অস্ট্রেলিয়া সফরে পুরো টেস্ট সিরিজ খেলবেন না বিরাট কোহলি। ভারত অধিনায়ক প্রসঙ্গে এই সম্ভাবনার কথা বেশ কিছু দিন ধরেই শোনা যাচ্ছিল। তবে সরকারিভাবে কোনও ঘোষণা সামনে আসেনি। সকলেই মনে করছিলেন সন্তাসম্ভবা স্ত্রী অনুষ্কা শর্মার পাশে দাঁড়াতে শেষ দুটি টেস্ট ম্যাচ খেলবেন না বিরাট কোহলি। কিন্তু অবশেষে বিসিসিআইয়ের তরফে জানানো হল দুটি নয়, শেষ তিনটি টেস্ট ম্যাচ খেলবেন না ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক।

আগামি ২৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ভারতের অস্ট্রেলিয়া সফর। ২৭ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত মোট তিনটি একদিনের ম্যাচ খেলবে ভারতীয় দল। ৪ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর মোট তিনটি টোয়েন্টি টোয়েন্টি ম্যাচ হবে। এরপর টেস্ট সিরিজ শুরু হবে ১৭ ডিসেম্বর থেকে। ফলে একদিনের সিরিজ ও টি২০ সিরিজ পুরো খেললেও, টেস্ট সিরিজের কেবল একটি ম্যাচ খেলবেন বিরাট কোহলি। পিতৃত্বকালীন ছুটিতে যাবেন তিনি। সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এই কথা জানিয়ে দেওয়া হল বিসিসিআইয়ের তরফে।

অনুষ্কা শর্মা সন্তানসম্ভবা হওয়ার পর থেকেই সকলের কৌতুহল ছিল বিরাট কোহলি পিতৃত্বকালীন ছুটি নেবেন কিনা। কারণ খেলা ও দেশের প্রতি তার প্যাশনের কথা বারবার বলেছেন ভারত অধিনায়ক। আইপিএল শুরুর আগে তিনি এমনও জানিয়েছিলেন পরিবারের থেকে দেশে আগে। কিন্তু বেশ কয়েক দিন ধরে শোনা যাচ্ছিল পিতৃত্বকালীন ছুটি নেবেন বিরাট কোহলি। অবশেষে বিসিসিআইয়ের তরফ থেকে সরকারিভাবে সোমবার সেই ছুটিরই ঘোষণা করা হল।