Asianet News BanglaAsianet News Bangla

পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

পাকস্থলীর ক্যান্সার ক্যান্সারের মতোই বিরল। অর্থাৎ এটা একটা ভালো বিষয় যে পাকস্থলীর ক্যান্সারের ঘটনা অন্যান্য ক্যান্সারের তুলনায় অনেক কম দেখা যায়। তবে এই সত্যটি জানা খুবই গুরুত্বপূর্ণ যে এই ধরণের ক্যান্সার মহিলাদের তুলনায় পুরুষদের বেশি শিকার করে। 
 

These are the early symptoms of stomach cancer know the cause of this disease BDD
Author
First Published Sep 1, 2022, 3:49 PM IST

গত কয়েক বছরে ক্যান্সার খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। প্রতিনিয়ত বাড়ছে এই মারণ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। বর্তমান সময়ে ক্যান্সার যতটা সাধারণ রোগ হয়ে উঠেছে, তার একটি ধরন হল পেটের ক্যান্সার। অর্থাৎ পাকস্থলীর ক্যান্সার ক্যান্সারের মতোই বিরল। অর্থাৎ এটা একটা ভালো বিষয় যে পাকস্থলীর ক্যান্সারের ঘটনা অন্যান্য ক্যান্সারের তুলনায় অনেক কম দেখা যায়। তবে এই সত্যটি জানা খুবই গুরুত্বপূর্ণ যে এই ধরণের ক্যান্সার মহিলাদের তুলনায় পুরুষদের বেশি শিকার করে। 

পেটের ক্যান্সার প্রৌঢ় বয়সের একটি রোগ-
আজকের সময়ে পেটের ক্যান্সার দেরী বয়সে হওয়া একটি রোগ। এটি একটি ভাল বিষয় যে এই ক্যান্সার, যা পুরুষদের মধ্যে বেশি দেখা যায়, সাধারণত ৬০ বছর পরেই হয়। বিভিন্ন গবেষণা ও প্রতিবেদনের ভিত্তিতে ৬০ থেকে ৭৫ বছর বয়সী পুরুষদের মধ্যে কোলন ক্যান্সার দেখা যায়। যেখানে মহিলাদের মধ্যে এই ক্যান্সার ৭০ বছর বয়সের পরে হয়।

ক্যান্সার সম্পর্কে এই জিনিসটি জেনে নিন-
ক্যান্সার এমন একটি রোগ যা প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা খুবই কঠিন। কারণ যতক্ষণ না এই রোগের লক্ষণ দেখা যাচ্ছে না ততক্ষণ পর্যন্ত রোগ নির্ণয় করা খুবই কঠিন। এই কারণেই বেশিরভাগ ক্ষেত্রে ক্যান্সার তখনই ধরা পড়ে যখন এটি খুব বেশি ছড়িয়ে পড়ে। তাই, পাকস্থলীর ক্যান্সার ধরা পরে গেলেও এর সূত্রপাত অনেক বছর আগেই শুরু হয়ে যায়। কিন্তু কোলন ক্যানসারের কারণে পাকস্থলী সংক্রান্ত সমস্যা রয়েছে এবং আমরা সবাই পেটের সমস্যাগুলোকে শুধু হজম, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের সাথে যুক্ত করেই দেখি। তাই তারা ক্যান্সারের লক্ষণগুলোর দিকে মনোযোগ দিতে পারছে না।


কোলন ক্যান্সারের উপসর্গ কি?
পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ নির্ভর করে পাকস্থলীর কোন অংশে ক্যান্সার বাড়ছে তার উপর। তবে কিছু নির্দিষ্ট উপসর্গের ভিত্তিতে আপনি এটি সম্পর্কে জানতে পারেন। 
মাথা ঘোরা
সব সময় ক্লান্ত থাকা
মলের কালো রং 
বমি বমি ভাব
এতে বমি ও সামান্য রক্ত
অম্বল এবং ভারীতা
ক্ষুধা হ্রাস বা ক্ষুধা হ্রাস
কিছু খাবারের গন্ধে বিরক্তি
উচ্চ গন্ধযুক্ত এবং মশলাদার খাবার দেখে বমি বমি ভাব
পেটের উপরের অংশে (নাভির উপরে) ব্যথা বা অবিরাম ব্যথা।
দ্রুত ওজন হ্রাস
চিকিৎসা 
কোলন ক্যান্সার অন্যান্য ক্যান্সারের তুলনায় যতটা সহজ ততটাই বিরল। কারণ প্রাথমিক পর্যায়ে এই ক্যান্সার ধরা পড়লে অপারেশনের মাধ্যমে তা দূর করা যায়।
গতির সঙ্গে রক্ত ​​পড়লে বা বমিতে রক্ত ​​পড়লে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।

কোলন ক্যান্সার কেন হয়?
বেশিরভাগ গবেষণায়, মানসিক চাপ কোলন ক্যান্সারের প্রধান কারণ হিসাবে আবির্ভূত হয়েছে। অর্থাৎ যারা বেশি চাপের মধ্যে থাকেন, তাদের কোলন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। মানসিক চাপ অব্যাহত থাকলে তা কাটিয়ে উঠতে মনোরোগ বিশেষজ্ঞের সাহায্য নেওয়া যেতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios