ভারতের মাটিতে গড়ে উঠেছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম। স্টেডিয়ামটিতে একসঙ্গে ১১০,০০০ দর্শক বসে ম্যাচ দেখতে পারবেন। পৃথিবীতে সবচেয়ে বড় এই ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের শহর আহমেদাবাদে নির্মিত হয়েছে এই বিশাল স্টেডিয়াম। দুই দিনের ভারত সফরে দেশে আসছেন ট্রাম্প। সেই সময়ই আহমেদাবাদে মোতেরা স্টেডিয়াম যা সর্দার বল্লভভাই স্টেডিয়াম নামেও পরিচিত, তার উদ্বোধন করবেন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৪ সালে বিজেপির সরকার ভারতে ক্ষমতার মসনদে বসার আগে অবধি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন মোদী। তিনি ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে চিন, জাপান ও ইসরায়েলের প্রধানমন্ত্রীরা গুজরাটের সবচেয়ে বড় শহর আহমেদাবাদ সফর করেছেন। সেই ধারাবাহিকতায় এবার ট্রাম্প সেই শহরে যাচ্ছেন। ট্রাম্পের সফরকে সামনে রেখেই নতুন ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানটিও সেরে ফেলতে চাইছেন উদ্যোক্তারা। সূত্র মারফত জানা গেছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ ঘিরে পরিকাঠামো উন্নয়ন ও সড়ক নির্মাণে ৩০০ মিলিয়ন ডলার খরচ করা হয়েছে।

আসনসংখ্যা এবং আয়তনের অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকেও টপকে গেছে নতুন এই স্টেডিয়াম। কানাঘুষো শোনা যাচ্ছে, এবারের অর্থাৎ আইপিএলের ১৩ তম সংস্করণের ফাইনালটি এই নতুন নির্মিত স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে। তবে ২০২০ আইপিএলের ফাইনাল আয়োজন করার দায়িত্ব সর্দার বল্লভভাই স্টেডিয়াম পাক বা নাই পাক, ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলা ওয়ান-ডে বিশ্বকাপের ফাইনাল যে এই স্টেডিয়ামেই হচ্ছে, সেটা প্রায় নিশ্চিত। নরেন্দ্র মোদির শহরে এখন থেকেই ওই মেগা অনুষ্ঠানের আয়োজনের প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে বলে বিভিন্ন  সূত্র মারফত জানা গেছে।