শনিবার স্বাধীনতা দিবসের সন্ধায় আন্তরর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। দাড়ি টেনেছেন তার ১৫ বছরের কেরিয়ারে। তার বর্ণময় কেরিয়ারের তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা। আগামি জীবনের জন্য ধোনিকে শুভ কামনা জানিয়েছেন তার সতীর্থরা। 

আরও পড়ুনঃতাদের বন্ধুত্ব যেন 'জয়-বীরুর' মত, ধোনিকে নিয়ে কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়েছিলেন রায়না

বিরাট কোহলি
‘প্রত্যেক ক্রিকেটারকেই একদিন না একদিন তাঁর পথ চলা থামাতে হয়। কিন্তু তোমার কাছের কাউকে যখন এমন একটা সিদ্ধান্ত নিতে দেখো আবেগটা তখন আরও চেপে ধরে। তুমি দেশের জন্য যা করেছো সেটা দেশবাসীর হৃদয়ে গাঁথা থাকবে।’

 

 

রোহিত শর্মা
ভারতীয় ক্রিকেটের ইতিহাসের অন্যতম প্রভাবশালী ব্যক্তি তাঁর ক্রিকেট ও তার চারপাশের প্রভাবটি ছিল ব্যাপকভাবে। তিনি দৃষ্টিশক্তি সম্পন্ন ব্যক্তি এবং কীভাবে একটি দল তৈরি করবেন তা জানার দক্ষ ছিলেন। অবশ্যই তাকে নীল রঙে মিস করব। ১৯ তারিখ টসে দেখা হবে।

 

 

শিখর ধওয়ান
ক্যাপ্টেন। নেতা। লেজেন্ড। ধন্যবাদ মাহি ভাই আপনি দেশের জন্য যা কিছু করেছেন তার জন্য!

 

 

কেএল রাহুল
কোনও শব্দই যথেষ্ট হবে না। ধন্যবাদ মাহি ভাই, আপনার ধৈর্য, ​​আপনার গাইডেন্স এবং অবিরাম সমর্থনের জন্য। আপনি সর্বদা একটি অনুপ্রেরণা আমরা অনেকে আমাদের স্বপ্নগুলিতে বিশ্বাস করেছিলাম। 

 

 

হার্দিক পান্ডিয়া
এমএস ধোনি কেবল একজনই হয়।  আমার কর্মজীবনের বৃহত্তম অনুপ্রেরণা হওয়ার জন্য আমার বন্ধু এবং বড় ভাইকে ধন্যবাদ। আপনার সাথে নীল জার্সিতে খেলা মিস করব। তবে নিশ্চিত যে আপনি সর্বদা আমার জন্য থাকবেন এবং আমাকে গাইড করতে থাকবেন।

 

 

রবীন্দ্র জাদেজা
বড় ভাই, পরামর্শদাতা, অধিনায়ক এবং সর্বোপরি খেলার কিংবদন্তি। আপনার অধিনায়কত্ব থেকে অনেক কিছু শিখেছি। কিংবদন্তী আপনাকে খুব মিস করব।

 

 

রবিচন্দ্রন অশ্বিন
কিংবদন্তিরা সর্বকালের মতো তার নিজস্ব স্টাইলে অবসর নেয়, ধোনি ভাই আপনি দেশের জন্য সব দিয়েছেন। চ্যাম্পিয়নস ট্রফি জয়, ২০১১ বিশ্বকাপ এবং চেন্নাইয়ের হয়ে আইপিএল জয় সবসময় আমার স্মৃতিতে আবদ্ধ থাকবে। আপনার ভবিষ্যতের সকল প্রচেষ্টা জন্য শুভকামনা। 

 

 

জশপ্রীত বুমরা
আপনি মাঠে এবং মাঠের বাইরে একজন বন্ধু এবং পরামর্শদাতা ছিলেন। আমি কেবল আপনাকে দেখে অনেক মূল্যবান পাঠ শিখেছি এবং আমি আপনার পেশাদার কেরিয়ারের অংশ হতে পেরে আনন্দিত। এক বিখ্যাত ক্যারিয়ারের জন্য অভিনন্দন, মাহি ভাই, স্মৃতিগুলির জন্য আপনাকে ধন্যবাদ।

 

 

মহম্মদ শামি
যে লোকটির কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি, মাহি ভাইকে সর্বদা আমার জন্য উপস্থিত থাকার জন্য এবং সর্বদা আমাকে গাইড করার জন্য আপনাকে ধন্যবাদ।

 

 

চেতশ্বর পুজারা
পূজারা তাঁর আবেগঘন বার্তায় ধন্যবাদ জানালেন মহেন্দ্র সিং ধোনিকে। জাতীয় দলের টেস্ট ব্যাটসম্যান লিখলেন, ‘ভারতীয় ক্রিকেট অবদানের জন্য পাশাপাশি বছরের পর বছর ধরে মেন্টরশিপের জন্য মহেন্দ্র সিং ধোনি তোমায় ধন্যবাদ। বর্ণময় কেরিয়ারের জন্য অভিনন্দন। আগামীদিনের শুভেচ্ছা রইল।’

 

 

রবি শাস্ত্রী
এই লোকটা দ্বিতীয় হতে আসেনি। ক্রিকেটটাই বদলে দিয়েছে ধোনি। সব থেকে বড় ব্যাপার হল,  তিন ফরম্যাটেই ও সেরা হয়েছে। টি টোয়েন্টি ফরম্যাটে বিশ্বকাপ জিতেছে। একাধিক বার আইপিএল জিতেছে। পঞ্চাশ ওভারের ক্রিকেটে বিশ্বকাপ জিতেছে। টেস্ট ক্রিকেটে ভারতকে এক নম্বর জায়গায় পৌঁছে দিয়েছে।

 

 

বীরেন্দ্র সেওয়াগ
তাঁর মতো একজন খেলোয়াড় থাকা, মিশন ইম্পসিবল। না কোই হ্যায়, না কোই থা, না কো হোগা এমএস কে জাইসা। খেলোয়াড়রা আসবে এবং যাবে তবে তার মতো শান্ত লোক আর থাকবে না। 

 

 

ভিভিএস লক্ষ্মণ
ছোট শহরের ছেলে থেকে ম্যাচ বিজয়ী হয়ে ধোনির যাত্রা এবং বিশ্বের সবচেয়ে চমকপ্রদ নেতৃত্বের মধ্যে একজন হয়ে উঠেছিল। মাহি, দুর্দান্ত স্মৃতিগুলির জন্য আপনাকে ধন্যবাদ। আপনার পাশে খেলা আমার সৌভাগ্য ছিল এবং আমি সর্বদা স্মরণ করি যে আমরা একসাথে ভাগ করেছি।

 

 

গৌতম গম্ভীর
"ভারত এ" থেকে "ভারত" পর্যন্ত আমাদের যাত্রা প্রশ্নোত্তর, কমা, ফাঁকা এবং উদ্বিগ্নতায় পূর্ণ। এখন আপনি যেমন আপনার অধ্যায়ের পুরো স্টপেজ রেখেছেন, আমি আপনাকে অভিজ্ঞতা থেকে বলতে পারি যে নতুন পর্বটি ততটাই উত্তেজনাপূর্ণ এবং এখানে ডিআরএসের কোনও সীমা নেই !!! ভালো খেলেছ