বছর শেষে ঘোষিত হল আইসিসি অ্যাওয়ার্ডস। টি২০, ওডিআই ও টেস্ট তিন দলের অধিনায়কত্বই নিজেদের দখলে রাখল ভারতীয় ক্রিকেট দল। দশকের সেরা ওডিআই ও একদিনের দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক এমএস ধোনি, আর টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। যদিও ভারত অধিনায়ক বিরাট কোহলি ছাড়া আইসিসির দশক সেরা টেস্ট দলে জায়গগা পেয়েছেন মাত্র একজন। তিনি তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। 

আইসিসির দশক সেরা টেস্ট দলে ওপেনার হিসেবে রয়েছেন আলিস্টার কুক ও ডেভিড ওয়ার্নার। মিডল অর্ডারে রয়েছেন কেন উইলিয়ামসন ও অধিনায়ক বিরাট কোহলি ও স্টিভ স্মিথ। দলে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছে কুমারা সঙ্গাকারা। অলরাউন্ডারের ভূমিকায় রয়েছে বেন স্টোকস। বোলিং লাইনআপে রয়েছে রবিচন্দ্রন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন। টেস্ট দলে জো রুটের জায়গা না পাওয়া নিয়ে তৈরি হয়েছে সামান্য বিতর্ক।

এক ঝলকে দেখা নেওয়া যাক আইসিসির দশক সেরা টেস্ট একাদশ-
অ্যালেস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (‌অধিনায়ক)‌, স্টিভ স্মিথ, কুমার সাঙ্গাকারা (‌উইকেটরক্ষক), বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন।

 

 

চলতি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের মাঝে পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। যা নিয়ে বিতর্কও কম হয়নি। এরইমধ্যে আইসিসির দশক সেরা টেস্ট অধিনায়ক হিসেবে বিরাটের নাম ঘোষণা কিছুটা স্বস্তি দিয়েছে ভারত অধিনায়ককে। পাশাপাশি  বিরাট কোহলিই একমাত্র প্লেয়ার যিনি টেস্ট, ওডিআই, টি২০ তিনটি বিভাগের দলেই নির্বাচিত হয়েছেন।