Asianet News BanglaAsianet News Bangla

পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কমিয়ে দিতে পারবে

যদি আপনার বাড়িতেও পুজোর আগে পরিষ্কারের কথা ভাবছেন এবং আপনার কাছে সময় কম থাকে, তবে আমাদের দেওয়া এই টিপসের সাহায্যে আপনি অল্প সময়ের মধ্যেই আপনার রান্নাঘর পরিষ্কার করতে পারেন। 

Durga Puja kitchen Hacks Simple ways to clean the kitchen before Puja  BDD
Author
First Published Sep 8, 2022, 2:49 PM IST

পুজোর আগে ভাদ্র মাসে বাড়ি-ঘর পরিষ্কারের কাজ সব বাঙালি পরিবারের এক চিরন্তন নিয়ম। আর মহিলারা তাদের পুরো সময় রান্নাঘরে কাটান, কিন্তু তারপরেও রান্নাঘরের সব জায়গা প্রতিদিন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সম্ভব হয় না। তবে প্রতিদিনের রান্না এবং রান্নাঘরের অন্যান্য অনেক জিনিসের কারণে সবচেয়ে নোংরা হয়ে যায় রান্নাঘর। যার দিকে আমরা মনোযোগ দিতে পারি না। সেই নোংরা দিকে যখন আপনার নজর যায়, ততক্ষণে সেই জায়গার অবস্থা খারাপ হয়ে যায়। 

এটাকে পরিষ্কার করতে যেন আপনার উপর খাটনির পাহাড় ভেঙে পড়েতে পারে। এমন পরিস্থিতিতে, টেনশন করবেন না, যদি আপনার বাড়িতেও পুজোর আগে পরিষ্কারের কথা ভাবছেন এবং আপনার কাছে সময় কম থাকে, তবে আমাদের দেওয়া এই টিপসের সাহায্যে আপনি অল্প সময়ের মধ্যেই আপনার রান্নাঘর পরিষ্কার করতে পারেন। চলুন জেনে নিই এই টিপস এবং কৌশলগুলো যার সাহায্যে আপনি রান্নাঘর পরিষ্কার করার টিপস করতে পারেন।

১) প্রথমত, সিঙ্ক পরিষ্কার করুন-
সিঙ্ক পরিষ্কার করতে সার্ফ, ভিনেগার, জল এবং ব্রাশের সাহায্যে আপনি রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করতে পারেন। প্রথমে একটি বোতলে সার্ফ, ভিনেগার এবং গরম জল ঢেলে ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি একটি বোতলের সাহায্যে সিঙ্কে রেখে কিছুক্ষণ রেখে তারপর ব্রাশের সাহায্যে ওই জায়গাটি স্ক্রাব করে পরিষ্কার করুন।

২) কাঁচের জিনিসগুলি এইভাবে পরিষ্কার করুন:
কাঁচের বাসন বা কিছু কাপড় দিয়ে পরিষ্কার করবেন না, তবে কাগজ বা পুরানো খবরের কাগজ দিয়ে পরিষ্কার করুন। এর জন্য আপনি একটি বোতলে ৫০ শতাংশ জল এবং ৫০ শতাংশ ভিনেগার মিশিয়ে কাঁচের বাসন বা জিনিসে স্প্রে করুন। এখন খবরের কাগজ দিয়ে এই জিনিসগুলো মুছে দিন।
 

আরও পড়ুন- কয়েক মাসের মধ্যেই বাজারে আসবে জরায়ুমুখের ক্যান্সারের ভ্যাকসিন, জেনে নিন দাম ও ওষুধ

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন


৩) এভাবে টাইলস পরিষ্কার করুন-
পরিষ্কার করা রান্নাঘরের টাইলস পরিষ্কার করার ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা আসে। এর জন্য একটি বোতলে ভিনেগার ও বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি নোংরা টাইলসের ওপর ছিটিয়ে দিন। কিছুক্ষণ পর ব্রাশের সাহায্যে পরিষ্কার করুন।
রান্নাঘরে মরিচা ধরুন এভাবে, পরিষ্কার রান্নাঘরের যে সব অংশে মরিচা লেগেছে, সেগুলো বেকিং সোডায় লেবু মিশিয়ে ছেড়ে দিন। এবার কিছুক্ষণ পর ব্রাশ বা কাপড়ের সাহায্যে সেই জায়গাটা ঘষে পরিষ্কার করে নিন।

Follow Us:
Download App:
  • android
  • ios