ক্রিকেট প্রতিভার বিচারে কেএল রাহুল বা রোহিত শর্মারা বিরাট কোহলির থেকে কম নন। কিন্তু বিরাট কোহলি একটা জায়গাতেই সবাইকে ছাপিয়ে যেতে পারে। কিন্তু খেলার প্রতি দায়বদ্ধতা ও প্রস্তুতি। বিরাট কোহলি অনেকটা ফুটবলের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশাখাপত্তনমে পৌছে এমনটাই বলছেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্রায়ান চার্লস লারা। ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা তারকার মতে বিরাট ক্রিকেট বিশ্বের যে কোনও সময়ের সেরা একাদশে জায়াগ করে নেবেন। তা ৭০ সালের ক্লাইভ লয়েডের দল হোক বা ৪০এর ব্র্যাডম্যানের দল। ক্রিকেটের কোনও যুগই বিরাটকে ভুলে যেতে পারে না। কোহলির মানসিকতা ও শারীরীক ফিটনেস দেখে মুগ্ধ লারা। 

আরও পড়ুন - ম্যাচ অফিসিয়ালদের পিটিয়ে নির্বাসিত মুম্বাই সিটি এফসি, সঙ্গে দশ লক্ষ টাকা জরিমানও

ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ধারাভাষ্য দিতে এখন বিশাখাপত্তনমে রয়েছেন লারা। সেখানেই সংবাদ সংস্থা পিটিআইকে লারা বর্তান ক্রিকেট নিয়ে কিছু কথা বলেন। বিরাট ছাড়াও লারা আরও ক্রিকেটারের প্রশংসা করেন। তিনি ইংল্যান্ডের অল রাউন্ডার বেন স্টোকস। বিশ্বকাপ বা অ্যাসেজ সিরিজ, স্টোকসের পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত ব্রায়ান লারা। কিছুদিন আগেই ডেভিড ওয়ার্নার তাঁর ৪০০ রানের রেকর্ড ভাঙার কাছাকাছি পৌছে গিয়েছিলেন। লারা তাঁর রেকর্ড ভাঙা দেখতে চান। ডেভিড ওয়ার্নারের সঙ্গে কথা বলে তিনি বলেছিলেন ডেভিড আগামী দিনে তাঁর রেকর্ড ভাঙতে পারে। এবার সেই তালিকায় লারা মান করলেন দুই ভারতীয় তারকার। বিরাট কোহলি ও রোহিত শর্মাও তাঁর রেকর্ড ভেঙার ক্ষমতা রাখে বলেই মনে করেন লারা। 

আরও পড়ুন - খোঁজ পাওয়া গেল ভক্তের, সচিনের সঙ্গে দেখা করনোর উদ্যোগ হোটেল কতৃপক্ষের

অনেকদিন পর ওয়েস্ট ইন্ডজ ক্রিকেট একাধিক প্রতিভাবন তরুণ ক্রিকেটারের ভীড়। অনেকেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের খারাপ অবস্থার জন্য বিভিন্ন দেশের টি-২০ লিগকে দায়ি করেন। কিন্তু সেই পথে হাঁটতে চান না লারা। এখানেই তিনি তুলে ধরছেন ভারতের কথা। ‘লারার মতে গোটা বিশ্বের সব থেকে বড় টি-২০ লিগ হয় ভারতে। অথচ ভারতীয় তরুণ ক্রিকেটাররা টেস্ট ক্রিকেট নিয়ে সমান আগ্রহী। আগামী দিনে কি ক্যারিবিয়ান ক্রিকেটের হয়ে কাজ করতে দেখা যাবে তাঁকে? লারা বিষয়টি ছেড়ে দিতে চাইছেন ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের ওপর। 

আরও পড়ুন - টি-২০ বিশ্বকাপে দলে চান তারকা ক্রিকেটারকে, কোচ বাউচার নিজেই নিচ্ছেন উদ্যোগ