Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021, BAN vs WI-রুদ্ধশ্বাস ম্যাচে ৩ রানে জয় ওয়েস্ট ইন্ডিজের, ২ ম্যাচ বাকি থাকতেই বিদায় বাংলাদেশের

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১ (ICC T20 World Cup 2021) -এ বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ (Bangladesh vs West Indies)ম্যাচ। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহুমদুল্লাহ (Mahmudullah)। নির্ধারিত ২০ ওভারে ১৪২ রান করল কায়রন পোলার্ডের (Kieron Pollard)দল। জবাবে ১৩৯ রানে শেষ হয় বাংলাদেশের (Bangladesh) ইনিংস। ৩ রানে ম্যাচ জেতে ওয়েস্ট ইন্ডিজ (West Indies)।
 

West Indies beat Bangladesh by 3 runs in a last over thriller match of icc t20 world cup 2021 spb
Author
Kolkata, First Published Oct 29, 2021, 7:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শারজায় আরও একটি লো স্কোরিং রুদ্ধশ্বাস ম্যাচ। লাস্ট ওভার লাস্ট বল থ্রিলার। কিন্তু তীরে এসে ডুবল বাংলাদেশের (Bangladesh)তরী। টানা ৩ ম্যাচ হেরে টি২ট বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021) থেকে বিদায় নিশ্চিৎ হয়ে গেল মেহম্মদুল্লাহর দলের (Mahmudullah)। অপরদিকে, পরপর দুটি ম্যাচ হারের পর  তৃতীয় ম্যাচ ৩ রানে জিতে সেমি ফাইনালের যাওয়ার সমীকরন বাঁচিয়ে রাখল গতবারের  টি২০ বিশ্বজয়ীরা। ম্য়াচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৪২ রান করে ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। কায়রন পোলার্ডের (Kieron Pollard)দলের হয়ে রস্টন চেজ (Roston Chase) ৩৯ ও নিকোলাস পুরান (Nicholas Pooran)৪০ রানে লড়াকু ইনিংস খেলেন। রান তাড়া করতে নেমে লিটন দাসের (Liton Das)৪৪ ও মেহম্মদুল্লাহর ৩১ রানের ইনিংস দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। শেষ ওভারে ম্যাচ ফিনিশ করতে ব্যর্থ হন মেহম্মদ্দুলাহ। ১৩৯ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। 

এইম্যাচ দুই দলের কাছেই ডু অর ডাই। এদিন বাংলাদেশ অধিনায়ক টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন। পরিকল্পনা প্রথম থেকেই ভালো বোলিং করেন মাহুমদুল্লাহের দল। ওপেন করতে নেমে এদিন ব্যাট হাতে রান পাননি ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রিস গেইল ও ইভিন লুইস। ১৮ রানের মধ্যেই প্যাভেলিয়নে ফেরত যান  দুই ক্যারেবিয়ান ওপেনার। ৬ রান করে মুস্তাফিজুর রহমানের শিকার হন তিনি। অপরদিকে ৪ রান করে মেহেদি হাসানের বলে বোল্ড হন ইউনিভার্স বস ক্রিস গেইল। এরপর ব্য়াট করতে নামেন বামলাদেশ ম্য়াচে টি২০ ক্রিকেটে অভিষেক হওয়া ক্যারেবিয়ান ব্যাটসম্যান রস্টন চেজ। ঠান্ডা মাথায় দলের ইনিংসকে ধরার চেষ্টা করেন তিনি। কিন্তু অপরদিক থেকে জারি থাকে উইকেটের পতন। ৩২ রানের মাথায় তৃতীয় উইকেট পড়ে ওয়েস্ট ইন্ডিজের। ৯ রান করে মেহেদি হাসানের বলে আউট হন শিমরন  হেটমায়ার। ভাগ্য সাথ দেয়নি আন্দ্রে রাসেলেরও। খাতা না খুলেই রান আউট হন তিনি।

লাগাতার উউকেট হারিয়ে যখন চাপে পড়ে যখন মনে হচ্ছিল আরও একবার লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে চলেছে গতবারের টি২০ বিশ্ব চ্যানম্পিয়নরা। তখন রস্টন চেজের সঙ্গে ইনিংসের রাশ ধরেন নিকোলাস পুরান। শেষ পর্যন্ত ৩৯ রানের লড়াকু ইনিংস খেলে আউট হন রস্টন চেজ।  বোল্ড হন শরিফুল ইসলামের বলে। ব১ রান করে মুস্তাফিজুর রহমানের বলে আউট হন ডোয়েইন ব্রাভোও। তবে ২২ বলে ৪৪ রানের অনবদ্য ইনিংস খেলেন নিকোলাস পুরান। শরিফুল ইসলামের বলে আউট হন তিনি। শেষের দিকে ৫ বলে ১৫ রানের ইনিমস খেলে জেসন হোল্ডার। অপরাজিত থাকেন তিনি। ১৪ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক কায়রন পোলার্ডও। বাংলাদেশের জয়ের টার্গেট ছিল ১৪৩ রান।

আরও পড়ুনঃCristiano Ronaldo-জর্জিনার গর্ভে রোনাল্ডোর যমজ সন্তান, ৬ সন্তানের পিতা হতে চলেছেন CR7

রান তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপ বাড়তে থাকে বাংলাদেশের ব্যাটিং লাইনআপের উপর। ওপেন করতে নামেন মহম্মদ নইম ও শাকিব আল হাসান। ২১ রানেই প্রথম উইকেট পড়ে বাংলাদেশের। ৯ রান করে আন্দ্রে রাসেলের য়বলে আউট হন শাকিব। দ্বিতীয় উইকেট পেতেও বেশি সময় অপেক্ষা করতে হয়নি ওয়েস্ট ইন্ডিজকে। দলের ২৯ রানের মাথায় জেসন হোল্ডারের বলে বোল্ড হন মহম্মদ নইম। তিনি করেন ১৭ রান। এরপর লিটন দাস ও সৌম্য সরকার ইনিংস কিছুটা এগিয়ে নিয়ে গেলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩১ রানের পার্টনারশিপ করার পর ৬০ রানে তৃতীয় উইকেট পড়ে বাংলাদেশের। ১৭ রান করে আকেল হোসেনের বলে আউট হন সৌম্য সরকার। অপরদিক থেকে নিজের ইনিংস চালিয়ে যান লিটন দাস।  ৯০ রানে চতুর্থ উইকেট পড়ে বাংলাদেশের। ৮ রান করে রবি রামপালের বলে আউট হন মুশফিকুর রহিম।

আরও পড়ুনঃDinesh Karthik - যমজ বাচ্চার বাবা হলেন কার্তিক, প্রথম বউ ধোকা দেওয়ার পর দীপিকাতেই পেলেন শান্তি

আরও পড়ুনঃT20 WC 2021 - শাহিদ আফ্রিদি হতে চলেছেন শাহীনের শ্বশুর, তাঁর মেয়ে আকসা'কে চেনেন কি

এরপর দলের ইনিংসের রাশ ধরেন অধিনায়ক মেহমুদুল্লাহ ও লিটন দাস। দুজন মিলে দলকে জয়ের দোরগোরায় নিয়ে যান। প্রথম দিকে উইকেট বাঁচিয়ে একটু ধীরগতিতে  পার্টনারশিপ গড়েন দুজনে। পরের দিকে রানের গতি বাড়ানোরও চেষ্টা করেন। ৪০ রানের পার্টনারশিপ করেন মেহমুদুল্লাহ ও লিটন দাস। ১৯ তম ওভারের শেষ বলে দলের ১৩০ রানের মাথায় পঞ্চম উইকেট পড়ে বাংলাদেশের। ৪৪ রান করে আউট হন লিটন দাস। শেষের দিকে মেহমুদুল্লাহ চেষ্টা করলেও দলকে জয় এনে দিতে পারেননি। ৩১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। ১৩৯ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। এই ম্য়াচ হারের ফলে বিশ্বকাপ থেকে বিদায় ঘটে গেল বাংলাদেশের। অপরদিকে, ম্যাচ জয়ের ফলে খুশি ওয়েস্ট ইন্ডিজ।


Follow Us:
Download App:
  • android
  • ios