Asianet News BanglaAsianet News Bangla

WIPL - আরও এক ক্রোড়পতি লিগ চালু করছে বিসিসিআই, দেখা যাবে ৪ থেকে ৫টি ফ্র্যাঞ্চাইজি

শীঘ্রই ভারতীয় ক্রিকেট বোর্ড মহিলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Women's Indian Premiere League) শুরু করতে চলেছে। থাকবে চার থেকে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি। 
 

WIPL - BCCI reportedly planning to conduct a full-fledged Women's T20 tournament ALB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 6:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত মাসেই আইপিএল-এ (IPL) দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি যুক্ত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। এবার, বিসিসিআই ভারতের ঘরোয়া টি২০ ফ্র্যাঞ্চাইজি লিগে আরও এক নতুন মাত্রা যোগ করতে চলেছে। সবকিছু পরিকল্পনামাফিক চললে শীঘ্রই ভারতীয় ক্রিকেট বোর্ড পূর্ণাঙ্গ মাত্রার মহিলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (Women's Indian Premiere League) শুরু করবে। যেখানে সারা বিশ্বের মহিলা ক্রিকেটের শীর্ষস্থানীয় তারকারা খেলবেন। জানা গিয়েছে, পুরুষদের লিগে দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি যুক্ত হওয়ার পরই, ডব্লুআইপিএল (WIPL) শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

'ওপেন' ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, মহিলাদের আইপিএলে চার থেকে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি থাকবে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজির দাম অন্তত ১০০০ কোটি টাকা করে হবে। ভারতের জাতীয় ও ঘরোয়া ক্রিকেটাররা তো বটেই, এই লিগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকার মতো অন্যান্য দেশের মহিলা ক্রিকেটাররাও খেলতে আসবেন। 

"

এর আগেই অবশ্য বিসিসিআই-এর পক্ষ থেকে মহিলাদের টি২০ চ্যালেঞ্জ ট্রফির আয়োজন করা হয়েছে। পুরুষদের লিগের প্লে অফ রাউন্ড চলাকালীন সাধারণত মহিলাদের এই টি২০ ম্যাচগুলি আয়োজন করা হয়। ফ্যানরা সেই টি২০ চ্যালেঞ্জ ট্রফিকে চেনেন মিনি আইপিএল নামে। এখনও পর্যন্ত তিনবার এই টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে। তবে, ফ্র্যাঞ্চাইজি দল নয়, বিসিসিআই-এর পক্ষ থেকেই তিনটি দলে ভাগ করে মহিলাদের টুর্নামেন্ট খেলা হয়েছে। 

আরও পড়ুন - T20 WC 2021 - ভামিকা থেকে অগস্ত্য - কিউই ম্যাচের আগে বাচ্চাদের নিয়ে পার্টিতে মেতে টিম ইন্ডিয়া, দেখুন

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - IPL 2022 - প্রতি দল খরচ করতে পারবে ৯০ কোটি টাকা করে, জেনে নিন মেগা নিলামের সব নিয়ম কানুন

মহিলা ক্রিকেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তার মধ্যে, ২০১৮ সালের আইপিএল চলাকালীন প্রথম মহিলাদের টি২০ প্রতিযোগিতা আয়োজন করেছিল বিসিসিআই। সেইবার অবশ্য দল ছিল দুটি - সুপারনোভাস (Supernovas) এবং ট্রেইলব্লেজার (Trailblazers)। দুই দলের মধ্যে প্রদর্শনী ম্যাচ হিসাবে একটিই খেলা হয়েছিল। ৩ উইকেটে জিতেছিল সুপারনোভাস। পরের বছর, ২০১৯ সালে, এই প্রতিযোগিতায় আরও একটি দল যোগ করেছিল বিসিসিআই, ভেলোসিটি (Velocity)। তিনটি দলের নেতা বাছা হয়েছিল - মিতালি রাজ, হরমনপ্রিত কওর এবং স্মৃতি মাব্ধানাকে। ফাইনালে ভেলোসিটিকে হারিয়ে ফের টুর্নামেন্ট জিতেছিল সুপারনোভাস।

WIPL - BCCI reportedly planning to conduct a full-fledged Women's T20 tournament ALB

২০২০ সালে আইপিএল-এর সঙ্গে সঙ্গে মহিলাদের টি২০ প্রতিযোগিতাও আয়োজিত হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। তবে ওই একই সময় অস্ট্রেলিয়ায় মহিলাদের বিগ ব্যাশ লিগ (WBBL) চলছিল বলে, অনেক মহিলা ক্রিকেট তারকাকেই দুই প্রতিযোগিতার মধ্যে একটিকে বেছে নিতে হয়েছিল। এই কারণে টুর্নামেন্টের সূচি নিয়ে সমালোচনার মুখে পড়েছিল ভারতীয় বোর্ড। কোভিড-১৯ মহামারির কারণে ২০২১ সালে মহিলাদের টি২০ চ্যালেঞ্জ প্রতিযোগিতার আয়োজন করা হয়নি। 

এবার আর নিছক প্রতিযোগিতা নয়, পরিপূর্ণ ফ্র্যাঞ্চাইজি লিগই চালু করতে চাইছে বিসিসিআই। উইমেন্স বিগ ব্যাশ লিগ (Women's Big Bash League) বা ডব্লুবিবিএল যেরকম অস্ট্রেলিয়ায় দারুণ জনপ্রিয়তা পেয়েছে, তেমনই মহিলাদের আইপিএল-ও ভারতে সাফল্য পাবে বলেই আশা করছেন বোর্ড কর্তারা। ভারতে মহিলাদের ক্রিকেট এখন যে জায়গায় পৌঁছেছে, তাতে এটাই মহিলাদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ চালু করার উপযুক্ত সময় বলে মনে করা হচ্ছে। 

তা সত্ত্বেও, বিসিসিআই WIPL শুরু করার পরিকল্পনা নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় কিনা তা দেখতে আকর্ষণীয় হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios