ক্রিকেট ঈশ্বর সচিন তেন্ডুলকরের সঙ্গে বিরাট কোহলির তুলনা নতুন কিছু নয়। সাধারণ সমর্থক থেকে ক্রিকেট বিশেষজ্ঞ বারবার জড়িয়েছেন এই বিতর্ক অথবা তুলনায়। সচিন তেন্ডুলকরের একশো আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড কী টপকে যেতে পারবেন বিরাট কোহলি? এই প্রশ্নও উঠেছে অসংখ্য বার। কেউ এগিয়ে রেখেছেন সচিনকে, আবার আধুনিক প্রজন্ম এগিয়ে রেখেছেন কোহলিকে। এবার এই বিষয় নিয়ে মুখ খুলনে অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা পেসার ব্রেট লি। সচিনকে ক্রিকেট ভগবান মানলেও অজি পেসারের মতে, বিরাট কোহলির মধ্যে সেই যোগ্যতা ও সম্ভাবনা আছে সচিনের একশো সেঞ্চুরির রেকর্ড টপকে যাওয়ারা। 

আরও পড়ুনঃধর্ম প্রতিষ্ঠানগুলির এই সময়ে দেশকে আর্থিক সাহায্য করা উচিৎ

ব্রেট লি-র জানিয়েছেন,“বিরাট কোহালি যদি এই ফর্মে থাকে, আর সাত-আট বছর খেলে, তা হলে ও সচিনকে নিশ্চিত ভাবে টপকে যাবে।” তাঁর মতে, “ব্যাপারটা নির্ভর করছে তিনটি বিষয়ের উপর। ব্যাটসম্যান হিসেবে প্রতিভা ধরলে বিরাটের তা আছে। এর পর ফিটনেস। এটাও বিরাটের আছে। ৩০ বছর বয়স ওর। এই সময়ে যেমন ফিট থাকার কথা ও তেমনই রয়েছে। আর চাই মানসিক শক্তি। যাতে কঠিন সময় পার করতে পারে। বাড়ি থেকে দূরে থাকা, স্ত্রীর থেকে দূরে থাকা বা সন্তান হলে সন্তানের থেকে দূরে থাকতেও চাই মানসিক শক্তি। প্রতিভা নিয়ে সংশয় নেই, মানসিক শক্তিও আছে। তাই যদি যথেষ্ট ফিট থাকতে পারে, তবে আমার মনে হয় সচিনকে টপকে পাওয়ার সম্ভাবনা রয়েছে ওর।”

আরও পড়ুনঃকরোনা ভাইরাস পুরোপুরি নির্মূল হলেই ফের ক্রিকেট শুরু করা উচিৎ, মন্তব্য যুবরাজের

আরও পড়ুনঃআরসিবি ছেড়ে যাবেন না কোহলি ও ডিভিলিয়ার্স, ট্রফি জেতাই তাদের স্বপ্ন

তবে সচিবের প্রতি সম্মান প্রদর্শন করতেও ভোলেননি ব্রেট লি। খোলাখুলি সচিনকে ক্রিকেটের ঈশ্বর বলে অভিমত দিয়েছেন তিনি। লি জানিয়েছেন, ক্রিকেটকে বিদায় জানানোর আগে পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ২০০টি টেস্ট ম্যাচ ও ৪৬৩ টি ওয়ান ডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সচিন। টেস্টে তিনি করেছেন ১৫,৯২১ রান। এক দিনের ক্রিকেটে তাঁর ব্যাটে এসেছে ১৮,৪২৬ রান। টি-টোয়েন্টিতে এসেছে ১০ রান। তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি করেছেন ৩৪,৩৫৭ রান। এছড়া টেস্টে ৫১ ও ওয়ান ডে-তে ৪৯টি সেঞ্চুরি নিয়ে মোট একশো সেঞ্চুরির মালির সচিন। সচিনের এত রেকর্ড যে ভাঙা সোজা নয় তা মেনে নিয়ছেন লি।  অজি পেসারের কথায়, “সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে যাবে কি না, তা কী ভাবে বলা যায়। ও হল ঈশ্বর। কেউ কি ভগবানকে ছাপিয়ে যেতে পারে। দেখা যাক কী হয়।” তবে বিরাটের প্রতিও তার মুগ্ধতা কম নয় তাও পরিষ্কার করেছেন প্রাক্তন অজি তারকা।