ভারত বাংলাদেশ টি-২০ সিরিজ। নাগপুরে শেষ টি-২০ ম্যাচে চলছে। সিরিজ তখন ১-১। ভারতের দেওয়া বড় রানের লক্ষ্য বেশ ভাল ভাবেই তারা করছিল বাংলাদেশ। কিন্তু এক তরুণ ক্রিকেটার বাংলাদেশের স্বপ্নে বড় ধাক্কা দিয়ে যান। শিবম দুবে তিন উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে সিরিজ থেকে ছিটকে দেন শিবম দুবে। সেই দুরন্ত বোলিং পারফরম্যান্সের পর থেকেই ব্যাটিংয়ের পাশাপাশি শিবমের বোলিং নিয়েও টিম ইন্ডিয়ার অন্দরে একটা উচ্ছ্বাস তৈরি হয়। অনেক ক্রিকেট পন্ডিত মনে করেন হার্দিক পান্ডিয়ার বিকল্প তৈরি। এবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ। শিবম দুবার কাছে বড় পরীক্ষাও বটে। কারণ টি-২০ দলে জায়গা ধরে রাখতে পারলে যে ২০২০ সালের বিশ্বকাপের দরজাটাও খুলে যেতে পারে। 

আরও পড়ুন - বুমরা তাঁর কাছে শিশু, এমনই উক্তি প্রাক্তন পাক ক্রিকেটারের

বুধবার হায়দরাবাদে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য প্রস্তুতি শুরু করেছে ভারতীয় দল। আর অনুশীলন শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছিলেন শিবম দুবে। সেখানেই এই তরুণ ক্রিকেটার বলেন, হার্দিক পান্ডিয়ার বিকল্প হয়ে থাকতে চান না তিনি। তৈরি করতে চান নিজের আলাদা জায়গা। শিবম বলেন, ‘ আমি এই সুযোগটাকে হার্দিকের বিকল্প হিসেবে নিজেকে তৈরির করার কথা ভাবছি না। বরং নিজের সেরাটা দিয়ে দলের কাজে আসতে চাই। পাশাপাশি নিজের বোলিং নিয়েও আত্মবিশ্বাসের কথাও শোনালেন এই অল রাউন্ডার। 

আরও পড়ুন - এবার লড়াই ক্যারিবিয়ানদের বিরুদ্ধে, প্রস্তুতি শুরু টিম ইন্ডিয়ার

ভারতীয় দলের জার্সিতে পাওয়া সামান্য সুযোগে নিজেকে ব্যাটসম্যান হিসেবে মেলে ধরতে পারেননি এখনও। বরং বাংলাদেশের বিরুদ্ধে তাঁর বোলিং অনেক বেশি নজর কেড়েছে। শিবম বলছেন, ‘আমার বোলিং নিয়ে আত্মবিশ্বাসী আমি। টি-২০ ম্যাচে আমি পূর্ণাঙ্গ বোলার হয়ে উঠতে পারি, যে দলের জন্য চার ওভার বোলিং করতে পারবে।’ তবে অতিরিক্ত উন্মাদনায় ভেসে যেতে নারাজ তরুণ এই অল রাউন্ডার। বরং অধিনায়ক ও টিম ম্যানেজমেন্ট তাঁর ওপর যে ভরসা রাখছে তার মর্যাদা দিতে চান শিবম। পাশাপাশি বলছেন ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ হিসিবে কঠিন হলেও তাঁরাই এই সিরিজ জিতবেন। 

আরও পড়ুন - বিরাটের কাছে হার স্টিভ স্মিথের, টেস্টের শীর্ষস্থান দখল করলেন কোহলি