দেখতে দেখতে এক যুগ পার। আন্তর্জাতিক ক্রিকেট ১২ বছরর পূর্ণ করে ফেললেন বর্তমান ভারত অধিনায়ক তথা বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। চোখের পরলকে কেটে গেল ১২টা বছর। এখনও মনে হয় এই তো সেদিন ২০০৮ সালের ১৮ অগাস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক হয়েছিল আনকোরা নবাগত কোহলির। তার আগে অবশ্যই অধিনায়ক হিসেবে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতে নজক কেড়েছিলেন তিনি। কিন্তু আগামি ১২ বছরে সেই কোহিল যে এতটা বিরাট হয়ে উঠবেন তা হয়তো অনেকেই ভাবেননি। 

আরও পড়ুনঃধোনি আবেগের কাছে হার মানল কাঁটাতারও, ক্রিকেট মাঠকে বিদায় জানালেন 'বসির চাচা'

জীবনের প্রথম ম্যাচে অবশ্য শুরুটা ভাল হয়নি বিরাট কোহলির। শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাম্বুলায় ২২ বলে ১২ রান কে আউট হয়েছিলেন তিনি। ম্যাচটিতেও হেরে গিয়েছিল ভারতীয় দল। প্রথম সেঞ্চুরির জন্য অপেক্ষা করতে হয়েছিল ১৪টি ম্যাচ। ২০০৯ সালে ইডেন সেই শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করেছিলেন কোহলি। কিন্তু জীবনের প্রথম ম্যাচে ১২ রান করা ক্রিকেটারের ১২ বছর পর আন্তর্জাতিক পরিসংখ্যান সত্যিই অকল্পনীয়। ওয়ান ডে কেরিয়ারে ২৪৮টি ম্যাচে ৫৯.৩৩ গড়ে কোহলি ১১,৮৬৭ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৪৩টি। হাফ-সেঞ্চুরি ৫৮টি। কোহলি এযাবৎ টেস্ট কেরিয়ারের ৮৬টি ম্যাচে ৫৩.৬২ গড়ে সংগ্রহ করেছেন ৭২৪০ রান। টেস্টে ২৭টি সেঞ্চুরি ও ২২টি হাফ-সেঞ্চুরি রয়েছে ভারত অধিনায়কের ঝুলিতে। বিরাটের টি-২০ কেরিয়ারও অত্যন্ত আকর্ষক। ৮২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৫০.৮০ গড়ে ২৭৯৪ রান করেছেন তিনি।

 

 

 

আরও পড়ুনঃঅবসর জীবনে নিজেই নিজেকে উপহার দিলেন ধোনি, ছবি ফাঁস করলেন সাক্ষী ধোনি

আরও পড়ুনঃঅবসর নিলেন মাহি, সচিন থেকে সৌরভ-বিরাট কে কী বললেন

আন্তর্জাতিক ক্রিকেট এক যুগ পার করায় ভারত অধিনায়ককে শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই। সোশ্যাল মিডিয়ায় বিসিসিআইয়ে পক্ষ থেকে দুটি পোস্ট করা হয়েছে। প্রথমটিতে লেখা হয়েছে,'২০০৮ সালে আজকের দিনে তরুণ বিরাট কোহালি ভারতের জার্সিতে প্রথম বার খেলতে নেমেছিলেন। তার পরের ঘটনা ইতিহাস।' আর দ্বিতীয় পোস্টটিতে বিরাট কোহলির নিউজল্যান্ডের বিরুদ্ধে করা অনবদ্য ১৫৪ রানের ইনিংসের ভিডিও পোস্ট করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। শুধু ভারতীয় ক্রিকেট বোর্ডই নয়, আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ১২ বছর পূর্ণ নিয়ে নস্টালজিক হয়েছিলেন বিরাট কহোলিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেছিলেন যেখানে সাক্ষাৎ হয়েছিল ২০০৮- তরুণ কোহলির সঙ্গে বর্তমানের কিং কোহলির সঙ্গে।পোস্ট করা ছবির ক্যাপশনে বিরাট লিখেছেন,'২০০৮ থেকে ২০২০, অনেক কিছু শিখেছি, আমি কৃতজ্ঞ আপনাদের ভালোবাসা ও সমর্থনের জন্য।' প্রিয় তারকাকে আগামী ভবিষ্যতের জন্য শুভ কামনা জানিয়েছেন বিরাট অনুগামীরা।