিস্থিতির অবস্থা স্বাভাবিক না হয়, তাহলে বিদেশের মাটিতেও ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএল করতে প্রস্তুত বলে সম্প্রতি খবর পাওয়া গিয়েছিল বিসিসিআই সূত্রে।

আরও পড়ুনঃসব জল্পনার অবসান,অনুশীলনে ফিরলেন মেসি

বিসিসিআইয়ের ইচ্ছে প্রকাশ্যে আসতেই এবার সরাসরি ভারতীয় ক্রিকেট বোর্ডকে আইপিএল করার প্রস্তাব দিল এমিরেটস ক্রিকেট বোর্ড। চলতি বছরে এর আগেও যখন বিদেশির মাটিতে আইপিএল হওয়ার কথা উঠেছিল তখন আগ্রহ প্রকাশ করেছিল আমিরশাহি। ইচ্ছে প্রকাশ করেছিল শ্রীলঙ্কাও। এবার বিসিসিআইকে প্রস্তাব দিয়ে আমরশাহি জানাল, আগেও আইপিএল আয়োজন করেছে আমাদের ক্রিকেট বোর্ড। তাই ভারতীয় বোর্ডকে জানানো হয়, এ বছরের আইপিএল আয়োজনের জন্য আমরা প্রস্তুত। ভারতীয় ক্রিকেটের বোর্ডের তরফ থেকে সবুজ সংকেত পেলেই আমরা প্রক্রিয়া শুরু করে দেব। আমিরশাহি ক্রিকেট খেলে তেমন একটা সাফল্য না পেলেও, সেদেশে একাধিক বিশ্বমানের স্টেডিয়াম প্রশংসা অর্জন করেছে ক্রিকেট বিশ্বের। আবুধাবি ও শারজা তাদের মধ্যে অন্যতম। এমিরেটস ক্রিকেট বোর্ডের দাবি, অতীতে সফলভাবে বহু দ্বিপাক্ষিক বা বহু দেশীয় ক্রিকেট টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করেছে আমিরশাহি। একাধিকবার পাকিস্তান সুপার লিগও আয়োজিত হয়েছে আবু ধাবিতে। ২০১৪ সালে ভারতে লোকসভা নির্বাচনের সময় এই আমিরশাহিতেই বসেছিল আইপিএলের আসর। তাই আইপিএল আয়োজনের দায়িত্ব পেলে কোনও সমস্যা হবে না তাঁদের।

আরও পড়ুনঃরোহিতের তৃতীয় ডবল সেঞ্চুরির আগে কেনও কেঁদেছিলেন রীতিকা, কারণ জানালেন হিটম্য়ান

আরও পড়ুনঃখেলাধুলার মধ্যে দিয়ে বিশ্বে পরিবর্তন আনা সম্ভব, টুইটে বার্তা সচিনের

অবশ্য বিসিসিআই বিদেশের মাটিতে আইপিএল আয়োজনের বিষয়ে এখনও চূড়ান্তবাবে কিছুই জানাইনি। দেশের মাঠই তাদের প্রথম পছন্দ। তবে যদি আইপিএল করা সম্ভব হয়, আর সেই সময় যদি দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয়, তখন বিদেশের মাটিতে আইপিএল করতে পারে বিসিসিআই। তবে সেক্ষেত্রে তিনটি পছন্দ রয়েছে বিসিসিআইয়ের কাছে। শ্রীলঙ্কা, আমিরশাহি ও দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকাও এর আগে সফল বাবে আইপিএল করেছে। আমিরশাহির প্রস্তাব পেলেও পরস্থিতি বিচার করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।