গত বছর ফোর্বসের বার্ষিক উপার্জনের নিরিখে ঘোষিত ১০০ জনের তালিকায় ১০০ নম্বরে ছিলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। এবার তার জায়গা আরও পোক্ত করলেন ভারত অধিনায়ক। ৩৪ ধাপ উপরে উঠে এসে ৬৬ বনন্বরে নিজের নাম তালিকাভুক্ত করলেন বিরাট। ফোর্বস ২০১৯-এর ১ জুন থেকে ২০২০-র ১ জুন পর্যন্ত সময়সীমায় ক্রীড়াবিদদের মোট আয়ের হিসাব করে এই তালিকা প্রকাশ করে। আয়ের মধ্যে ধরা হয়েছে পুরস্কার মূল্য, চুক্তির বোনাস, বিজ্ঞাপনী বিনিয়োগ, বিভিন্ন স্বত্ব ও উপস্থিতির জন্য প্রাপ্ত অর্থ।  কোনও তালিকাতেই যে পেছনের সারিতে থাকতে পছনন্দ করেন না কোহলি তার আরও একবার প্রমাণ দিলেন তিনি। 

আরও পড়ুনঃক্রিকেটে সব ম্যাচই 'ফিক্সড',সৎভাবে হয়না কোনও খেলা, বিস্ফোরক দাবি বুকি সঞ্জীব চাওলার

গত এক বছরে ২৬ মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।২৬ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৯৭ কোটি টাকা। বিরাটের আয় করা ২৬ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ২৪ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন বাণিজ্যিক চুক্তি থেকে।  অর্থাৎ বিজ্ঞাপন থেকে পাওয়া অর্থ,  বিভিন্ন স্বত্ব ও উপস্থিতির জন্য প্রাপ্ত অর্থ থেকে, আর বাকি ২ মিলিয়ন ডলার আয় করেছেন ক্রিকেট খেলে। যার মধ্যে রয়েছে চুক্তি, চুক্তির বোনাস ও পুরষ্কার মূল্য। উল্লেখযোগ্য বিষয় হল,গতবছরের মতো এবারও তালিকায় একমাত্র ক্রিকেটার হলেন কোহলি।

আরও পড়ুনঃকরোনা আবহেই ৫৫ জন ক্রিকেটারকে অনুশীলনে ফেরার অনুমতি দিল ইসিবি

আরও পড়ুনঃ১৩ জুন মাঠে নামছেন সিআরসেভেন, অপেক্ষায় ফুটবল বিশ্ব

অপরদিকে,বার্ষিক উপার্জনের নিরিখে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসিকে পিছনে ফেলে দিলেন রজার ফেডেরার। সিআর সেভেন ও এলএম টেনকে টপকে ফোর্বসের বিচারে বছরের সর্বোচ্চ আয়ের ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে উঠে এলেন সুইস টেনিস তারকা।গত ১২ মাসে ফেডেরার উপার্জন করেছেন ১০৬.৩ মিলিয়ন মার্কিন ডলার। দ্বিতায় স্থানে রয়েছেন সিআরসেভেন। গত ১২ মাসে রোনাল্ডো উপার্জন করেছেন ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। তৃতীয় মেসি। তার আয় ১০৪ মিলিয়ন মার্কিন ডলার। আরেক তারকা ফুটবলার নেইমারের বার্ষিক উপার্জন ৯৫.৫ মিলিয়ন মার্কিন ডলার। তিনি রয়েছেন তালিকার চতুর্থ স্থানে। বাস্কেটবল তারকা লিবর্ন জেমস উপার্জন করেছেন ৮৮.২ মিলিয়ন মার্কিন ডলার। তালিকার প্রথম পাঁচের তিনি শেষ সদস্য। গত এক বছরে বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী মহিলা অ্যাথলিট হলেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। তাঁর বার্ষিক উপার্জন ৩৭.৪ মিলিয়ন মার্কিন ডলার। সার্বিক তালিকায় ২৯ নম্বরে রয়েছেন তিনি। ওসাকা পিছনে ফেলে দিয়েছেন সেরেনা উইলিয়ামসকে।