বিশ্বজুড়ে করোনা মহামারির জেরে মৃতের সংখ্যা প্রতিদিন ঝড়ের বেগে বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় বিশ্বের বেশিরভাগ দেশেই চলছে লকডাউন। চরম আর্থিক সংকটে সমস্ত দেশের বহু মানুষ। খাদ্য সংকটও প্রবল হচ্ছে। করোনা ভাইরাস মোকাবিলায় প্রথম থেকেই এগিয়ে এসেছেন ক্রীড়া ব্যক্তিত্বরা। কখনও সোশ্যাল মিডিয়ায় সামাজিক সচেতনতার বার্তা দিয়ে, কখনও আবার সরকারি তহবিলে সাধ্যমত অনুদান দিয়ে। দুঃস্থ মানুষদের পাশে দাঁড়াতে এবার নিজেদের খেলার সরঞ্জাম নিলামে তোলার সিদ্ধান্ত নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি ও  দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা ব্যাটসম্যান এবি ডিভিলিয়ার্স। 

আরও পড়ুনঃজার্সি,প্যাড, গ্লাভস পরে ব্যাট হাতে রেডি ওয়ার্নার, কী করলেন পরিবারের সঙ্গে, দেখুন ভিডিও

ইনস্টাগ্রাম লাইভ চ্যাটে মুখোমুখি হয়েছিলেন এই দুই তারকা। সেখানেই তাঁরা জানান আইপিএল ২০১৬-এ গুজরাত লায়ন্সের বিরুদ্ধে একই ম্যাচে এবিডি ও বিরাট দু’জনেই সেঞ্চুরি করেছিলেন।সে ম্যাচে ৫২ বলে অপরাজিত ১২৯ রান করেছিলেন এবি ডিভিলিয়ার্স। ৫৫ বলে ১০৯ রান করেছিলেন বিরাট কোহালি। সে ম্যাচে ব্যবহৃত ব্যাট ও জার্সি অনলাইন নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন ভিকে ও এবিডি।সেই অর্থ তুলে দেওয়া হবে একটি বিশেষ স্বেচ্ছাসেবী সংস্থায়। যা কাজে লাগানো হবে খাদ্যাভাবে সমস্যায় পড়া ব্যক্তিদের জন্য। ডিভিলিয়ার্সই এই প্রস্তাব দেন কোহালিকে। তিনি বলেন, ‘‘২০১৬ আইপিএলে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে দু’জনেই সেঞ্চুরি করেছিলাম। বিরাট চলো, সে ম্যাচের ব্যাট, জার্সি অনলাইন নিলামে তুলে দিই। সেখান থেকে সংগ্রহ করা অর্থ কাজে লাগানো যাক, দু’দেশের খাদ্য সঙ্কটে পড়া মানুষদের জন্য।’’ কোহালিও বলেন, ‘‘ঠিকই বলেছো এবি। করোনায় আক্রান্ত মানুষদের সঙ্গে খাদ্য সঙ্কটে পড়া মানুষদের পাশেও দাঁড়ানো যাবে। নিলাম থেকে সংগ্রহ করা অর্থ তুলে দেব স্বেচ্ছাসেবী সংস্থায়।’’ যোগ করেন, ‘‘আশা করি দ্রুতই এই সঙ্কট কাটিয়ে উঠব। আমাদের একটু ধৈর্য ধরতে হবে।’

আরও পড়ুনঃ২০২১ শে হলেও নাম থাকছে ইউরো ২০২০, জানিয়ে দিল উয়েফা

আরও পড়ুনঃব্যাডমিন্টনের অনলাইন ক্লাসে ভেসে উঠল পর্ণগ্রাফির একের পর এক ছবি, রেগে ক্লাস ছাড়লেন গোপীচাঁদ

এই প্রথম নয়, করোনা ভাইরাস মহামারীর মোকাবিলায় প্রথম থেকেই যথেষ্ট সক্রিয় ভারত অধিনায়ক। প্রধানমন্ত্রীর জনতা কার্ফু থেকে দুই দফার লকডাউনকে খোলাখুলি সমর্থন করেছেন বিরাট কোহলি। সোশ্যাল মিডিয়ায় একাধিকবার সাধরণের উদ্দেশ্যে সচেতনতার বার্তাও দিয়েছে বিরাট। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলেও অনুদান দিয়েছেন বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা। যদিও সেই পরিমাণ জানাননি তারা। এবার প্রিয় বন্ধু ডিভিলিয়ার্সকে সঙ্গে পেয়ে করোনা যুদ্ধে নতুন উদ্যম পেলেন ভারত অধিনায়ক।