কয়েক বছর আগে বলিউডে একটি ছবি রিলিজ করেছিল। কার্তিক কলিং কার্তিক। নিজের ৩১ তম জন্মদিনেও সেই রূপেই ধরা দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। জাতীয় দল থেকে কয়েক দিনের ছুটি পেয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। স্ত্রী অনুষ্কাকে নিয়ে ভুটানে ট্রেকিং করতে গিয়েছেন তিনি। সেখান থেকেই নিজে হাতে একটি চিঠি লিখলেন বিরাট। তবে সেই চিঠি অন্য কারও জন্য নয়। বিরাট চিঠি দিলেন নিজেকে। বলা ভাল ৩১ বছরের বিরাটের চিঠি ১৫ বছররের বিরাটকে। নিজের টুইটার অ্যাকাউন্টে সেই চিঠি প্রকাশ করেছেন ভারত অধিনায়ক। ভক্তদের অনুরোধ একবার পরে দেখুন। 

আরও পড়ুন - আবার ফুটবলের দিকে ঝুঁকলো ক্রিকেট, আইপিএলের আসরে ‘পাওয়ার প্লেয়ার’

 

 

বিরাটের চিঠি ১৫ বছরের চিকুর জন্য। চিকু বিরাটেরই আরেকটা নাম। নিজের ছোট বেলাকে চিঠি লিখে ভারত অধিনায়ক আসলে নতুন প্রজন্মকে জীবন দর্শনের বার্তা দিতে চেয়েছেন। সেই চিঠিতে বিরাট লিখেছেন, ‘ চিকু তোমাকে জন্মদিনের অনেক শুভেচ্ছা। জানি আমার জীবনের সফর নিয়ে তোমার অনেক প্রশ্ন, কিন্তু বেশি উত্তর আমি দেব না। কারণ আগে থেকে সব কিছু জানতে পারলে জীবনের যাত্রারা রোমাঞ্চটা আর থেকে না। জীবনে এগিয়ে যাওয়ার পথে প্রতি ধাপে তৈরি থাকতে হবে, যে সুযোগটা আসবে সেটাকেই আঁকড়ে ধরতে হবে। তুমি একাধিকবার হারবে, সবাই হারে। কিন্তু শপথ নাও বারবার উঠে দাঁড়াবে। তোমাকে অনেকে পছন্দ করবে, আবার অনেকে অপছন্দ করবে, কিন্তু নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। সব থেকে বেশি সময় দাও পরিবারকে। আর নিজের হৃদয়ের ডাক শোন। আর নিজের লক্ষ্যকে তাড়া কর।’

আরও পড়ুন - ৮.৫ কিমি পাহাড়ে চড়ে বাছুর খাওয়াচ্ছেন, জন্মদিনে অনুষ্কাকে নিয়ে নির্জনে বিরাট, দেখুন ছবি

এমনই একাধিক বার্তা দিয়ে বিরাট তাঁর দু’পাতার চিঠি পোস্ট করেছেন। আসলে সামাধাণ মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা বিরাট আজ ভারতীয় ক্রিকেটের প্রথম পুরুষ। দিল্লি ছোট্ট একটা ছেলে থেকে ভারতীয় দলের নেতা হওয়ার পথে অনেক চড়াই উতরাই ছিল। যা বিরাটকে আরও শক্ত মানুষে হতে সাহায্য করেছে। নিজের ছোট বেলাকে চিঠি দিয়ে বিরাট আসলে আগামী প্রজন্মকেই একটা বার্ত দিতে চেয়েছেন। ভারতীয় ক্রিকেট তারকা গোটা ভারতে এমনকি গোটা পৃথিবীতে প্রচুর তরুণ-তরুণীর আদর্শ। নিজের জন্মদিনে এই চিঠিতে সেই তরুণ প্রজন্মকেই জীবন দর্শনের পাঠ দিলেন ভারতীয় ক্রিকেটের নেতা। একই সঙ্গে জন্মদিনের প্রচুর শুভেচ্ছা বার্তার জন্য ধন্যবাদও জানালেন সবাইকে। 

আরও পড়ুন - প্রতি বছর হবে দিন রাতের টেস্ট, সৌরভের কড়া চ্যালেঞ্জ ঘিরে জল্পনা