টেস্ট ক্রিকেট বা একদিনের ক্রিকেট তাদের জমানা এখন নেই। কিন্তু টি-২০ ক্রিকেট তাদের হারানো খুব একটা সহজ নয়। ভারতের মাটিতে সেটাই প্রমাণ করতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে ২০৭ রান বোর্ডে তুলেও হারতে হয়েছে কোহলির ম্যাজিকের সামনে। কিন্তু দ্বিতীয় ম্যাচে বদলা নিল পোলার্ডের দল। ৯ বল বাকি থাকতে ভারতের দেওয়া ১৭১ রানের লক্ষ্যে পৌছে গেলেন হেটমায়াররা। ক্যারিবিয়ানরা সিরিজে সমতা ফেরাল আট উইকেটে ম্যাচ জিতে। ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে যে ক্রিকেটার ভারতের স্বপ্ন শেষ করেদিয়েছিলেন সেই লিন্ডলে সিমন্স তিরুঅনন্তপুরমের মাঠেও টিম ইন্ডিয়ার সিরিজ জয়ের স্বপ্নটাকে আপাতত সরিয়ে দিলেন। অপরাজিত ৬৭ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা তিনি। 

 

 

আরও পড়ুন - ২৪ ঘন্টার মধ্যেই গ্রেফতার ম্যাঞ্চেস্টার ডার্বিতে বর্ণ বৈষম্য মূলক আচরণ করা ব্যক্তি

টস হেরে প্রথমে ব্যাটিং করতে হল ভারতকে। টিম ইন্ডিয়া প্রথমে ব্যাটিং করলে খুব একটা স্বস্তিতে থাকে না। এদিনও সেটাই যেন হল। যদিও খেলার শুরুটা দেখে তেমনটা মনে হয়নি। রাহুল-রোহিত ওপেনিং জুটি খুব বেশি কিছু করতে না পারলেও তিন নম্বরে নেমে এদিন নিজের প্রতিভা দেখালেন শিবম দুবে। ক্রিকেট পন্ডিতরা বলছেন তরুণ যুবরাজ সিংয়ের ঝলক যেন দেখা গেল শিবমের ব্যাটিংয়ে।  উইকেটে দাঁড়িয়ে থেকে শিবমকে তাতিয়ে গেলেন অধিনায়ক কোহলি। ৩০ বলে ৫৪ রানের ইনিংস খেললেন শিবম দুবে। কিন্তু তিনি ফিরতেই ভারতীয় ইনিংস একটু টলে গেল। কারণ এদিন বিরাটের ব্যাটে ঝড় ওঠেনি। ঋষভ শেষ দিকে চেষ্টা করলেও তাঁকে সঙ্গে দিতে পারলেন না কেউই। তাই শুরুতে যখন মনে হচ্ছিল ২০০ কাছে পৌছে যাবে ভারত সেটা ১৭০ আটকে গেল। 

আরও পড়ুন - দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের দায়িত্ব নিতে চলেছেন স্মিথ, বুধবার হতে পারে ঘোষণা

জবাবে ব্যাটিং করতে নেমে সাবধানে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। উইকেটে বল একটু হলেও থেমে আসছে। তাই দাঁড়িয়ে থেকে সুযোগের অপেক্ষা করলেন তারা। আর সুযোগ পেতেই ঝাঁপিয়ে পরলেন ভারতীয় বোলিংয়ে ওপর। তবে এদিনও যঘন্য ফিল্ডিং টিম ইন্ডিয়ার। একেধিক ক্যাচ পরল। ম্যাচ শেষে বিরাটও বলছিলেন ফিল্ডিং একটা চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে। জাদেজার বলে হেটমায়ারের ক্যাচ ধরে দলের কাছে যেন একটা বেঞ্চমার্ক তৈরি করতে চাইলেন বিরাট। কিন্তু ততক্ষণে ম্যাচ ভারতের প্রায় হাতের বাইরে চলে গেছে। টিম ইন্ডিয়াকে ৮ উইকেটে হারিয়ে ৩ ম্যাচের টি-২০ সিরিজে সমতা ফিরিয়ে আনল দুই বারের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বুধবার সিরিজের ফয়সালা হবে মুম্বইতে। কিন্তু এই অল্প সময়ে টিম ইন্ডিয়ার ফিল্ডিংয়ের উন্নতি কী এত তারাতারি সম্ভব? 

আরও পড়ুন - কল্যাণীতে মোহনবাগানের লজ্জার হার, কিভুর দলকে চার গোল দিলেন প্লাজারা