সমসাময়িক যুগে ক্রিকেটের মাঠে তাদের মতো ধারাবাহিক খেলোয়াড় অন্য কেউ নেই। দল যখনই মাঠে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয় তখন সেই পরিস্থিতি থেকে উদ্ধারের জন্য বেশিরভাগই তাদের মুখ চেয়ে বসে থাকে। তাদের দুজনের মধ্যে কে সেরা নেই নিয়েও বিতর্কের অন্ত নেই। দেশের বাইরেও রয়েছে তাদের অগুনিত ভক্ত। তাদের পারফরম্যান্সকে সবসময়ই অণুবীক্ষণ যন্ত্রের নীচে রেখে বিশ্লেষণ করা হতে থাকে। এহেন বিরাট কোহলি এবং স্টিভ স্মিথের দ্বৈরথে কে বেশি এগিয়ে তা নিয়ে এবার নিজের মত প্রকাশ করলেন প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার জাহির আব্বাস। 
আরও পড়ুনঃপোষ্য়র সঙ্গে বিরাট-অনুষ্কার ঘনিষ্ঠ ছবি ভাইরাল সোশ্য়াল মিডিয়ায়

জাহির আব্বাসের মতে টেস্ট ক্রিকেটের দিক দিয়ে দেখলে অজি ব্যাটসম্যান কোহলির তুলনায় বেশ খানিকটা এগিয়ে থাকবেন। বিগত কয়েক বছরে টেস্ট ক্রিকেটে, সাফল্য এবং স্মিথ যেন সমার্থক হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর যে প্রান্তেই খেলা হোক না কেন স্টিভ স্মিথের ব্যাট পরিস্থিতি, পিচ নির্বিশেষে জ্বলে উঠেছে। বিশুদ্ধবাদীরা স্মিথের টেকনিক নিয়ে অজস্র কাটাছেঁড়া করেছেন। তার আনঅর্থোডস্ক ব্যাটিং টেকনিক যে টেস্ট ক্রিকেটের উপযোগী নয় সে কথা বারংবার উল্লেখ করেছেন অনেকে। তারা বলে গেছেন নিজের মতো, স্মিথও রান করে গেছেন তার ছন্দে। মাঝে একবছর তাকে নির্বাসনে থাকতে হয়েছিল। ফিরে এসে দ্বিগুন ভালো পারফরম্যান্স করে সমালোচকদের সমালোচনার জবাব দিয়েছেন। অ্যাসেজে ব্রিটিশ বোলারদের নাস্তানাবুদ করে ছেড়েছেন। এই সমস্ত কথা মাথায় রেখেই টেস্ট ফরম্যাটে স্মিথ-কে এগিয়ে রাখছেন আব্বাস। পরিসংখ্যানের দিক দিয়েও কোহলির চেয়ে বেশ খানিকটা এগিয়ে স্মিথ। কোহলি এখনও অবধি ৮৬ টি টেস্ট খেলে ২৭ টি শতরান করেছেন। সেখানে স্মিথ টেস্ট খেলেছেন ৭৩ টি। তার শতরান সংখ্যা ২৬।
আরও পড়ুনঃ২২ বছরের তরুণের সঙ্গে জলকেলিতে নেইমারের মা,অভিসারের ছবি হল ভাইরাল
আরও পড়ুনঃলকডাউনের মেয়াদ বৃদ্ধির পরই বড় সিদ্ধান্ত, অনির্দিষ্ট কালের জন্য স্থগিত হয়ে গেল আইপিএল

এরপর আব্বাস আরও বলেছেন শুধুমাত্র টেস্ট ক্রিকেট না দেখে সব ফরম্যাট মিলিয়ে দেখলে কোহলিই এই প্রজন্মের সেরা ব্যাটসম্যান। তিনি জানিয়েছেন অন্য কোন প্রজন্মের ব্যাটসম্যানদের সাথে তুলনা করাটা যুক্তিযুক্ত হবে না কিন্তু এই প্রজন্মের সেরা ব্যাটসম্যান যে কোহলি তাতে কোনও সন্দেহ নেই। সকল ফরম্যাট মিলিয়ে কোহলির শতরান সংখ্যা ৭০, যেখানে স্মিথের শতরান সংখ্যা ৩৫। বিশ্বের সমস্ত প্রান্তেই রান করেছেন বর্তমান ভারত অধিনায়ক। কাজেই যদি সব ধরণের ক্রিকেট মিলিয়ে দেখা হয় তাহলে কোহলি স্মিথের চেয়ে বেশ কয়েক যোজন এগিয়ে থাকবে জানিয়েছেন জাহির আব্বাস।