প্যাট কামিন্স হয়ে গিয়েছেন এবারের আইপিএল নিলামের সবচেয়ে দামি ক্রিকেটার। কলকাতা নাইট রাইডার্স তাঁকে ১৫.৫০ কোটি টাকা-তে কিনে নিয়েছে। এছাড়াও আরও কিছু প্লেয়ার ভালোই দর পেয়েছন। এঁদের অনেকেরই দর ১০ কোটি টাকাও ছুঁয়েছে। একনজরে ভালো দর পাওয়া ক্রিকেটারদের তালিকা। 


গ্লেন ম্যাক্সওয়েল- এই অজি ক্রিকেটার মানসিক হতাশায় মাঠের বাইরে থাকলেও ভালো দর পেয়েছেন। তাঁকে ১০.৭৫ কোটি টাকায় কিনে নিয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। গত আইপিএল-এও ৯ কোটি টাকার দর পেয়েছিলেন ম্যাক্সি। তাঁকে সেবার কিনে নিয়েছিল দিল্লি। এবার ম্যাক্সি চলে গেলেন তাঁর পুরনো দল কিংস ইলেভেন পঞ্জাবে। 

ক্রিস মরিস- তাঁকে ১০ কোটি টাকায় কিনে নিয়েছে আরসিবি। বিরোট কোহলি-র দলে এবার এক শক্তিশালী টিম মেট হিসাবে অন্তর্ভুক্ত হলেন মরিস। তাঁকে নিয়ে দর কষাকষি-তে এদিন নেমেছিল ব্যাঙ্গালোর, মুম্বই ও আরসিবি। 

স্যাম কুরান- ব্রিটিশ এই অল-রাউন্ডারের জন্য চেন্নাই ও দিল্লির মধ্যে লড়াই চলছিল। ৫.৫ কোটি টাকায় তাঁকে তুলে নেয় চেন্নাই সুপার কিংস। 

ইয়ন মর্গান- ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক আইপিএল ২০২০-তে ফিরছেন তাঁর পুরনো ঘর কেকেআর-এ। ৫.২৫ কোটি টাকায় তাঁকে দলে নিয়ে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। 

অ্যারন ফিঞ্চ- অজি এই ক্রিকেটারকে এবার দেখা যাবে আরসিবি-র জার্সিতে। তিনি- ৪.৪০ কোটি টাকায় এবার আরসিবি-তে গিয়েছেন। 

রবিন উত্থপা- কেকেআর-এর নির্ভরযোগ্য ব্যাটসম্যান। কিন্তু গত দুটো আইপিএল-এ মোটেও চমকপ্রদ ছিল না তাঁর পারফরম্যান্স। তাঁকে এবার ছেড়েই দিয়েছিল কলকাতা। ৩ কোটি টাকায় উত্থপা-কে কিনে নিয়েছে রাজস্থান রয়্য়ালস। 

ক্রিস লিন- কেকেআর-এর ধুন্ধুমার ওপেনার ছিলেন একটা সময়। কিন্তু, চোট-আঘাত এবং অফফর্ম গত আইপিএল-এ কেকেআর-এর মোহভঙ্গ ঘটায়। যার জেরে আইপিএল ২০২০-র নিলামের আগে লিন-কে ছেড়ে দেয় কলকাতা। এহেন ক্রিস লিন-কে ২ কোটি টাকায় তুলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। 

জেসন রয়- ইংল্যান্ডের দুর্ধর্ষ ওপেনার। তাঁকে দেড় কোটি টাকায় কিনে নিয়েছে দিল্লি ক্যাপিট্যালস। 

ক্রিস ওকস- ইংল্যান্ডের এই অলরাউন্ডারও এবার দিল্লি ক্যাপিট্যালস-এ। দেড় কোটি টাকায় তাঁকে ঝুলিতে পুড়েছে দিল্লি। 

স্যাম কুরান- এই অলরাউন্ডার এবার গেলেন চেন্নাই সুপার কিংসে। তাঁকে দেড় কোটি টাকায় নিলামে কিনে নিল চেন্নাই সুপার কিংস। 

পীযূষ চাওলা- কেকেআর-এর এক সময়ে তুরুপের তাস। ৬.৭৫ কোটি টাকা দর দিয়ে তাঁকে দলে নিয়ে নিল চেন্নাই সুপার কিংস। 

জোস হ্যাজেলউড- অজি এই ক্রিকেটার দর পেয়েছেন ২কোটি টাকার। তিনি চেন্নাই সুপার কিংস-এর হয়ে খেলবেন। 

সিমরণ হেটমেয়ার- ওয়েস্ট ইন্ডিজের এই পাওয়ার হিটারকে নিয়ে এবার হাঁকাহাঁকি হবে তা নিশ্চিত ছিল। সেই মতো তিনি দরও পেয়েছেন। ৭.৭৫ কোটি টাকার দর পেয়ে দিল্লি ক্যাপিট্যালস-এ গিয়েছেন হেটমেয়ার। 

অ্যালেক্স কারে- অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যানকে ঘিরে জোর জল্পনা ছিল। টি-টোয়েন্টিতে ইউলিটি প্লেয়ার তিনি। ব্যাটিং-এ যেমন সিদ্ধহস্ত, তেমনি অফস্পিন বোলিংও করতে পারেন। প্রয়োজনে উইকেট কিপিং-ও করেন তিনি। যদিও, জল্পনা অনুযায়ী দাম পাননি কারে। ২.৪০ কোটি টাকায় দিল্লি ক্যাপিট্যালস তাঁকে দলে নিয়েছে। 

শেল্ডন কটরেল- উইকেট পেলেই স্যালুট ঠুকে দেন। আর এই জন্য তিনি এই মুহূর্তে ক্রিকেট মহলের নজর টেনেছেন। চলতি ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও বল হাতে নজর কেড়েছেন কটরেল। তিনি যে আইপিএল-এ ভালো দর পাবেন তা অনেকটাই নিশ্চিত ছিল। ৮.৫০ কোটি টাকায় তাঁকে দলে নিয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। 

রবি বিষ্ণোই- ২ কোটি টাকায় তাঁকে দলে নিয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। 

জিমি নিসম- অলরাউন্ডার নিসম পেয়েছেন ৫০ লক্ষ টাকার দর। তাঁকে নিয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। 

দীপক হুড়া- একটা সময় আইপিএল-এর তারকা ছিলেন। কিন্তু, এখন প্রায় বাতিলের খাতায়। তবু এবার দল পেলেন দীপক। তাঁর পুরনো দল কিংস ইলেভেন পঞ্জাব তাঁকে দলে রেখেছেন। ৫০ লক্ষ টাকা পেয়েছেন তিনি। 

ইশান পোড়েল- এবারের আইপিএল-এ এবার দল পেলেন বাংলার ছেলে ইশাল পোড়েল। ২০ লক্ষ টাকায় এই বাঁ-হাতি পেসারকে দলে রেখেছে কিংস ইলেভেন পঞ্জাব। 

বরুণ চক্রবর্তী- কলকাতা নাইট রাইডার্স যে চমক এবারের নিলামে দেখিয়েছে তারমধ্যে অবশ্যই অন্যতম বরুণ চক্রবর্তীকে দলে রাখা। আনক্যাপড বরুণ-কে ৪ কোটি টাকায় দলে নিয়েছে কেকেআর। 

রাহুল ত্রিপাঠী- ব্যাটসম্যান রাহুলকে ৬০ লক্ষ টাকায় দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। 

এম সিদ্ধার্থ- বোলার সিদ্ধার্থকে ২০ লক্ষ টাকায় দলে নিয়েছে কেকেআর। 

প্যাট কামিন্স- এবারের আইপিএল-এর সবচেয়ে দামি প্লেয়ার। কেকেআর তাঁকে ১৫.৫০ কোটি টাকায় দলে নিয়েছে। 

নাথান কুইল্ট্যার নিল- একটা সময় কেকেআর-এর ভরসাযোগ্য অলরাউন্ডার। এবার গেলেন মুম্বই ইন্ডিয়ান্সে। দর পেলেন ৮ কোটি টাকা। 

সৌরভ তিওয়ারি- আইপিএল-এর প্রথম দিকে মুম্বই ইন্ডিয়ান্সের ভরসাযোগ্য ব্যাটসম্যান হিসাবে নজর কেড়েছিলেন। কিন্তু, পরের সময়ে আইপিএল-এ সেভাবে পারফর্ম করতে পারেননি। ফলে একটা সময় মুম্বই ইন্ডিয়ান্স তাঁকে ছেড়ে দিয়েছিল। এবার ৫০ লক্ষ টাকায় তাঁকে দলে নিল মুম্বই ইন্ডিয়ান্স। 

জয়দেব উনাদকট- কেকেআর একটা সময়ের এই বোলারকে এবার দলে নিয়েছে রাজস্থান রয়্য়ালস। ৩ কোটি টাকায় তাঁকে দলে নেওয়া হয়েছে। 

যশস্বী জয়সওয়াল- ফুচকাওয়ালা থেকে ক্রিকেটার। রাজস্থান রয়্য়ালস-এর হয়ে খেলবেন এই অলরাউন্ডার। দর পেলেন ২ কোটি ৪০ লক্ষ টাকা। 

কার্তিক ত্যাগী- ১ কোটি ৩০ লক্ষ টাকায় তাঁকে দলে নিয়েছে রাজস্থান রয়্য়ালস। 

অনুজ রাওয়াত- এই উইকেটকিপার-কে ৮০ লক্ষ টাকায় দলে নিয়েছে রাজস্থান রয়্য়ালস। 

ডেভিড মিলার- দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানকে দলে নিয়েছে রাজস্থান। ৭৫ লক্ষ টাকা দর পেয়েছেন তিনি। 

আকাশ সিং- বোলার আকাশ এবার খেলবেন রাজস্থানের হয়ে। তিনি পেয়েছেন ২০  লক্ষ টাকার দর। 

মিচেল মার্শ- অলরাউন্ডার এই অজি ক্রিকেটার গিয়েছেন সানরাইজ হায়দরাবাদে। পেয়েছেন ২ কোটি টাকার দর। 

প্রিয়য়ম গর্গ- ব্যাটসম্যান প্রিয়ম। তাঁকে ১কোটি ৯০ লক্ষ টাকায় দলে নিয়েছে হায়দরবাদ। 

বিরাট সিং- এই ক্রিকেটারটিকে নিয়ে এবার প্রবল উন্মাদনা রয়েছে। বলা হচ্ছে ২০২০-র আইপিএল বিরাট সিং-এর উত্থানের বছর হিসাবে চিহ্নিত হবে। তাঁকে ১ কোটি ৯০ লক্ষ টাকা দর দিয়ে কিনে নিয়েছে সানরাইজ হায়দরাবাদ। 

ক্রিস জর্ডন- ইংল্যান্ডের এই অলরাউন্ডারকে ৩ কোটি টাকায় কিনে নিয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। 

কেন রিচার্ডসন- অস্ট্রেলিয়ার এই বোলারকে ৪ কোটি টাকায় দলে টেনেছে রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্যাঙ্গালোর।