শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের টি-২০ সিরিজ। বুধবার ও বৃহস্পতিবার হায়দরাবাদের মাঠে চুটিয়ে অনুশীলন করেছে ভারতীয় দল। টি-২০ সিরিজে মাঠে নামার আগে বিরাট কয়েকটা বিষয় পরিস্কার করে দিয়েছেন। প্রথমত দলের একাধিক পজিশনে একাধিক ক্রিকেটার আছে। দলে প্রবলেম অব টু মেনি। কিন্তু এটা নিয়ে একবারেই চিন্তিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বরং তিনি খুশি ভারতীয় দলের এত ক্রিকেটারের বৈচিত্র আছে দেখে। প্রথম টি-২০ ম্যাচের আগে রবীন্দ্র জাদেজার প্রশংসা শোনা গেল বিরাটের গলায়। জাড্ডু বোলিং ও ফিল্ডিংয়ের পাশাপাশি ব্যাটিং নিয়েও খুশি অধিনায়ক। কোহলি মনে করেন জাড্ডু এখন জীবনের সেরা সময়ের মধ্যে আছেন। 

 

 

আরও পড়ুন - ধোনির গলায় কুমার শানুর গান, ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়

বিরাটের মতে ভারতীয় টি-২০ দলে এখন এজন পেস বোলারের জায়গা ফাঁকা আছে। টিম ম্যানেজমেন্টের কথায় যা ইঙ্গিত তাতে বুমরা-ভুবনেশ্বর ও মহম্মদ সামির জায়গা পাকা। চতুর্থ পেস বোলারের জায়গায় নিয়েই লড়াই। দীপক চাহার যেমন আছেন তেমনই আছেন আরও একাধিক তরুণ ক্রিকেটার। এই একটি জায়গা নিয়েই কার্যত লড়াই হবে। দুই অল রাউন্ডারের জায়গা পাকা করে ফেলেছেন হার্দিক ও জাদেজা। এছাড়াও রিজার্ভ বেঞ্চে আছেন শিবম, ক্রুণালরা। দুই স্পিনার হিসেবে আছেন চাহাল ও কুলদীপ। তাই অস্ট্রেলিয়ার প্লেনে কারা উঠবেন সেটা টিম ম্যানেজমেন্টের কাছে কার্যত পরিস্কার। ব্যাটিং অর্ডার নিয়ে তেমন ভাবনা নেই। কারণ রাহুল-শ্রেয়সরা চার নম্বরের সমস্যা আপাতত মিটিয়ে দিয়েছেন। তাই নতুন করে কোনও সমীকরণ তৈরি না হলে ব্যাটিং অর্ডারে পরিবর্তন হচ্ছে না। 

আরও পড়ুন - গব্বরের জন্মদিন, সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার জোয়ার

তবে ব্যাটিং কখন করতে হবে সেট নিয়ে একটা সমস্যা আছে দলের অনন্দরে। ভারতীয় দল রান তাড়া করতে চ্যাম্পিয়ন। কিন্তু প্রথমে ব্যাটিং করলেই কোথায় যেন সব খেই হারিয়ে যাচ্ছে। তাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে নামার আগে বিরাট কোহলি বলছেন,‘প্রথম ব্যাটিং করা ও কম রান ডিফেন্ড করার অভ্যেসটা করতে হবে আমাদের। এই একটা দিকে যেদিকে আমাদের ফোকাস করতে হবে। বিরাটের কথা থেকেই পরিস্কার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টস জিতলে ভারতকে প্রথমে ব্যাটিং করতে দেখা যেতে পারে। পাশাপাশি যতই খারাপ ফর্ম থাকুক না কেন, উইকেট কিপার ঋষভ পন্থের পাশেই থাকছেন অধিনায়ক।  বলছেন আমাদের সবার উচিত ওর পাশে দাঁড়ানো। 

আরও পড়ুন - পেশাদার শ্যুটারদের জন্য অস্ত্র আইনে বদল চাই, স্বরাষ্ট্র মন্ত্রকে চিঠি ক্রীড়ামন্ত্রীর