মোহালি তাঁকে কখনও খালি হাতে ফেরায়নি। নতুন মরসুমের প্রথম ম্যাচেও ফেরাল না। মোহালিতে বিরাট ম্যাজিকে ভর করে দাপুটে জয় টিম ইন্ডিয়ার। ব্যাট হাতে যেমন দাপট দেখালেন তেমনই অসামান্য ক্যাচও নিলেন ফিল্ডিংয়ের সময়। কোহলি-রবির চিন্তা কিছুটা দুর করে রান পেলেন শিখর ধাওয়ানও। তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ধুয়ে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে জয় ভারতকে নিশ্চিন্ত করল, কারণ প্রোটিয়াসরা সিরিজে আর হারাতে পারবে না বিরাটের দলকে। তবে দ্বিতীয় ম্যাচে যে কুইন্টন ডি’ককের দল পাল্টা দিতে পারবে এমন আশাও কেও রাখছেন না।

আরও পড়ুন - অস্ট্রেলিয়ান ক্রিকেটের নীতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন স্মিথের কোচ উডহিল

টসে জিতে প্রথমে প্রোটিয়াদের ব্যাটিং করতে পাঠায় ভারত। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নভদীপ সাইনিদের ওপর কিছুটা চাপ তৈরি করার চেষ্টা করেছিলেন। কিন্তু সাইনির বলে দুরন্ত ক্যাচ নিয়ে তাঁকে প্যাভেলিয়ানের পথ দেখিয়ে দেন কোহলি। দেশের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামা বাভুমা কিছুটা লড়াই করলেন। কিন্তু সেটা ভারতের সামনে বড় রানের লক্ষ্য রাখার পক্ষে যথেষ্ট ছিল না। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৯ রানে দক্ষিণ আফ্রিকার। ১২০ বলে ১৫০ রানের লক্ষ্যটা এমন কিছু কঠিন নয়, তার ওপর যখন রোহিত শর্মা  শুরু থেকেই লম্বা শট মারতে শুরু করলেন। পাওয়ার প্লে’র ফায়দা তুলতে গিয়ে দুটো ছয় মেরেই প্যাভেলিয়ানে ফিরে গেলেন রোহিত। এরপর কাজটা ছিল বিরাটের। পয়া মাঠ মোহালিতে প্রতিপক্ষের বোলারদের নিয়ে ছেলে খেলা করতে শুরু করলেন। বিরাটকে সঙ্গে পেয়ে ধাওয়ানের ব্যাটও কথা বলা শুরু করল। তবে ৪০ রানে থামল ধাওয়ানের ইনিংস। বাউন্ডারিতে আসামন্য ক্যাচ নিয়ে ধাওয়ানকে ফেরালেন ডেভিড মিলার। ঋষভ পন্থ আবার এলেন ও গেলেন। তবে শ্রেয়স অধিনায়ককে সঙ্গ দিলেন শেষ রান পর্যন্ত। এক ওভার বাকি থাকতেই ৭ উইকেটে ম্যাচ জিতে নিল ভারত। কোহলি অপরাজিত থাকলেন ৭২ রানে। 

আরও পড়ুন - ধারাবাহিক সুযোগ দিতে হবে তরুণ ক্রিকেটারদের, বিরাটদের টিপস সৌরভের

দক্ষিণ আফ্রিকার বোলারদের নিয়ে ছেলে খেলা করার পাশাপাশি রোহিত শর্মাকে হারিয়ে দিলেন বিরাট। এখন সব থেকে বেশি টি২০ আন্তর্জাতিক রান কোহলির। দুই নম্বরে নেমে গেল হিট ম্যান। পাশাপাশি টি২০ আন্তর্জাতিকে সব থেকে বেশি ৫০ রানের বেশি ইনিংস খেলার কৃতিত্বও এখন কোহলির দখলে। এখানেও রোহিতকে টপকে গেলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। তবে এত কিছু মধ্যেও চিন্তা সেই ঋষভের ব্যাটিং। এদিনও ৪ রানে ফিরে গেলেন তিনি। এই নিয়ে শেষ ১৮টি ইনিংসের মধ্যে ১৫টি ইনিংসেই ১০ বলেরও কম উইকেটে টিকতে পেরেছেন ভারতীয় দলের উইকেট কিপার। রবিবার তিন ম্যাচের সিরিজের শেষ টি২০ ম্যাচ বেঙ্গালুরুতে। 

আরও পড়ুন - টোকিও অলিম্পিকের টিকিট পাকা ভিনেশ ফোগাটের, বিশ্ব কুস্তি প্রতিযোগিতায় জিতলেন ব্রোঞ্জ পদকও