Asianet News BanglaAsianet News Bangla

২০২২-এ এসে দ্বিতীয় বছরে পা রাখলো ডেইলিহান্ট  শারদ সম্মান, শহর পেরিয়ে জেলার পুজোকেও পুরস্কার প্রদান

ডেইলিহান্ট শারদ সম্মান এই বছর পা রাখল নিজেদের দ্বিতীয় বর্ষে। শারদ সম্মান পুরস্কার দেওয়া হবে মোট ৪০টি দুর্গাপুজো কমিটিকে।

Dailyhunt Sharad Samman 2022 Entered the second year of Durga Puja Award ANBSS
Author
First Published Sep 23, 2022, 11:29 AM IST

২০২১ সালের ডিসেম্বরে ‘কালচারাল হেরিটেজ’ উৎসবের তকমা পেয়েছে কলকাতার দুর্গাপুজো। ইউনেস্কোর এই স্বীকৃতিকে কুর্নিশ জানিয়ে ১ সেপ্টেম্বর মিছিল করেছে রাজ্য সরকার। ফলত, ২০২২-এর দুর্গাপুজো যে অতি সাড়ম্বরে হবে, তাতে অবশ্যই কোনও সন্দেহ নেই। নিজেদের পুজোকে সেরা এবং নিখুঁত রূপ দিতে কোমর বেঁধে মণ্ডপের ময়দানে লেগে পড়েছেন পুজো উদ্যোক্তারা। 

২০২১ সালে শুরু হয়ে ২০২২-এর দুর্গাপুজোয় উদ্যোক্তাদের বিশেষ সম্মান জ্ঞাপন, ডেইলিহান্ট  শারদ  সম্মান এই বছর পা রাখল নিজেদের দ্বিতীয় বর্ষে। শারদ  সম্মান পুরস্কার দেওয়া হবে মোট ৪০টি দুর্গাপুজো  কমিটিকে। আবেদনের ভিত্তিতে বিভিন্ন বিভাগে বেছে নেওয়া হবে সেরা পুজোগুলিকে।

প্রথম বছরে এই পুরস্কারের সংখ্যা ছিল ১০ এবং তা সীমাবদ্ধ ছিল শুধুমাত্র শহর কলকাতার গণ্ডির মধ্যে। কিন্তু এবার শুধু ইউনেস্কোর নজরের সেরা উৎসবের শহর নয়, সম্মানের পরিধি ব্যপ্ত হচ্ছে গোটা বাংলা জুড়েই। ২০২২ সালে ডেইলিহান্টের পক্ষ থেকে ৪০টি সেরা পুজোর মধ্যে ২০টি দুর্গাপুজো কমিটিকে নির্বাচন করা হবে কলকাতা থেকে। বাকি ২০টি দুর্গাপুজো কমিটির নির্বাচন করা হবে পশ্চিমবঙ্গের ১০টি জেলা থেকে। এই জেলাগুলি হলো উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, নদীয়া,  বীরভূম, পুর্ব  মেদিনীপুর।

কলকাতা এবং অন্যান্য জেলা, উভয় পক্ষ থেকেই মোট ৫০টি করে পুজোকে সেরার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়া হবে। এই বিভাগগুলির মধ্যে রয়েছে, উৎসবের সেরা ঐতিজ্য, উৎসবের সেরা পরিবেশ, উৎসবের সেরা শিল্প  ভাবনা, উৎসবের সেরা বন্ধন, উৎসবের সেরা সামাজিক দায়বদ্ধতা ইত্যাদি। অভিজ্ঞ বিচারকমণ্ডলী দ্বারা নির্বাচিত পুজো কমিটিগুলি ডেইলিহান্ট শারদ সম্মান লাভ করবেন। টেলিভিশন চ্যানেলের মাধ্যমে এই শারদ সম্মান প্রদানের অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন-
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে খুলে গেল টালা সেতু, দেখে নিন নবনির্মিত সেতুর অপরূপ সুন্দর কিছু ছবি
বিধানসভার গেটে বিজেপির ঘুগনি-ঝালমুড়ির দোকান, ‘দেশের প্রধানমন্ত্রীও চা-বিক্রেতা ছিলেন’, কটাক্ষ তৃণমূলের
উদ্বোধন হয়ে গেল শ্রীভূমি, এফডি ব্লক ও টালা প্রত্যয়ের পুজোর, মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শুরু হল পুজো পরিক্রমা

Follow Us:
Download App:
  • android
  • ios