কথায় বলে ঘুমিয়ে থাকা বাঘকে খোঁচা দিতে নেই। হায়দরাবাদে শুক্রবার সেই ভুলটাই করল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের দেওয়া ২০৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে একটু চাপে ছিল ভারত। রাহুলের সঙ্গে ব্যাট করতে এলেন কোহলি। ওভার প্রতি দশরানের বেশি চাই। এমন অবস্থায় কোহলি প্রথম থেকেই বড় স্ট্রোক নেওয়ার চেষ্টা করছিলেন বিরাট। কিন্তু ছন্দে পাচ্ছিলেন না কিছুতেই। এই অবস্থায় ওয়েস্ট ইন্ডিজ বোলার উইলিয়ামস খোঁচা দিলেন বিরাটকে। এটাই যেন শেষ করে দিল ওয়েস্ট ইন্ডিজকে। বিরাট চ্যালেঞ্জটা নিলেন। আর ৮ বল বাকি থাকতেই রেকর্ড রান তাড়া করে দলকে জেতালেন। ৫০ বলে ৯৪ রানে অপরাজিত বিরাট। উইলিয়ামস ওয়েস্ট ইন্ডিজে বিরাটকে আউট করে খাতায় নাম লিখে রাখার স্টাইল করেছিলেন। হায়দরাবাদে সেটাই ফিরিয়ে দিলেন টিম ইন্ডিয়ার নেতা। 

 

 

আরও পড়ুন - পারফরম্যান্সই শেষ কথা বলবে, রবি শাস্ত্রী নিয়ে মন্তব্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের

হায়দরাবাদে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন কোহলি। ভারতীয় বোলাররা যেমন ভাল বল করতে পারেননি, তেমনই দুরন্ত ব্যাটিং করলেন ক্যারিবিয়ানরা। লুইসের ৪০, হেটমায়ারের ৫৬ ও পোলার্ডের ৩৭ রান ওয়েস্ট ইন্ডিজকে ২০০ রানের ওপার পৌঁছে দিল। আরও রান হত যদিনা এক ওভারে চাহাল পোলার্ডা ও হেটমায়ারকে আউট করতেন। একই সঙ্গে ভারতীয় ফিল্ডিংও করুণ। পরপর তিন বলে তিনটি ক্যাচ মিস করে ভারত। 

আরও পড়ুন - আইপিএল দলের মালিক হতে চলেছেন গৌতম গম্ভীর, বোর্ডের সবুজ সংকেতের অপেক্ষা

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালও করতে পারেনি ভারত। রোহিত অল্প রানের ফিরে যান। কিন্তু রাহুল ও কোহলি দলের জয়ের ভীতটা তৈরি করলেন। বিরাট বিপ্লবের মাঝে রাহুলের ৬২ রানের ইনিংস একটা বড় ফ্যাক্টর। ঋষভ পন্থও ফর্মে ফএরার ইঙ্গিত দিয়ে গেলেন। ৯ বলে ১৮ রান করলেন তিনি। একই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের খারাপ বোলিংয়ের কথাও বলতে হবে। অতিরিক্ত ২৩ রান দিয়েছে ক্যারিবিয়ানরা। ম্যাচ শেষে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পোলার্ডও বললেন ওই ২৩ রান বড় ফ্যাক্টর। আট বল বাকি থাকতেই ২০৮ রান তাড়া করে জিতল ভারত। টিম ইন্ডিয়ার টি-২০ ইতিহাসে এটা সব থেকে বেশি রান তাড়া করে জয়। হায়দরাবাদের ম্যাচেই আইসিসি শুরু করল নো বল অম্পায়ারের পরীক্ষা।  তিন ম্যাচের সিরিজে প্রথম ম্যাচ বিরাট বিপ্লবে জয় পাওয়া গেছে। এবার দ্বিতীয় ম্যাচ রবিবার তিরুবন্থপুরমে।  

আরও পড়ুন - বুমরাকে ‘শিশু’ কটাক্ষ, নাম না করে আব্দুল রাজ্জাককে নিয়ে মসকরা ইরফান পাঠানের