তিনি ভারতীয় টেস্ট ইতিহাসের সব থেকে সফল অধিনায়ক। ৫৩টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৩৩টি টেস্ট ম্যাচ। হার মাত্র ১০টি টেস্ট ম্যাচে। বিরাটের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট এগিয়ে চলেছে অন্য উচ্চতায়। ভারতীয় দল এমন দুরন্ত পারফরম্যান্স করলেও দেশের মাঠে অধিকাংশ সময় টেস্ট ক্রিকেট দেখতে মাঠে লোক আসেন না। কার্যত ফাঁকা মাঠে খেলতে হয় ভারতীয় দলকে। বিশ্বের বিভিন্ন প্রান্তেও টেস্ট ক্রিকেটের ছবিটা এমনই। ইডেনে পিঙ্ক বল টেস্ট কিছুটা হলেও এই ছবি বদলে দিয়েছে। কিন্তু লাল বলের টেস্টের ছবি কবে বদলাবে? এই প্রশ্ন তুলছেন অনেকেই। 

আরও পড়ুন - পিঙ্ক বল টেস্টের সফল আয়োজন, রবি শাস্ত্রীও ধন্যবাদ জানালেন সৌরভকে

টেস্ট ক্রিকেটের গৌরবের ছবি ফিরিয়ে আনার জন্য এবার কিছু পরামর্শ দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয়ের পর বিরাট বলেন, একদিনের ক্রিকেট ও টি-২০ ক্রিকেটের মার্কেটিং যে ভাবে করা হয়, সেভাবেই মার্কেটিং করতে হবে টেস্ট ক্রিকেটের। টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করার দায়িত্বটা শুধু ক্রিকেটারদের নয়, এই দায়িত্ব নিতে হবে টেস্টের আয়োজক দেশ, তাদের ক্রিকেট সংস্থা, স্পনসর, সম্প্রচারকারী চ্যানেল সবাইকে। প্রতিটা মানুষের কাছে পৌছে দিতে হবে টেস্ট ক্রিকেটকে। 

আরও পড়ুন - পিঙ্ক বল টেস্ট নিয়ে বিরাটকে চ্যালেঞ্জ অজি অধিনায়কের, তৈরি কোহলিও

সঠিক মার্কেটিং করার পাশাপাশি ছোটদের আরও বেশি করে মাঠে আনার কথা বলেছেন বিরাট। মাঠে খেলা দেখার পাশাপাশি ছোট দের খেলার ব্যবস্থা করা, অংশগ্রহণকারী দলের ক্রিকেটারদের সঙ্গে ছোটদের দেখা করা ও কথা বলার ব্যবস্থা করার কথাও বলছেন ভারত অধিনায়ক। বিরাট সব সময় টেস্ট ক্রিকেটকে বাড়তি গুরুত্ব দিয়ে থাকে। কোহলির মতে টেস্টেই একজন ক্রিকেটারের কৌশলের সঠিক পরীক্ষা হয়। তাই বিরাটের মতে শুধু ক্রিকেট খেলা দিয়ে হবে না, টেস্ট ক্রিকেটকে মধ্যে সবাইকে একাত্ম করে তুলতে হবে। তাহলেই সবাই মাঠে ভরে উঠবে। এখন দেখার আইসিসি বা বিভিন্ন দেশের ক্রিকেট সংস্থা বিরাটের এই পরামর্শ গ্রহণ করে কি না। 

আরও পড়ুন - ইডেনে ধোনিকে টপকালেন কোহলি, বিরাটে মুগ্ধ হয়েও চটলেন গাভাসকার