Asianet News BanglaAsianet News Bangla

Virat Press Conference: 'আগে জানানো হয়নি' - বিতর্ক ধামাচাপা, তাও ফাটল বিরাট বোমা


বিরাট কোহলির (Virat Kohli) সাংবাদিক সম্মেলন। ওডিআই অধিনায়কত্ব যাওয়া থেকে রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে দ্বন্দ্ব নিয়ে মুখ খুললেন তিনি। 

Virat Kohli clears the air about ODI captaincy to rift with Rohit Sharma ALB
Author
Kolkata, First Published Dec 15, 2021, 2:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আপাতত সব জল্পনা ধামাচাপা দিয়ে দিলেন বিরাট কোহলি (Virat Kohli)। মঙ্গলবার সকাল থেকে তাঁর এবং রোহিত শর্মা (Rohit Sharma) মধ্যে দ্বন্দ্বের জল্পনায় উত্তাল হয়েছিল ভারতীয় ক্রিকেট মহল। বুধবার তড়িঘড়ি সাংবাদিক সম্মেলন করে বিরাট সাফ জানিয়ে দিলেন, দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজে তিনি খেলবেন। নতুন অধিনায়ক রোহিত শর্মার অধীনেই খেলবেন। তবে তাঁর সংবাদিক সম্মেলনই যে সব বিতর্কের অবসান ঘটালো, তা বলা যাবে না। তবে, এখনকার মতো অবশ্যই ধামাচাপা পড়ল। আসুন দেখে নেওয়া যাক কী বোমা ফাটালেন বিরাট রাজা - 

'ওডিআই দলে নির্বাচনের জন্য উপলব্ধ'

মঙ্গলবার সকালেই শোনা গিয়েছিল, পরিবারের সঙ্গে সময় কাটাতে চান বলে দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ থেকে বিরতি নিতে চলেছেন বিরাট। তবে, রাতের দিকে বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছিল, কোহলি সরকারিভাবে কোনও ছুটি চাননি। এদিন সাংবাদিক সম্মেলনে এসে প্রথমেই এই বিষয়ে ধন্দ দূর করেন কোহলি। বিরাট বলেন, 'আমি ওডিআই সিরিজের দলে নির্বাচিত হওয়ার জন্য উপলব্ধ। আমি যতদূর জানি, সবসময় আমি উপলব্ধ ছিলাম। অর্থাৎ, একদিনের সিরিজ খেলা নিয়ে তাঁর মনে কখনই সংশয় ছিল না বলেই দাবি করেছেন ভারতের টেস্ট অধিনায়ক। 

'আগে কিছুই জানানো হয়নি'

এর আগে গুঞ্জন শোনা গিয়েছিল, ওডিআই অধিনায়কত্ব নিজে থেকে ছেড়ে দেওয়ার জন্য বিরাট কোহলিকে ৪৮ ঘন্টা সময় দিয়েছিল বিসিসিআই। ৪৯তম ঘন্টায় রোহিত শর্মার নাম ওডিআই অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছিল। বিরাট কোহলি অবশ্য অন্য কথা জানিয়েছেন। তাঁর দাবি, দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দল নির্বাচনের দেড় ঘণ্টা আগে তাঁর সঙ্গে যোগাযোগ করেছিলেন জাতীয় নির্বাচকরা। নির্বাচক কমিটির প্রধান তাঁর সঙ্গে টেস্ট দল নিয়ে বিস্তারিত আলোচনাও করেন। কল শেষ হওয়ার আগে শুধু তাঁকে জানিয়ে দেওয়া হয়েছিল, ৫ নির্বাচক মিলে সিদ্ধান্ত নিয়েছেন, যে বিরাটকে ওয়ানডেতে অধিনায়ক রাখা হবে না। এই বিষয়ে তাঁকে 'আগে কিছুই জানানো হয়নি' বলেও দাবি করেছেন বিরাট। তাঁর কথা থেকেই স্পষ্ট, এই ক্ষমতা হস্তান্তরের বিষয়টি বিসিসিআই, আরও ভাল ভাবে পরিচালনা করতে পারত।

অধিনায়ক নেই, তাই বলে প্রেরণায় খামতি হবে না

টেস্টের দল ঘোষণা করার কিছুক্ষণের মধ্যেই বিসিসিআই-এর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছিল বিরাট কোহলিকে একদিনের দলের অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। তাঁর বদলে সাদা বলের ক্রিকেটের দুই ফর্ম্যাটেই নতুন অধিনায়ক রোহিত শর্মা। এরপরই, মঙ্গলবার সকাল থেকে রটেছিল, এই অন্য়ায়ভাবে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বলেই, ওয়ানডে খেলতে চাইছেন না কোহলি। বিরাট অবশ্য এদিন বলেছেন, অধিনায়ক না থাকলেও, একদিনের ক্রিকেট খেলার ক্ষেত্রে তাঁর অনুপ্রেরণার কোনও অভাব হবে না। আগের মতো একই আগ্রহে তিনি একদিনের ক্রিকেট খেলবেন। 

সাফাই দিতে দিতে ক্লান্ত

এবার আসা যাক সবথেকে গুরুত্বপূর্ণ প্রশ্নে। প্রায় বছর দুয়েক ধরেই, ভারতীয় ক্রিকেট মহলে বিরাট-রোহিত দ্বন্দ্বের গুঞ্জন চালু আছে। তবে, তার বেশিরভাগটাই ছিল সংবাদমাধ্যম এবং ফ্যানদের জল্পনা। প্রকাশ্যে বিরাট-রোহিত, সবসময় একে অপরের প্রশংসাই করেছেন। কিন্তু, চোটের জন্য রোহিত টেস্ট সিরিজ খেলবেন না, অথচ ওডিআই-তে নেতৃত্ব দেবেন, এবং বিরাট টেস্ট দলের নেতৃত্ব দিয়ে ওয়ানডে-তে বিশ্রাম নেবেন - এই দুই ঘটনার সমাপতন ভারতের আধুনিক যুগের দুই সেরা ক্রিকেটারের মধ্যে ফাটলের জল্পনাকে আরও উসকে দিয়েছিল। মহম্মদ আজহারউদ্দিনের মতো প্রাক্তন ভারত অধিনায়কও এই বিষয়ে মুখ খোলেন। তবে, কোহলি এদিন ফের দাবি করেছেন, তাঁর এবং রোহিত শর্মার মধ্যে কোনও সমস্যা নেই। তিনি আরও বলেছেন 'এই এক জিনিস বলতে বলে আমি ক্লান্ত হয়ে গিয়েছি'।

টি২০ বিশ্বকাপের ঠিক আগে বিরাট জানিয়ে দিয়েছিলেন বিশ্বকাপের পরই ভারতের টি২০আই দলের অধিনায়কত্ব ছেড়ে দেবেন তিনি। তার প্রায় তিন মাস পর, গত সপ্তাহে তাঁকে ওডিআই অধিনায়কের পদ থেকেও সরিয়ে দিয়েছে বিসিসিআই। রোহিত শর্মাকে ওয়ানডে অধিনায়ক মনোনীত করা হয়েছে। বিসিসিআই-এর দাবি, সাদা বলের ক্রিকেটে দুই ফর্ম্যাটে দুই অধিনায়ক রাখার পক্ষপাতি নন জাতীয় নির্বাচকরা। তাঁদের ফর্মুলা, সীমিত ওভারের ক্রিকেটের দলের একজন অধিনায়ক এবং টেস্ট দলের আরেকজন অধিনায়ক।

Follow Us:
Download App:
  • android
  • ios