টি-২০ সিরিজে হারের পর, রবিবার চেন্নাইতে একদিনের সিরিজের প্রথম ম্যাচটা দাপটের সঙ্গেই জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ভারতের ২৮৮ রানের লক্ষ্য মাত্র দুই উইকেট হারিয়ে তুলে নিয়েছে তারা। বাট হাতে ঝকঝকে শতরান করেছেন, শিমরন হেটমায়ার ও শাই হোপ। প্রায় দুই ওভার বাকি থাকতেই লক্ষ্যে পৌছে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ দল। ব্যাট হতে সময় মত লক্ষ্যে পৌছে গেলে কী হবে, বল হাতে যে অনেকটা বেশি সময় নিয়েছেন ক্যারিবায়ান বোলার ও ফিল্ডাররা । সোমবার ম্যাচ রেফারি ডেভিড বুন জানিয়েছেন স্লো ওভার রেটের জন্য জরিমানা দিতে হবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের। আগে স্লো ওভার রেটের জন্য শুধুমাত্র অধিনায়ককের দরিমান হত। এখন গোটা দলকেই দায় নিতে হয়। ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রেও তাই হয়েছে। 

আরও পড়ুন - বিরাট কোহলি ক্রিকেটের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, বলছেন ব্রায়ান লারা

আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি প্রাক্তন ক্রিকেটার ডেভিড বুনের বিচারে এই ফাইন দিতে হবে পোরাল্ডের দলকে। আসিসি কোড অব কনডাক্টের ধারা ২.২২ অনুযায়ী মাঠে উপস্থিত খেলোয়াড়রা নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে জরিমান দিতে হবে। নির্দিষ্ট সময়ের পর যতগুলি ওভার হবে, সেই প্রত্যেক ওভারে পিছু ২০ শতাংশ করে ম্যাচ জরিমানা দিতে হবে। চেন্নাইতে প্রথম একদিনের ম্যাচে সমস্ত স্টপেজ টাইম বাদ দিয়েও ৪ ওভার কম ছিল ক্যারিবায়ানদের। তাই ওয়েস্ট ইন্ডিজের প্রত্যেক ক্রিকেটারকে ম্যাচ ফি’র আশি শতাংশ জরিমানা হিসেবে দিতে হবে। ম্যাচ রেফারির দেওয়া এই শাস্তি মেনে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পোলার্ডও। 

আরও পড়ুন - নাগরিকত্ব বিল নিয়ে বিক্ষোভ বাংলায়, আইপিএল নিলামে কি প্রভাব পড়বে

রবিবারের ম্যাচে আরও একটি ঘটনা ঘটেছিল। সেই ঘটনা নিয়েও কম বিতর্ক হয়নি। সেটা জাদেজার রান আউট। মাঠের আম্পায়ার নট আউটের সিদ্ধান্ত দেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা সেটা মেনেও নিয়েছিলন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ডাগ আউট থেকে পোলার্ডদের বলা হয়,থার্ড আম্পায়ারের কাছে যাওয়ার। মাঠের আম্পায়রকে আবেদন করলে সেটা মেনেও নেওয়া হয়। থার্ড আম্পায়ারের সিদ্ধান্তে আউট হয়ে মাঠ ছাড়তে হয় জাদেজাকে। এটাই এতটাই ক্ষুব্ধ যে ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই নিয়ে প্রকাশ্যেই প্রশ্ন তোলেন বিরাট। সেটা নিয়ে যদিও ম্যাচ রেফারি ডেভিড বুন কোনও কথা বলেননি। 

আরও পড়ুন - খোঁজ পাওয়া গেল ভক্তের, সচিনের সঙ্গে দেখা করনোর উদ্যোগ হোটেল কতৃপক্ষের