কবে জাতীয় দলে ফিরবেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি? এই প্রশ্ন গত কয়েক দিন থেকেই ঘুড়ছে ভারতীয় ক্রিকেটে। ২০১৯ বিশ্বকাপের পর আর জাতীয় দলের হয়ে এমনকি ক্রিকেট মাঠেই নামেননি বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারত অধিনায়ক। একের পর এক সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন মাহি।  ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দল ঘোষণার আগে অনুশীলন শুরু করেছিলেন ধোনি। সেটা দেখে অনেকেরই মনে হয়েছিল মাহি হয়তো পোলার্ডদের বিরুদ্ধে মাঠে নামবেন। কিন্তু সেটা হয়নি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আবার প্রশ্ন কবে ফিরবেন মাহি? 

আরও পড়ুন - বাবা সৌরভের থেকে কী শিখেছেন মেয়ে সানা, মজার উত্তর ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

এবার সেটা নিয়েই মুখ খুললেন ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী। টিম ইন্ডিয়ার হেড স্যারের মতে আগামী আইপিএল পর্যন্ত অপেক্ষা করুন। তারপরই বোঝা যাবে মাহি কবে ফিরছেন জাতীয় দলে। শাস্ত্রী বলছেন, সবটাই বোঝা যাবে ধোনি কবে খেলা শুরু করছেন এবং আগামী আইপিএলে ও কেমন খেলে সেটার ওপর। সেখানে অন্য উইকেট কিপারদের পারফরম্যান্স বিচার্য নয়। তাই আগামী আইপিএল আমাদের কাছে একটা বড় টুর্নামেন্ট। সেটা শেষ হওয়ার পরই আমরা বুঝে নিতে পারব, কারা বিশ্বকাপের দলে জায়গা পাচ্ছে।’ শাস্ত্রীর কথা অনুযায়ী জাতীয় দলের জার্সিতে ভাল খেলার পাশাপাশি আইপিএলও ভারতীয় ক্রিকেটারদের কাছে একটা বড় পরীক্ষা। 

আরও পড়ুন - অস্ট্রেলিয়ায় ভারত-পাক মৈত্রী, পাক ক্রিকেটার ও ভারতীয় ট্যাক্সি চালকের গল্প ভাইরাল

ধোনি নিয়ে কথা বলার পাশাপাশি দিন কয়েক আগেই টিম ইন্ডিয়ার আরেক উইকেট কিপার ঋদ্ধিমান সাহার প্রসংশা করেছেন রবি। একটি বাংলা দৈনিক সংবাদপত্রকে দেওয়া ইন্টারভিউতে ভারতীয় দলের হেড কোচ বলছেন, ৪০ বছরেও ঋদ্ধির থেকে ভাল উইকেট কিপার তিনি দেখেননি। এমনকি সৈয়দ কিরমানির সঙ্গেও ঋদ্ধির তুলনাও করতেও পিছিয়ে যাচ্ছেন না রবি শাস্ত্রী। গত কয়েকটি টেস্টে ঋদ্ধির কিপিং সবারই নজর কেড়েছে। আর এই অবস্থায় দাঁড়িয়ে কোচের থেকে পাওয়া দরাজ সার্টিফিকেট বাংলা উইকেট কিপারকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে। 

আরও পড়ুন - বর্ণবৈষম্যের শিকার জোফরা আর্চার, আজীবন নির্বাসিত হতে পারেন অভিযুক্ত দর্শক