আসন্ন অস্ট্রেলিয়া সফর ভারতীয় দলের কাছে খুব একটা সহজ হবে না। এমনটাই মনে করছেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল রাহুল দ্রাবিড়। গত অস্ট্রেলিয়া সফরে গিয়ে ইতিহাস রচনা করেছিল বিরাট কোহলির ভারত। প্রথমবার কোনও ভারতীয় দল তথা এশিয় দল অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়া দলকে টেস্ট সিরিজে হারিয়েছিল। কিন্তু সেই দলে ছিলেন না ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথের মত তারকারা। বল বিকৃতি কাণ্ডের জেরে নির্বাসনে ছিল তারা। কিন্তু এইবার এই দুই তারকাকে দলে পাবে ব্যাগি গ্রিণরা। যার ফলে দলের শক্তি বহুগুন বেড়ে যাবে। রাহুল দ্রাবিড়ও মনে করছেন অস্ট্রেলিয়া দলে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের উপস্থিতি বিরাট কোহালির দলের সামনে কঠিন বাধা হয়ে দাঁড়াবে।

আরও পড়ুনঃআগামী বৃহস্পতিবার থেকে অনুশীলনে নামছে মুম্বই ইন্ডিয়ান্স দল

একটি চ্যানেলের সোশ্যাল মিডিয়ায় লাইভ সাক্ষাৎকারে অংশ নিয়েছিলেন রাহুল দ্রাবিড়। সেখানে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে আলোচনা উঠলে রাহুল দ্রাবিড় জানান, গত সফরে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতি অস্ট্রেলিয়ার পারফরম্যান্সে বিশাল প্রভাব ফেলেছিল। ওরা অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটসম্যান। দলের হয়ে সবচেয়ে বেশি রান ওরা দু’জনেই করে। অ্যাশেজেই দেখা গিয়েছে স্মিথ কেমন তফাত গড়ে দিতে পারে। ওয়ার্নার ফর্মে না থাকলেও পুরো সিরিজে খেলেছিল। আর মার্নাস লাবুশানে তো ছিলই। এই দুই ক্রিকেটার কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে বিশাল ভূমিকা নিতে পারে। ফলে ভারতের কাছে এ বার অনের কঠিন পরীক্ষা।' এছাড়াও রাহুল দ্রাবিড় জানিয়েছেন,'শেষ সফরের দিকে ফিরে তাকিয়ে অস্ট্রেলিয়ার সব সময় মনে হতেই পারে যে দলের সেরা দুই ক্রিকেটার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে পাওয়া যায়নি। কিন্তু এ বার দুই দলই পাবে সেরা ক্রিকেটারদের।'

আরও পড়ুনঃবোর্ডের সবুজ সংকেত,অগাস্টে শ্রীলঙ্কা সফর দিয়েই ক্রিকেটে ফিরছে কোহলিরা

আরও পড়ুনঃমাঠে দুরন্ত কিন্তু বিছানায় একেবারেই ফ্লপ মেসি,আর্জেন্টাইন মডেলের অভিযোগে তোলপার হয়েছিল ফুটবল বিশ্ব

তবে বর্তমান ভারতীয় দলেরও যে লড়াই করার ও ম্যাচ জেতায় ক্ষমতা রয়েছে তা স্বীকার করে নিয়েছেন রাহুল দ্রাবিড়। লড়াই কঠিন হলেও,ভারতীয় দল ঠিকঠাক প্ল্যানিং করে খেলতে পারলেই সিরিজ জয়ের আশা রয়েছে বলে নমনে করেন দ্যা ওয়াল। তিনি জানিয়েছেন, ভারতের লড়াই করার মতো ক্ষমতা রয়েছে। আর আমাদের দলে সেরা ক্রিকেটাররাও রয়েছে। তাই খুব হাড্ডাহাড্ডি সিরিজ হতে চলেছে। এই সিরিজের দিকে সবাই সাগ্রহে তাকিয়ে রয়েছি।' ভারত-অস্ট্রেলিয়া সিরিজই যে চলতি বছরের সেরা সিরিজি হতে চলেছে তাও মনে করিয়ে দিতে ভোলেনি কিংবদন্তী ব্যাটসম্যান।